Fat Reduce Tips: ব্রেকফাস্টে খান সেদ্ধ ডিম, হুড়মুড়িয়ে কমবে বাড়তি মেদ

আপনি যদি সকালের ব্রেক ফাস্টে ডিম খান তাহলে তা আপনাকে সারাদিন এনার্জি দেবে এবং অনেকক্ষণ পেট ভরা থাকার কারণে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। আসুন জেনে নিই কিভাবে সকালের ব্রেক ফাস্টে ডিম খাবেন যাতে আপনি আরও উপকার পেতে পারেন।

deblina dey | Published : Nov 27, 2023 11:36 AM IST

Fat Reduce Tips: সুস্থ থাকার জন্য, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সব সময় একটি ভালো ব্রেক ফাস্ট করার পরামর্শ দেন। আপনার সকালের ব্রেকফাস্ট এমন হওয়া উচিত যাতে এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যাতে আপনি সারাদিন কাজের শক্তি পান। সকালের ব্রেক ফাস্টে ডিম একটি সেরা পদ। আপনি যদি সকালের ব্রেক ফাস্টে ডিম খান তাহলে তা আপনাকে সারাদিন এনার্জি দেবে এবং অনেকক্ষণ পেট ভরা থাকার কারণে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। আসুন জেনে নিই কিভাবে সকালের ব্রেক ফাস্টে ডিম খাবেন যাতে আপনি আরও উপকার পেতে পারেন।

 

সকালের ব্রেক ফাস্টে ডিম খাওয়ার উপকারিতা-

ডিম একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। এটি খেলে পেশী শক্তিশালী হয় এবং শরীরের সমস্ত অঙ্গ সঠিকভাবে কাজ করে। ডিমে প্রোটিনের পাশাপাশি স্বাস্থ্যকর চর্বি থাকে যা শরীরে শক্তি ও এনার্জি যোগায়। ডিমে অনেক ভিটামিন পাওয়া যায়। ডিম খেয়ে ওজন কমানোর কথা আগে শুনে থাকলেও কিভাবে এটি কাজ করে আগে তা জেনে নিন। এর কারণ হল ডিম দীর্ঘক্ষণ পেট ভরা রাখে যার কারণে মানুষ ডিম খেতে পছন্দ করেন। এই ভাবেই ওজন কমায়। ডিম মাংসপেশির ক্ষয় কমায় এবং চর্বি কমাতে শুরু করে।

 

ডিম কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে-

অনেকে বলেন, ডিমে চর্বি থাকায় তা কোলেস্টেরল বাড়ায়। কিন্তু এটি একটি ভুল ধারণা। খাবারের কোলেস্টেরল অর্থাৎ ভালো কোলেস্টেরল ডিমের কারণে বেড়ে যায়। এই ভালো কোলেস্টেরল হার্টের সমস্যার জন্য দায়ী নয়। তাই সকালের ব্রেক ফাস্টে ডিম খেতে পারেন সহজেই। ডিমে পাওয়া উপাদান যেমন কোলিন, লুটেইন এবং জেক্সানথিন আপনার শরীরের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। কোলিনের মতো স্নায়ুতন্ত্র ও মস্তিষ্কের শক্তি বাড়ায়। একই সময়ে, লুটেইন এবং জেক্সানথিন দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে।

 

সেদ্ধ ডিমে পুষ্টিগুণ বেশি থাকে

প্রাতঃরাশের জন্য সিদ্ধ ডিম খাওয়া একটি দুর্দান্ত বিকল্প। এতে খুব কম ক্যালোরি রয়েছে যা শরীরকে চর্বি গলানোর সুযোগ দেয়। সকালে সেদ্ধ ডিম খেলে আপনি শক্তি পাবেন এবং আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। এ ছাড়া ডিমের সালাদও খেতে পারেন। আপনি চাইলে সকালের ব্রেক ফাস্টে কম তেল দিয়ে তৈরি স্ক্র্যাম্বলড ডিমও খেতে পারেন।

Share this article
click me!