Durga Puja 2023: পুজোর ভুরিভোজ জমিয়ে তুলতে অবশ্যই ট্রাই করতে পারেন শহেরর এই প্রসিদ্ধ রেস্তোরাঁগুলিতে

কলকাতা সমস্ত ভোজনরসিকদের জন্য সেরা জায়গা। দুর্গাপুজোয় যাতে খেতে গিয়ে পকেটে বেশি চাপ না পড়ে তার জন্য রইল সেরা কিছু রেস্তোরাঁর হদিশ যেগুলি ইতিহাসের পাতাতেও স্মরণীয়

 

deblina dey | Published : Oct 12, 2023 11:16 AM IST

Kolkata Most popular and femous restaurants: রসগোল্লা থেকে শুরু করে মুঘলাই, কলকাতা সমস্ত ভোজনরসিকদের জন্য সেরা জায়গা। দুর্গাপুজোয় যাতে খেতে গিয়ে পকেটে বেশি চাপ না পড়ে তার জন্য রইল সেরা কিছু রেস্তোরাঁর হদিশ যেগুলি ইতিহাসের পাতাতেও স্মরণীয়

১) সিক্স বালিগঞ্জ প্লেস-

কলকাতা শহরের অন্যতম জনপ্রিয় একটি রেস্তোরাঁ হল এই সিক্স বালিগঞ্জ প্লেস। আপনি যদি কখনও কলকাতার সেরা রোস্তোরাঁর খোঁজ করেন এই নামটি আপনি সেই তালিকায় অবশ্যই খুঁজে পাবেন। যেমন দুর্দান্ত অ্যাম্বিয়েন্স তেমনি সব পদ। এক কথায় মন জুড়িয়ে যায়।

কোথায়: ১) ৬, ডাঃ অমিয় বোস সরণি রোড

২) দোকান নং ১৪, রাশ বিহারী, ৫৭০, লেক টেরেস রোড

৩) ৫৫ ও ৫৫, ১, চৌরঙ্গী রোড

দুজনের জন্য খরচ: ১৫০০ টাকা

 

২) পিটার ক্যাট

পার্ক স্ট্রিটে অবস্থিত, পিটার ক্যাট তার অনন্য চেলো কাবাবের জন্য জনপ্রিয়তা পেয়েছে ১৯৭৫ সাল থেকে। তাদের চেলো কাবাব প্ল্যাটার যা পোচ করা ডিম এবং গ্রিলড কাবাব এবং সবজির সাথে বাটারড রাইসের সংমিশ্রণ অনন্য। প্রায়শই এখানে গ্রাহকদের বিশেষ খাবারের স্বাদ নেওয়ার জন্য সারিবদ্ধভাবে দেখতে পাবেন, বিশেষ করে উত্সব এবং নববর্ষের সময়।

কোথায়: ১৮এ, পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা

অবশ্যই ট্রাই করুন: চেলো কাবাব প্লেটার

দুজনের জন্য খরচ: ১২৫০ টাকা

 

৩) চায়না-টাউন

চায়না-টাউন, ভারতের একমাত্র চায়না-টাউন। একসময় এখানে ২০,০০০ টিরও বেশি জাতিগত চীনা ভারতীয় নাগরিকের বাসস্থান ছিল, এখন তাদের জনসংখ্যা প্রায় ২০০০। এখনকার চীনারা ১৮২০ সালে ভারতে অভিবাসন করেছিল যা সময়ের সাথে সাথে চায়না-টাউনের বিকাশের দিকে পরিচালিত করে যেমনটি আমরা আজকে দেখতে পাচ্ছি। বর্তমানে ট্যাংরার চায়না-টাউন হল একটি রেস্তোরাঁয় পূর্ণ এলাকা যা আপনাকে খাঁটি চীনা খাবার পরিবেশন করে। রেস্তোরাঁগুলি যত বড় বা ছোট হোক না কেন, একবার যদি আপনি এখানকার চাইনিজ রেস্তোরাঁর স্বাদ পান, আপনি ফিরে আসতে বাধ্য। রেস্তোরাঁগুলি হল: বেইজিং, বিগ বস, কিম লিং ইত্যাদি। পুরানো চায়না-টাউন টিরেটি বাজারের বাইরে অবস্থিত।

কোথায়: ৭৭/১, ক্রিস্টোফার রোড, ট্যাংরা

অবশ্যই ট্রাই করুন: চাইনিজ

দুজনের জন্য খরচ: ১০০০-১৫০০ টাকা

 

