চিকেন না পনির, প্রোটিন খাবার হিসেব কোনটি সেরা? জেনে নিন চিকিৎসকদের মত

মুরগির মাংসে প্রোটিন, ভিটামিন এবং মিনারেল থাকে, আর পনিরে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে। এই দুটি খাবারই বিভিন্ন উপায়ে রান্না করা হয় এবং অনেক সুস্বাদু খাবারে ব্যবহৃত হয়।

Parna Sengupta | Published : Mar 12, 2024 2:15 PM IST

চিকেন এবং পনির উভয়ই স্বাস্থ্যকর খাবার, তবে তাদের আলাদা বৈশিষ্ট্য রয়েছে। চিকেন এবং পনির দুটি প্রধান খাদ্য আইটেমই ভারতীয় রান্নাঘরে জনপ্রিয়। মুরগির মাংস বেশিরভাগ আমিষ খাদ্যের একটি অংশ, অন্যদিকে পনির হল দুধ থেকে তৈরি এক ধরনের নিরামিষ খাবার। এই দুটিই পুষ্টিগুণে ভরপুর এবং স্বাস্থ্যের জন্য উপকারী। মুরগির মাংসে প্রোটিন, ভিটামিন এবং মিনারেল থাকে, আর পনিরে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে। এই দুটি খাবারই বিভিন্ন উপায়ে রান্না করা হয় এবং অনেক সুস্বাদু খাবারে ব্যবহৃত হয়। চিকেন গ্রেভি, কারি এবং তন্দুরি ইত্যাদিতে ব্যবহৃত হয়, যখন পনির টিক্কা, পনির মসলা এবং পনির পরোটা ইত্যাদিতে পনির ব্যবহার করা হয়।

চিকেন এবং পনিরের তুলনা :

প্রোটিন: মুরগির মাংসে পনিরের চেয়ে বেশি প্রোটিন থাকে। ১০০ গ্রাম মুরগির মাংসে প্রায় ৩১ গ্রাম প্রোটিন থাকে, ১০০ গ্রাম পনিরে প্রায় 20 গ্রাম প্রোটিন থাকে।

চর্বি: মুরগির চেয়ে পনিরে বেশি চর্বি থাকে। ১০০ গ্রাম পনিরে প্রায় ২৬-৩২ গ্রাম চর্বি থাকে, যখন ১০০ গ্রাম মুরগির মাংসে প্রায় ১০ গ্রাম চর্বি থাকে।

ক্যালোরি: মুরগির চেয়ে পনিরে বেশি ক্যালোরি রয়েছে। ১০০ গ্রাম পনিরে প্রায় ২৬৫-৩২০ ক্যালোরি থাকে, যখন ১০০ গ্রাম মুরগিতে প্রায় ১৬৫ ক্যালোরি থাকে।

পুষ্টিগুণ: চিকেন এবং পনির উভয়ই বিভিন্ন ধরনের পুষ্টিতে ভরপুর। মুরগিতে রয়েছে ভিটামিন বি১২, নিয়াসিন, সেলেনিয়াম এবং ফসফরাস, আর পনিরে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি১২ এবং রিবোফ্লাভিন।

স্বাস্থ্য উপকারিতা: চিকেন এবং পনির অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। মুরগির মাংস পেশী তৈরি করতে সাহায্য করে, শক্তি জোগায় এবং ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। পনির হাড় মজবুত, দাঁত সুস্থ রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!