Durga Puja 2023: সস্তায় পুষ্টিকর, পুজোয় পকেট ফ্রেন্ডলি অথচ প্রসিদ্ধ কিছু রেস্তোরাঁ হদিশ

আপনি যদি কলকাতায় থাকেন, তাহলে আপনার খাওয়া সার্থক হবে না যতক্ষণ না আপনি এদের গ্রেভির গাঢ় মখমলের টেক্সচারে রান্না করা নরম মাটন না টেস্ট করেন। এবং মনে রাখবেন, এদের কোন শাখা নেই!

 

deblina dey | Published : Oct 11, 2023 9:02 AM IST

Pocket friendly popular restaurants in Kolkata: রসগোল্লা থেকে শুরু করে মুঘলাই, কলকাতা সমস্ত ভোজনরসিকদের জন্য সেরা জায়গা। দুর্গাপুজোয় যাতে খেতে গিয়ে পকেটে বেশি চাপ না পড়ে তার জন্য রইল সেরা কিছু রেস্তোরাঁর হদিশ যেগুলি ইতিহাসের পাতাতেও স্মরণীয়

গোলবাড়ি

প্রজন্মের পর প্রজন্ম ধরে, গোলবাড়ি এবং কষা মাংস সমার্থক হয়ে আসছে। এই জায়গাটি সম্পর্কে চমৎকার বিষয় হচ্ছে ৯৪ বছর ধরে চলার পরেও, এরা কখনও এর মেনু পরিবর্তন করেনি। একসময় নিউ পাঞ্জাবি রেস্তোরাঁ নামে পরিচিত এই স্থানটির গোলাকার সম্মুখভাগের ('গোল' অর্থ বাংলায় বৃত্ত) জন্য এর নাম পরিবর্তন করে গোলবাড়ি রাখা হয়েছে। এই জায়গাটি সম্পর্কে বেশিরভাগ লোক যা জানেন না তা হল বাঙালি খাবারের জন্য বিখ্যাত গোলবাড়ি কষা মাংসের একটি পাঞ্জাবি পদ শুরু করেছিলেন, যেটা মোটেই বাঙালি পদ নয়। আপনি যদি কলকাতায় থাকেন, তাহলে আপনার খাওয়া সার্থক হবে না যতক্ষণ না আপনি এদের গ্রেভির গাঢ় মখমলের টেক্সচারে রান্না করা নরম মাটন না টেস্ট করেন। এবং মনে রাখবেন, এদের কোন শাখা নেই!

কোথায়: নিউ পাঞ্জাবি হোটেল, ২১১, এপিসি রোড, শ্যাম বাজার

অবশ্যই ট্রাই করুন: কষা মাংস

দুজনের জন্য খরচ: ৬০০ টাকা


দিলকুশা কেবিন

কলেজ স্ট্রিটের কেন্দ্রে এক শতাব্দীরও বেশি সময় ধরে অবস্থিত দিলকুশা কেবিন একসময় কবিরাজি কাটলেট পরিবেশনের জন্য একটি বিখ্যাত স্থান ছিল। দিলকুশার আক্ষরিক অর্থ হল 'হৃদয়-প্রসন্ন', এবং এখনও এদের কিংবদন্তি কবিরাজি এবং কাটলেট বিখ্যাত। এটি পুরানো প্রজন্মের সংস্কৃতি এবং ঐতিহ্যের সাক্ষ্য বহন করে। এই ১০৮ বছর বয়সী কেবিনের আরও ছয়টি কেবিন শহরে ছড়িয়ে আছে যেগুলি অনেক রোমান্সের আবাসস্থল ছিল। যদিও বাকি কেবিনগুলি ২০১১ সালে বন্ধ করে দেওয়া হয়েছিল, কলেজ স্ট্রিটের একটি এখনও টিকে আছে।

কোথায়: ৮৮, মহাত্মা গান্ধী রোড, কলেজ স্কোয়ার

অবশ্যই ট্রাই করুন: কবিরাজি কাটলেট, দই চিকেন, চিকেন আলুর চপ

দুজনের জন্য খরচ: ৫০০ টাকা


অনাদি কেবিন

শহরের আরেকটি খ্যাতিমান কেবিন। এটি সব বয়সের গ্রাহকদের সাথে নিরবধি খাওয়ার আউটগুলির মধ্যে একটি। আলু তরকারি এবং পেঁয়াজের সালাডের সাথে পরিবেশন করা কিমা ভরা মুঘলাই পরোটার জন্য বিখ্যাত, এর বিশেষত্বের স্বাদ এখন ৬০ বছরেরও বেশি সময় ধরে গ্রাহকদের রসনা তৃপ্ত করে আসছে।