৪) মোকাম্বো

মোকাম্বো হল সেইসব পরিবারের জন্য একটি নিয়মিত গন্তব্য যারা এর বংশের একটি কোর্স হিসাবে এই জায়গাটি পরিদর্শন করে আসছে। এখানকার বিনয়ী কর্মীরা গ্রাহকদের সাথে ভালো আচরণ করার জন্য সুপরিচিত, মোকাম্বো সমস্ত সঠিক কারণে এই তালিকায় রয়েছে। ফিশ এ লা ডায়ানা, চিকেন আলা কিয়েভ, অ্যাঞ্জেলস অন হর্সব্যাকের মতো খাবারে সেরা এই জায়গাটি শহরের বিদেশি এবং প্রবাসীদের কাছে প্রিয়। যারা এটি জানেন না তাদের জন্য, মোকাম্বো এমন একটি কিংবদন্তি রেস্তোরাঁ যে এটি বলিউডের সিনেমা কাহানিতে স্ক্রিপ্ট করা হয়েছিল।

কোথায়: ২৫বি পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা

অবশ্যই ট্রাই করুন: এঞ্জেলস অন আ হর্সব্যাক, ডেভিলড ক্র্যাব, ফিশ এ লা ডায়ান

দুজনের জন্য খরচ: ১৩০০ টাকা

 

৫) অ্যাম্বার

যারা কলকাতায় হয়েছেন তাদের অনেক পারিবারিক জমায়েতের গল্পে একটি কমন নাম অ্যাম্বার। অ্যাম্বার হল একটি চমৎকার ডাইনিং রেস্তোরাঁ যেখানে বেশিরভাগ পারিবারিক জমায়েত উত্তর ভারতীয় উপাদেয় খাবারের তিন-কোর্সের সাথে অনুষ্ঠিত হয়।

কোথায়: ১১, ওয়াটারলু স্ট্রিট, এসপ্ল্যানেড

অবশ্যই ট্রাই করুন: উত্তর ভারতীয়, চিকেন তন্দুরি, চিকেন ভর্তা, মাটন সাগওয়ালা।

দুজনের জন্য খরচ: ১৩৫০টাকা

 

৬) মোলারুজ

পার্ক স্ট্রিটে তার আইকনিক উইন্ডমিলের সম্মুখভাগ সহ মোলারুজ নিঃসন্দেহে সেই আইকনিক জায়গাগুলির মধ্যে একটি যা আপনি মিস করতে পারবেন না। সিজলারদের মধ্যে বিশেষজ্ঞ, মোলারুজ এখন অনেক বছর ধরে একটি কিংবদন্তি গন্তব্য। পরিণীতা মুভিতে মোলারুজ 'নয়ি নাহি ইয়ে বাতেন...'-তে রেখা নাচছেন, সম্ভবত এই জায়গার কিংবদন্তি ব্যাখ্যা করবে। নিখুঁত পরিবেশন এবং ক্লাসিক অভ্যন্তরীণ সহ সেই চটকদার রেস্তোরাঁগুলির মধ্যে একটি যা গ্রাহকদের প্রিয় পছন্দের মধ্যে অন্যতম৷

কোথায়: ৩১, পার্ক স্ট্রিট এলাকা

অবশ্যই ট্রাই করুন: চিংড়ি/চিকেন থার্মিডর

দুজনের জন্য খরচ: ১২০০ টাকা

 

৭) ট্রিনকাস

পার্ক স্ট্রিটে অবস্থিত, ট্রিনকাস একসময় প্রিয় লাইভ মিউজিকের গন্তব্য ছিল। উষা উত্থুপের মতো কিংবদন্তিরা এখানে বন্ধ দরজার মধ্যে পারফর্ম করেছেন। ১৯৫০ এর দশকে লাইভ মিউজিকের মক্কা হিসাবে মূল্যবান ট্রিনকাস এখনও তার টেবিলে সংগীতে দুর্দান্ত স্বাদের লোকদের আমন্ত্রণ জানায়। এটি এখনও শহরের কয়েকটি রেস্তোরাঁর মধ্যে একটি যেখানে আপনি একটি সুন্দর পানীয় এবং রাতের খাবার উপভোগ করার সময় লাইভ সঙ্গীত শুনতে পারেন।

কোথায়: ১৭, পার্ক স্ট্রিট, পার্ক স্ট্রিট এলাকা

অবশ্যই ট্রাই করুন: শ্রেদেড ল্যাম্ব, ট্রিনকাস স্পেশাল মিক্স গ্রিল

দুজনের জন্য খরচ: ১৬০০ টাকা

 

৮) নিজামস

আপনি দেশের যেখানেই থাকুন না কেন, রোল এবং কলকাতা সমার্থক। এর বেশিরভাগই কলকাতার বিখ্যাত নিজামসের কারণে যারা রোলের প্রবর্তক।

কোথায়: ২৩/২৪, হগ স্ট্রিট, নিউ মার্কেট এলাকা

অবশ্যই ট্রাই করুন: এগ চিকেন রোল, চিকেন রোল

দুজনের জন্য খরচ: ১২০০ টাকা

Read more Articles on
Share this article
click me!