এই ৫ সুপারফুড দীর্ঘ জীবনের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়, এই উপকারগুলি গুনতে গুনতে ক্লান্ত হয়ে যাবেন

অনেকে স্বাস্থ্যকর জীবনযাপন এবং জীবন দীর্ঘায়িত করতে ব্যয়বহুল খাবার এবং পানীয়ের জন্য অর্থ ব্যয় করে। কিন্তু বাজারে অনেক বাজেট-বান্ধব খাবার রয়েছে, যা শুধু রোগই দূরে রাখবে না, দীর্ঘায়ুও হবে। চলুন জেনে নিন সেই খাবারগুলো সম্পর্কে।

 

Web Desk - ANB | Published : Jan 16, 2023 11:23 AM IST

সুস্থ ও দীর্ঘ জীবন কে না চায়। প্রত্যেকেই চায় রোগগুলো যেন তার এবং পরিবার থেকে দূরে থাকে। এই জন্য সঠিক খাদ্যাভ্যাস এবং ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। অনেকে স্বাস্থ্যকর জীবনযাপন এবং জীবন দীর্ঘায়িত করতে ব্যয়বহুল খাবার এবং পানীয়ের জন্য অর্থ ব্যয় করে। কিন্তু বাজারে অনেক বাজেট-বান্ধব খাবার রয়েছে, যা শুধু রোগই দূরে রাখবে না, দীর্ঘায়ুও হবে। চলুন জেনে নিন সেই খাবারগুলো সম্পর্কে।

চকোলেট-

প্রায়শই ডাক্তাররা শিশুদের চকলেট খেতে নিষেধ করেন। কিন্তু ১৮ বছরের বেশি বয়সীদের চকলেট খাওয়া উচিত। ডার্ক চকলেট অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এতে শুধু মেজাজই ভালো হয় না ত্বকে উজ্জ্বলতাও আসে। এতে রক্ত ​​ও ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণ হয়।

মিষ্টি আলু-

এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন-এ রয়েছে। এছাড়া ফাইবার ও পটাশিয়াম শরীরকে সুস্থ রাখে। এর সবজি খেতেও খুব সুস্বাদু। অনেকেই শীতকালে ভুনা করে খেতে পছন্দ করেন।

সবুজ শাক - সবজি-

আপনি বাড়ির বড় এবং ডাক্তারদের কাছ থেকে এই কথা শুনেছেন যে সবুজ শাকসবজি শরীরের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। এটি শুধু মুখেই উজ্জ্বলতা আনে না পাচনতন্ত্রকেও সুস্থ রাখে। শরীরে আয়রনের ঘাটতি থাকলে তা অবশ্যই খান।

চিয়া বীজ-

চিয়া বীজ শরীর থেকে রোগ দূরে রাখতে খুবই উপকারী। এতে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে তরুণ করতে সাহায্য করে। এতে আপনার ওজনও বাড়ে না। আপনি এটি স্মুদি, সালাদ সিজনিং, হালুয়া, সবজি বা ওটসে মিশিয়ে খেতে পারেন।

চা কফি

মানুষ কফি এবং চা পান করতে পছন্দ করে। কফি পান স্বাস্থ্য ভালো রাখে। দিনে তিন কাপ কফি পান করলে ডিমেনশিয়ার মতো রোগ এড়ানো যায়। এটি লিভারকেও উজ্জ্বল রাখে। সেই সঙ্গে হাড়ের সমস্যা এড়াতে পারে কালো চা।

Share this article
click me!