এবারের ক্রিসমাস বা নিউ ইয়ারের পার্টিতে আর চিন্তা নয়, সুস্বাদু ডায়েট কেক-এর সঙ্গে জমে উঠবে বড়দিনের মজা

যারা ডায়েট করছেন তারা কখনোই কেক খেতে পারেন না। সেই কথা মাথায় রেখেই খেজুর আর আটা দিয়েই জমে উঠুক এই বছরের বড়দিনের বা নিউ ইয়ার পার্টির কেক। যদি আপনি বাচ্চাদের খুশি করতে চান তাও এই কেক একটি খুব ভাল বিকল্প।

deblina dey | Published : Dec 14, 2023 9:13 AM IST / Updated: Dec 14 2023, 03:04 PM IST

কেক খেতে পছন্দ করেনা এমন মানুষ বোধহয় খুব কম আছে। বড়দিন হোক বা নিউ ইয়ার পার্টি খবার, উপহার এবং কেক তো থাকবেই। বড়দিনের বা নিউ ইয়ার পার্টি কেক ছাড়া অসম্পূর্ণ। তাই এই দিনের পার্টির মাঝখানে কেক বানানোর জন্য দীর্ঘ সময় মেলা কঠিন। এমন পরিস্থিতিতে আপনি ঘরেই তৈরি করতে পারেন সহজ ডায়েট কেক।

আসলে যারা ডায়েট করছেন তারা কখনোই কেক খেতে পারেন না। সেই কথা মাথায় রেখেই খেজুর আর আটা দিয়েই জমে উঠুক এই বছরের বড়দিনের কেক। যদি আপনি বাচ্চাদের খুশি করতে চান তবে এই কেক একটি খুব ভাল বিকল্প। এটি তৈরি করা খুব সহজ। আসুন জেনে নিই কিভাবে ডায়েট কেক তৈরি করতে হয় এবং এটি তৈরি করতে কী কী উপকরণ লাগবে।

খেজুরের টুকরো- হাফ কাপ

আটা- ২০০ গ্রাম

ডিম - ৩

মাখন - হাফ কাপ

গুড়ের পাউডার ১০০ গ্রাম

বেকিং পাউডার - হাফ চা চামচ

লেবুর জেস্ট বা ভ্যানিলা এসেন্স - এক চা চামচ

ড্রাই ফ্রুটস কুচি- ইচ্ছে মতো


ডায়েট কেক রেসিপি

প্রথমেই খেজুর ভালো করে ধুয়ে একটু ভিজিয়ে রেখে ব্লেন্ড করে নিন। এরপর গুড়ের পাউডার ডিম ও মাখন এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে একে একে ড্রাই ফ্রুটস কুচি, বেকিং পাউডার, লেবুর জেস্ট বা ভ্যানিলা এসেন্স দিয়ে সব ভালো করে মিশিয়ে নিন। এবারে সম্পূর্ণ মিশ্রনটি বেকিং ট্রে-তে ঢেলে নিন। এবারে ৪৫ থেকে ৫০ মিনিট বেক করুন। ঠাণ্ডা করে পরিবেশন করুন ডায়েট কেক।

 

Read more Articles on
Share this article
click me!