Dessert Recipe: পিঠেপুলির মরসুম জমিয়ে দিন আলুর পায়েস দিয়ে, মাত্র আধ ঘণ্টায় তৈরি পরমান্ন

শুধু চাল কিংবা সিমুই নয়, পায়েস তৈরি করতে পারবেন রান্নাঘরের রোজকার অতি পরিচিত উপাদানটি দিয়েও, সেটি হল - আলু। 'আলুর পায়েস' কথাটা শুনতে যতই অদ্ভুত মনে হোক না কেন, এটি বানিয়ে ফেলা যেমন সহজ, তেমন খেতেও দুর্দান্ত।

Sahely Sen | Published : Dec 12, 2023 3:42 AM IST

জন্মদিনের সকাল হোক, অথবা পিঠেপুলির মরসুম, পায়েস মানেই পরমান্ন ভোগ। বাঙালির ঘরে ঘরে নলেন গুড়ের মাহাত্ম্যে শীতকালীন পায়েস যেন আলাদাই স্বাদের মাত্রা পায়। কিন্তু, শুধু চাল কিংবা সিমুই নয়, পায়েস তৈরি করতে পারবেন রান্নাঘরের রোজকার অতি পরিচিত উপাদানটি দিয়েও, সেটি হল - আলু। 'আলুর পায়েস' কথাটা শুনতে যতই অদ্ভুত মনে হোক না কেন, এটি বানিয়ে ফেলা যেমন সহজ, তেমন খেতেও দুর্দান্ত। তৈরি করতে সময় লাগতে পারে মাত্র ৩০ মিনিট। 

-

আলুর পায়েস তৈরি করতে লাগবে: 

১) ৩-৪টে খোসা ছাড়ানো মাঝারি মাপের আলু।
২) বরফ মেশানো ঠাণ্ডা জল। 
৩) ৩ চা-চামচ ঘি। 
৪) ৫০ গ্রাম কাজু ও কিসমিস।
৫) এলাচ (২-৩টে)
৬) পরিমাণমতো চিনি।
৭) কনডেন্স মিল্ক। 
৮) ১ লিটার দুধ।

-

প্রণালী:

প্রথমে আলুগুলি ভালো করে ধুয়ে খুব ঝিরিঝিরি করে কেটে নিন। বরফ মেশানো ঠাণ্ডা জলে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন। কড়াইতে ৩ চামচ ঘি ভালো করে গরম করে নিয়ে কাজু এবং কিসমিসগুলো ভেজে তুলে রাখুন। এবার কড়াইটিতে ১ লিটার দুধ দিয়ে ভালো করে ফোটাতে থাকুন। 

ফুটতে ফুটতে দুধ কিছুটা ঘন হয়ে গেলে ঝিরিঝিরি করে কেটে রাখা আলুগুলিকে তার মধ্যে দিয়ে দিন। এরপর দুধের মধ্যে এলাচগুলি ভেঙে দিন এবং দুধটা অল্প আঁচে দিয়ে রাখুন। আলু কিছুটা সেদ্ধ হয়ে এলে দুধের মধ্যে পরিমাণমতো চিনি দিয়ে গুলিয়ে নিন। ভালো স্বাদ হওয়ার জন্য কনডেন্স মিল্ক দিতে পারেন।

পায়েস বেশ ঘন হয়ে উঠলে তার ওপরে ভেজে রাখা কাজু এবং কিসমিসগুলো দিয়ে দিন। এরপর ২ মিনিট নাড়িয়ে ঘন হয়েছে কিনা বুঝে দিয়ে আঁচ নিভিয়ে দিন। এরপর কিছুক্ষণ ঠাণ্ডা করে নিন। এভাবেই পরিবেশন করতে পারবেন আলুর পায়েস। এর সৌন্দর্য আর স্বাদ আরও বাড়ানোর জন্য ওপরে কিসমিস আর বাদাম ছড়িয়ে দিতে পারেন। 

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!