দুর্বল হাড়ে প্রাণ আসবে, মাংসপেশিতে প্রোটিন ভরবে, জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়ার ৬ উপকারিতা

চিকেন প্রস্তুত করার অসংখ্য উপায় রয়েছে এবং প্রতিটিরই দারুণ স্বাদ। তবে চিকেন তেলে ভাজার পর বা অতিরিক্ত তেল ও মশলায় রান্না করে খেলেও অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে। জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়া আপনার শরীরের জন্য কতটা উপকারী।

 

 

Web Desk - ANB | Published : May 31, 2023 5:04 AM IST

আপনি যদি একজন আমিষভোজী হন, এবং আপনি যদি চিকেন পছন্দ করেন, তাহলে জেনে থাকবেন, স্পষ্টতই এটি স্বাদে স্বাস্থ্যকর এবং অন্যান্য মাংসের তুলনায় হজমেও হালকা। এটি প্রোটিনের সেরা উত্স হিসাবে মনে করা হয়। চিকেন প্রস্তুত করার অসংখ্য উপায় রয়েছে এবং প্রতিটিরই দারুণ স্বাদ। তবে চিকেন তেলে ভাজার পর বা অতিরিক্ত তেল ও মশলায় রান্না করে খেলেও অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

চিকেন থেকে বেশি পুষ্টি পেতে হলে তা সিদ্ধ করে খেতে হবে। অবশ্যই, সেদ্ধ চিকেন আপনাকে অতটা স্বাদ নাও দিতে পারে, তবে এটি নিশ্চিত যে এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হবে। পুষ্টিবিদ ও ডায়েটিশিয়ান শিখা আগরওয়াল শর্মার মতে , চিকেন থেকে সেরা পুষ্টি পেতে হলে তা সিদ্ধ করে খাওয়া ভালো। জেনে নিন সেদ্ধ চিকেন খাওয়া আপনার শরীরের জন্য কতটা উপকারী।

ওজন কমাতে সাহায্য করে

সেদ্ধ চিকেন ওজন কমানোর জন্য একটি দুর্দান্ত বিকল্প। কারণ চিকেন সিদ্ধ করলে এর চর্বি ও তেল বের হয়ে যায়। শুধু তাই নয়, সিদ্ধ চিকেন খাওয়া আপনার ক্যালরি নিয়ন্ত্রণে সাহায্য করে।

হজম করা সহজ

চিকেন কারি এবং ফ্রাইড চিকেন জাতীয় খাবার হজম করা কঠিন। এগুলোতে তেল ও মশলা বেশি থাকে। সেদ্ধ চিকেন হালকা এবং সহজে হজম করা যায়।

ভিটামিন এবং খনিজের ভাণ্ডার

চিকেনের মাংসে অনেক শক্তি বৃদ্ধিকারী পুষ্টি উপাদান রয়েছে। এটি ভিটামিন বি সিক্স এবং ভিটামিন বি টুয়েলভ এর একটি দুর্দান্ত উত্স, যা সুস্থ কোষগুলি বজায় রাখার জন্য প্রয়োজনীয়। এছাড়াও এতে রয়েছে আয়রন এবং জিঙ্কের মতো খনিজ উপাদান যা বিপাক বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

পেশী শক্তি

মাংসপেশি তৈরির জন্য সেদ্ধ চিকেন খেতে হবে। এটি আপনার পেশীতে শক্তি যোগ করার একটি প্রাকৃতিক উপায়। চিকেনেরমাংসে উপস্থিত প্রোটিন মাংসপেশির স্বাস্থ্য বাড়াতে সাহায্য করে।

আরও পড়ুন- স্প্রাউট সবার জন্য স্বাস্থ্যকর নয়, এটি এই সমস্যা থাকলে ক্ষতিকরও হতে পারে

আরও পড়ুন- হজম সংক্রান্ত এই ৫ মিথ কী বিশ্বাস করেন, এগুলি ভুল না সত্য জেনে নিন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- শরীরে এসব লক্ষণই জানান দেয় কোনও ব্যক্তি ব্লাড ক্যান্সারে আক্রান্ত কি না

হাড় শক্ত করে

প্রোটিন হাড়ের শক্তির উন্নতির জন্য অপরিহার্য এবং এটি চিকেনেরমধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি আপনাকে হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে।সেদ্ধ চিকেন সহ আপনার হাড়ের শক্তি বাড়ানোর সেরা উপায়।

প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ করে

সেদ্ধ চিকেন খাওয়া আপনার প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ করতে পারে। চর্বিহীন চিকেন প্রোটিনের একটি বড় উৎস। প্রোটিন গ্রহণের অনেক সুবিধা রয়েছে যেমন স্বাস্থ্যকর ওজন বজায় রাখা, ক্ষুধা নিয়ন্ত্রণ করা এবং শরীরে শক্তি সরবরাহ করা।

 

Share this article
click me!