দৃষ্টিশক্তি বাড়াতে শিশুদের অবশ্যই শীতের এই ৫টি সবজি খাওয়াতে হবে

চোখের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সবুজ শাকসবজি খাওয়া। আসলে, এটি সবুজ শাকসবজির মৌসুম এবং এই সবজি খাওয়া চোখের স্বাস্থ্য বজায় রাখতে এবং দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 4:47 AM IST

আজকাল ছোট বাচ্চাদেরও চোখ দুর্বল হয়ে যাচ্ছে। এটি আসলে খাদ্যের সঙ্গে সম্পর্কিত ঘাটতির কারণেই হচ্ছে বলে বিশেষজ্ঞদের অনুমান। এমতাবস্থায়, আপনার বাচ্চাদের ডায়েট আগে ঠিক করা জরুরি। ডায়েট সম্পর্কে বলতে গেলে, চোখের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সবুজ শাকসবজি খাওয়া। আসলে, এটি সবুজ শাকসবজির মৌসুম এবং এই সবজি খাওয়া চোখের স্বাস্থ্য বজায় রাখতে এবং দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। তো চলুন, এমন কিছু সবজির কথা বলি যেগুলো খেলে চোখ ভালো রাখতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বাড়াতে খান এই ৫টি সবজি-

১) বেথো শাক-

বেথো বা বেথুয়ার শাক চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে রয়েছে পলিফেনল এবং কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা দৃষ্টিশক্তি বাড়াতে এবং সুস্থ রাখতে সাহায্য করে। এর পাশাপাশি এটি কর্নিয়ার স্বাস্থ্যের জন্যও উপকারী।

২) খেজুর-

শুকনো খেজুর জলে ভিজিয়ে খেলে শরীর পায় এই ৪টি উপকার, পাইলস ও ওজন কমার সমস্যায় এটি কার্যকরী।

৩) ক্যাপসিকাম-

ক্যাপসিকামে রয়েছে ভিটামিন সি যা দৃষ্টিশক্তি বাড়াতে সহায়ক। এছাড়া এর সবুজ অ্যান্টিঅক্সিডেন্ট কোষকে সুস্থ রাখতে সাহায্য করে। তাই ক্যাপসিকাম সালাদ ও সবজি তৈরি করে বাচ্চাদের খেতে দিন।

৪) গাজর-

গাজরে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি, যা চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষ বিষয় হল এগুলো ক্যারোটিনয়েড এবং লুটিনেও পরিপূর্ণ। যা আপনার পেশীকে শক্তিশালী করে এবং মস্তিষ্কের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তাই শীতকালে বাচ্চাদের গাজরের সালাদ বা স্যুপ আকারে খাওয়ান।

৪) পালং শাক

পালং শাকে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শিশুরা পালং শাক খেতে রাজি নয়। এমন পরিস্থিতিতে আপনি পালং শাকের স্যুপ, পালং শাকের ডাল এবং পালং শাকের পরাঠা বানিয়ে বাচ্চাদের খাওয়াতে পারেন। এটা তাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী।

ঠাকুমা দিদিমাদের এই ৩ টি প্রতিকার ব্যবহার করে দেখুন যদি আপনার মুখে ফোসকা পড়ে তাহলে ইনফেকশন কমে যাবে এবং আপনি ব্যথা ও জ্বালাপোড়া থেকে আরাম পাবেন।

৫) মিষ্টি আলু

শীত মৌসুমে বাজারে প্রচুর মিষ্টি আলু পাওয়া যায়। মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং লুটেইন। এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। তাই শীতকালে শিশুদের এই সবজি অবশ্যই খাওয়ান।

Share this article
click me!