Chyawanprash: হজম থেকে হার্টের সমস্যা, এক চামচ চ্যবনপ্রাশ দেবে সব রোগ থেকে মুক্তি

চ্যবনপ্রাশের উপকারিতা জানলে সত্যিই অবাক হবেন। সাধারনত শীতকালে চ্যবনপ্রাশ না খাওয়ার জন্য মায়ের সঙ্গে অনেকেই বকা খেয়েছেন ছোটবেলায়।

deblina dey | Published : Dec 17, 2023 7:14 AM IST

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলেন, মাত্র এক চামচ চ্যবনপ্রাশ আপনার সমস্ত স্বাস্থ্য সমস্যা দূর করতে পারে। সাধারনত শীতকালে চ্যবনপ্রাশ না খাওয়ার জন্য মায়ের সঙ্গে অনেকেই বাগ বিতন্ডায় জড়িয়ে পড়তে হয়েছে ছোটবেলায়। তবে চ্যবনপ্রাশের উপকারিতা জানলে সত্যিই অবাক হবেন। সাধারনত শীতকালে চ্যবনপ্রাশ না খাওয়ার জন্য মায়ের সঙ্গে অনেকেই বকা খেয়েছেন ছোটবেলায়।

আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলেন, মাত্র এক চামচ চ্যবনপ্রাশ আপনার সমস্ত স্বাস্থ্য সমস্যা দূর করতে পারে। তবে চ্যবনপ্রাশের উপকারিতা জানলে সত্যিই অবাক হবেন। যদিও অনেকেই চ্যবনপ্রাশ খেতে একদমই পছন্দ করেন না, কিন্তু শীতকালে প্রতিদিন ১ চা চামচ চ্যবনপ্রাশ দেয় বহু উপকার। আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, চ্যবনপ্রাশে অশ্বগন্ধা, আমলা এবং ব্রাহ্মী থেকে মধু পর্যন্ত প্রায় ২০ থেকে ৪০টি আয়ুর্বেদিক ভেষজ রয়েছে, যার অনেক উপাদান রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। শ্বাস করার জন্য একটি নয় বরং ৬ টি কারণ রয়েছে। আজ জেনে নিন শীতকালে এই চ্যবনপ্রাশের উপকারিতা সম্পর্কে। পুষ্টিবিদ এবং প্রত্যয়িত আয়ুর্বেদিক ডাক্তার সোনম তার ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে এই টিপস শেয়ার করেছেন।

চ্যবনপ্রাশের রোগ প্রতিরোধ ক্ষমতা -

চ্যবনপ্রাশ একটি সম্পূর্ণ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী টনিক তৈরি করে কারণ কিছু অত্যন্ত কার্যকরী ভেষজ রয়েছে । এই ভেষজগুলি শ্বেত রক্ত ​​​​কোষের উত্পাদনকে উন্নীত করে এবং ইমিউন সিস্টেমকে সমর্থন করে। এটি বিশেষ করে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যখন আবহাওয়া পরিবর্তন হয় কারণ বাতাসে বেশি আর্দ্রতা থাকে যা ভাইরাস, ব্যাকটেরিয়া এবং জীবাণুর বৃদ্ধিতে সহায়তা করে। সুতরাং, চ্যবনপ্রাশ গ্রহণ আপনাকে অসুস্থতার বিরুদ্ধে আপনার শরীরকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

হজমে সাহায্য করে-

শীতকালে আমরা কম পানি পান করি যা কোষ্ঠকাঠিন্য হতে পারে। আপনার যদি ঘন ঘন কোষ্ঠকাঠিন্য হয়, চ্যবনপ্রাশ সাহায্য করতে পারে। চ্যবনপ্রাশের আমলা এবং দারুচিনির মতো উপাদানগুলি আপনার অন্ত্রের সিস্টেমকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, পাচনতন্ত্রের আরও ভাল কার্যকারিতা প্রচার করে। চ্যবনপ্রাশ আপনার শরীরে উপস্থিত টক্সিন বের করে দিতে সাহায্য করতে পারে আপনাকে একটি উজ্জ্বল ত্বক দিতে। এছাড়াও এতে উপস্থিত আমলা, ঘি এবং মধু স্বাস্থ্যকর ত্বকের উন্নতির জন্যও উপকারী। তাই প্রতিদিন এটি খেলে ত্বক ভালো থাকবে। এটিতে ব্যবহৃত বিভিন্ন ভেষজগুলির বিস্তৃত স্বাস্থ্য সুবিধাগুলি শ্বাসযন্ত্রের সমস্যাগুলির চিকিত্সার ক্ষেত্রে এর থেরাপিউটিক কার্যকারিতা যোগ করে। সঠিক মাত্রায় গ্রহণ করলে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা উপভোগ করা যায়।

হার্টের কার্যক্ষমতা বাড়াতে সহায়ক-

চ্যবনপ্রাশ শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলির কারণে শক্তি, জীবনীশক্তি এবং বার্ধক্য প্রক্রিয়াকে বিলম্বিত করার জন্য ভাল। চ্যবনপ্রাশ মস্তিষ্কের টনিক হিসেবে কাজ করে স্মৃতিশক্তি বৃদ্ধি সহ মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতেও কার্যকর।

প্রজনন সমস্যা উন্নত করুন

মানসিক স্বাস্থ্য থেকে যৌন স্বাস্থ্য পর্যন্ত আপনার সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখতে হরমোন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এটাও পাওয়া গেছে যে নিয়মিত চ্যবনপ্রাশ সেবন নারী ও পুরুষ উভয়েরই যৌন স্বাস্থ্য বাড়ায়। এটি প্রজনন ব্যবস্থাকেও উন্নত করে এবং উর্বরতা সমস্যা প্রতিরোধে সাহায্য করে। হরমোনের প্রবাহের ভারসাম্য ছাড়াও, চ্যবনপ্রাশের সক্রিয় উপাদানগুলি প্রজনন অঙ্গ এবং এন্ডোক্রাইন সিস্টেমের কার্যকারিতায় সাহায্য করে। এটি পিরিয়ড নিয়ন্ত্রণে সাহায্য করে।

Share this article
click me!