মটরশুঁটি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, তবে এই সমস্যাগুলিতে এটি খেলে ক্ষতি হতে পারে

কিছু মানুষ আছে যাদের স্বাস্থ্যের অবস্থা এমন যে তাদের সবুজ ডাল খাওয়া উচিত নয়... আসুন জেনে নিই কখন এবং কেন মটরশুঁটি খাওয়া উচিত নয়...

 

Web Desk - ANB | Published : Jan 15, 2023 12:32 PM IST

শীতের মৌসুমে বাজারে যদি কিছু দেখা যায়, তবে তা হল সবুজ মটর বা মটরশুঁটি, কারণ এটি শুধুমাত্র এই মৌসুমের সবজি। ঘুগনি, পরোটা, তরকারি বা আরও অনেক সুস্বাদু খাবার তৈরি হয় মটরশুঁটি দিয়ে। এটি শুধু স্বাদই দেয় না, স্বাস্থ্যও বাড়ায়, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন ডি, ভিটামিন সি, কে, প্রোটিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টি উপাদান এতে পাওয়া যায়।

মটরশুঁটি রক্তে শর্করা এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। একই সময়ে, এটি অনেক রোগ প্রতিরোধ করে, কিন্তু আপনি কি জানেন যে মটরশুঁটি আপনাকে অসুস্থ বা আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে। যদিও সবার ক্ষেত্রে এমনটা হয় না। কিছু মানুষ আছে যাদের স্বাস্থ্যের অবস্থা এমন যে তাদের সবুজ ডাল খাওয়া উচিত নয়... আসুন জেনে নিই কখন এবং কেন মটরশুঁটি খাওয়া উচিত নয়...

ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে সবুজ মটর খাওয়া এড়িয়ে চলতে হবে। মটর প্রোটিন, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন ডি এবং ফাইবার সমৃদ্ধ। এই পুষ্টি উপাদানগুলি অবশ্যই হাড়কে মজবুত করে, তবে এটি বেশি খেলে শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে যায়, যা উভয় জয়েন্টে ব্যথার কারণ হতে পারে এবং বাতের সমস্যা হতে পারে। এছাড়াও, আপনি যদি ইতিমধ্যেই আর্থ্রাইটিসে ভুগছেন, তাহলেও মটর খাওয়া এড়িয়ে চলুন।

স্থূলতা: যদি আপনি ওজন কমানোর জন্য দিনরাত চেষ্টা করেন এবং সবুজ মটরও খান তবে আপনার এটি কমানো বা বন্ধ করা উচিত কারণ এতে প্রচুর প্রোটিন এবং কার্বোহাইড্রেট রয়েছে, এতে ফাইবারও রয়েছে যা ওজন কমাতে সাহায্য করতে পারে, তবে যদি এটি অতিরিক্ত পরিমাণে খাওয়া হয়, এটি শরীরের চর্বি বাড়াতে পারে। মটর ডালের মতো স্টার্চি শাকসবজিতে অন্তর্ভুক্ত রয়েছে, সেক্ষেত্রে এটি খেলে ওজন বৃদ্ধি পেতে পারে।

কিডনির সমস্যা: কিডনিতে পাথর বা কিডনি সংক্রান্ত অন্য কোনও সমস্যা থাকলেও সবুজ মটর এড়িয়ে চলতে হবে। এতে প্রোটিনের পরিমাণ বেশি থাকায় কিডনির কার্যকারিতা ব্যাহত হতে পারে। এই কারণেই কিডনি রোগীদের সীমিত পরিমাণে মটর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

পেটে গ্যাস: পেটে গ্যাস বা ফোলা সমস্যা থাকলেও মটরশুটি খাওয়া এড়িয়ে চলতে হবে। এতে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে, অন্যদিকে এতে উপস্থিত চিনি আমাদের পরিপাকতন্ত্র দ্বারা সহজে হজম হয় না। এমন পরিস্থিতিতে আপনি যদি আগে থেকেই কোষ্ঠকাঠিন্য বা গ্যাসের সমস্যায় ভুগে থাকেন এবং তার উপরে আপনি বেশি মটর খেয়ে থাকেন তবে তা সহজে হজম হয় না। আপনার কোষ্ঠকাঠিন্য মারাত্মক রূপ নিতে পারে। পেট ফাঁপা হওয়ার মতো সমস্যা হতে পারে।

যদিও সবুজ মটরশুঁটিতো অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য উপকারী, কিন্তু আপনি যদি কোনও রোগে ভুগে থাকেন তবে এমন কোনও স্বাস্থ্যগত অবস্থা আছে যেখানে আপনাকে মটর খেতে নিষেধ করা হয়েছে। তা সত্ত্বেও, আপনি যদি উপকার পেতে মটরশুটি খেতে চান তবে আপনাকে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। এসব সমস্যায় সবুজ ডাল খাবেন না

Share this article
click me!