পিএম মোদি থেকে অক্ষয় কুমারের ফিটনেসের রহস্য, জেনে নিন এই শষ্য দানার উপকারিতা ও পুষ্টিগুণ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অক্ষয় কুমার এবং কারিনা কাপুর, প্রত্যেকেই তাদের ডায়েটে এই বাজরা অন্তর্ভুক্ত করেন। তাই আজকে বাজারের খাবার খাওয়ার সেরা উপকারিতা সম্পর্কে জানা যাক।

 

deblina dey | Published : Jan 24, 2024 10:32 AM IST

Benefits of Millet: প্রায়শই আমরা ভাবি সেলিব্রিটিরা কী ডায়েটে থাকেন, যা তাদের বৃদ্ধ বয়সেও স্বাস্থ্যকর এবং ফিট দেখায়, জানলে অবাক হবেন বেশিরভাগ সেলিব্রিটিরা তাদের ডায়েটে গ্লুটেন গ্রহণ করেন না এবং এই গ্লুটেন সাধারণত রুটি বা ভাত থেকে পাওয়া যায়। এর পরিবর্তে, সেলিব্রিটিরা তাদের খাদ্যতালিকায় বাজারকে অন্তর্ভুক্ত করেন, যা শুধুমাত্র স্বাদেই নয়, স্বাস্থ্যের দিক থেকেও আশ্চর্যজনক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে অক্ষয় কুমার এবং কারিনা কাপুর, প্রত্যেকেই তাদের ডায়েটে এই বাজরা অন্তর্ভুক্ত করেন। তাই আজকে বাজারের খাবার খাওয়ার সেরা উপকারিতা সম্পর্কে জানা যাক।

পুষ্টিগুণ সমৃদ্ধ বাজরা-

বাজরা প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, যার মধ্যে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ডায়েটারি ফাইবার, ভিটামিন (যেমন বি-কমপ্লেক্স ভিটামিন) এবং আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস।

গ্লুটেন ফ্রি ডায়েটের জন্য বাজরা সবচেয়ে ভালো-

বাজরা প্রাকৃতিকভাবে গ্লুটেন-মুক্ত, বা সিলিয়াক আক্রান্ত ব্যক্তিদের জন্য সেরা খাদ্য। এটি গম এবং অন্যান্য গ্লুটেনযুক্ত শস্যের জন্য একটি চমৎকার বিকল্প হতে পারে। বাজরা খাদ্যতালিকাগত ফাইবারের একটি চমৎকার উৎস, যা হজমের স্বাস্থ্যের উন্নতি করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। ফাইবার স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

কম গ্লাইসেমিক সূচক-

অন্যান্য শস্যের তুলনায়, বাজরার কম গ্লাইসেমিক সূচক রয়েছে, যার মানে এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য একটি ভাল বিকল্প।

অ্যান্টিঅক্সিডেন্ট গুণে ভরপুর বাজরা-

বাজরার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলা করতে সাহায্য করে এবং শরীরের কোষগুলিকে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করে। অ্যান্টিঅক্সিডেন্ট দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

Share this article
click me!