কোথায়: ৯, জওহরলাল নেহেরু রোড, নিউ মার্কেট এলাকা

অবশ্যই ট্রাই করুন: মোঘলাই পরোটা, কবিরাজি কাটলেট

দুজনের জন্য খরচ: ৪৫০ টাকা


মিত্র ক্যাফে

শতাব্দী পুরানো ক্যাফে, একসময় সেলিব্রিটিদের দেখার জন্য একটি গন্তব্য ছিল মিত্র ক্যাফে। এখনও কবিরাজি, ব্রেইন চপ, মাটন চপের জন্য বিখ্যাত, জায়গাটি বেশিরভাগ সময়ই পূর্ণ থাকে এবং বিশেষগুলি খাবারগুলো রেস্তোরা খোলার এক ঘন্টার মধ্যেই অদৃশ্য হয়ে যায়। ১৯২০এর দশকে প্রতিষ্ঠিত, এটি এখন কলকাতার অবশিষ্ট 'কেবিন'গুলির মধ্যে একটি। শোভাবাজার মেট্রো স্টেশনের কাছে অবস্থিত।

কোথায়: ৪৭, যতীন্দ্র এভিনিউ, শোভা বাজার

অবশ্যই ট্রাই করুন: মাটনের সুস্বাদু খাবার, ব্রেন চপ,

দুজনের জন্য খরচ: ৬০০ টাকা


ইন্ডিয়ান কফি হাউস:

কলেজ স্ট্রিটের মাঝখানে এই জায়গাটি কয়েক প্রজন্ম ধরে ছাত্রদের জন্য কফি এবং কাটলেট/পাকোড়া সহযোগে 'আড্ডা' দেওয়ার একটি অত্যাবশ্যকীয় স্টপ হয়ে দাঁড়িয়েছে। ১৯৪২ সালে অ্যালবার্ট হলে যা শুরু হয়েছিল তা এখনও বর্তমান যুবকদেরও একটি প্রিয় জায়গা। ব্যস্ততার মধ্যেও তারা কফি হাউসে আসার জন্য আড্ডা দেওয়ার জন্য সময় বরাদ্দ করে। এই জায়গাটি নিয়ে মান্না দে একটি আস্ত গান করে ফেলেছিলেন। কলকাতার প্রিয় ক্যাফের সামাজিক অবদান ছাড়াও, এই জায়গাটি স্থাপত্যের দিক থেকেও অবদান রাখে। ফ্রেঞ্চ জানালা এবং দ্বিগুণ উচ্চতার ছাদ সহ এই জায়গাটি আমাদের বাঙালিদের একটা সেন্টিমেন্ট বহন করে।

কোথায়:১৫, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিট, কলেজ স্ট্রিট

অবশ্যই ট্রাই করুন: কোল্ড কফি উইথ ক্রিম, চিকেন আফগানি কাটলেট

দুজনের জন্য খরচ: ৪০০ টাকা
 

রয়্যাল ইন্ডিয়ান হোটেল

এই শহরে প্রথম বিরিয়ানি নিয়ে আসে। এটি তার একাধিক প্রতিপক্ষের (শহরের অন্যান্য বিরিয়ানির চেইন) সাথে তাদের পরিবেশন করা বিরিয়ানিগুলির মধ্যে আলু অনুপস্থিতির প্রতিযোগিতা করে। তাদের ইতিহাস অনুসারে, তারা তাদের প্রতিষ্ঠার পর থেকে লখনউই বিরিয়ানি পরিবেশন করেছে। যদিও এতে বাঙালির প্রিয় বিরিয়ানির উপাদান নেই, তবুও এই জায়গাটি বেশিরভাগ সময়ই পূর্ণ থাকে।

কোথায়: ১৪৭, রবীন্দ্র সরণি, বড় বাজার

অবশ্যই ট্রাই করুন: চিকেন/মাটন বিরিয়ানি, মাটন চাপ

দুজনের জন্য খরচ: ৮০০ টাকা
 

অ্যালেন কিচেন

এই ১৩২ বছর বয়সী রেস্তোরাঁটি শহরের সূক্ষ্ম রন্ধনপ্রণালীর একটি গর্বিত ল্যান্ডমার্ক। এই রেস্তোরাঁটি বিকাল ৪ টা থেকে রাত ৯ টা পর্যন্ত শুধুমাত্র ৫ ঘন্টার জন্য খোলা থাকে কিন্তু আপনি যখনই যাওয়ার সিদ্ধান্ত নেন না কেন রেস্তোরাঁটি সবসময় পূর্ন থাকে। এটি লিপস্ম্যাকিং খাবারের জন্য সব প্রজন্মের কাছেই প্রিয়।

কোথায়: ৪০/১, যতীন্দ্র মোহন এভিনিউ, শোভা বাজার

অবশ্যই ট্রাই করুন: স্পেশাল প্রন কাটলেট

দুজনের জন্য খরচ: ৭০০ টাকা
 

নিজামস

আপনি দেশের যেখানেই থাকুন না কেন, রোল এবং কলকাতা সমার্থক। এর বেশিরভাগই কলকাতার বিখ্যাত নিজামসের কারণে যারা রোলের প্রবর্তক।

কোথায়: ২৩/২৪, হগ স্ট্রিট, নিউ মার্কেট এলাকা

অবশ্যই ট্রাই করুন: এগ চিকেন রোল, চিকেন রোল

দুজনের জন্য খরচ: ৭০০ টাকা

Read more Articles on
Share this article
click me!