Green Chilli: খাবারের পাতে রোজ কাঁচালঙ্কা রেখে লঙ্কাকাণ্ড বাঁধাচ্ছেন? জেনে নিন এর মোক্ষম প্রভাবগুলি

ভারতীয় নাগরিক মানেই খাদ্যতালিকায় আবশ্যক থাকে ঝাল স্বাদ। এই ঝালের জন্য অব্যর্থ কাঁচালঙ্কা একদিকে যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমন এটির একাধিক উপকারিতাও রয়েছে।

Sahely Sen | Published : Nov 21, 2023 1:35 AM IST

কাঁচালঙ্কা ছাড়া বাঙালির রসনা পরিপূর্ণ হয় না। ভারতীয় নাগরিক মানেই খাদ্যতালিকায় আবশ্যক থাকে ঝাল স্বাদ। এই ঝালের জন্য অব্যর্থ কাঁচালঙ্কা একদিকে যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমন এটির একাধিক উপকারিতাও রয়েছে। কাঁচালঙ্কা খেতে অনেক মানুষই ভালোবাসেন। অনেকে আবার ঝালের ভয়ে কাঁচালঙ্কা খান না। তবে, এর মোক্ষম উপকারিতাগুলি জানার পর হয়তো, অধিকাংশ মানুষই প্রত্যেকদিন খাবারের পাতে রাখবেন কাঁচালঙ্কা। 

-

ওজন কমানো হোক বা ত্বকের সুস্থতা বজায় রাখা, কিংবা শরীর স্বাস্থ্যজ্জ্বল রাখার জন্য, সব কিছুতেই ভালো কাজে আসে কাঁচালঙ্কা। কাঁচালঙ্কায় থাকে প্রচুর পরিমানে ভিটামিন ই এবং সি, যেগুলি ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। তাই, রোজ যদি নিয়ম করে কাঁচালঙ্কা খেতে পারেন, তাহলে ত্বক যথেষ্ট উজ্জ্বল এবং পরিষ্কার থাকবে। কাঁচালঙ্কা ওজন কমাতেও খুব সাহায্য করে। কারণ , কাঁচালঙ্কায় রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে প্রচুর ক্যালোরি কমাতে সাহায্য করে। আপনি যদি দুশ্চিন্তায় ভোগেন, তাহলেও মানসিক চাপ কমাতে কাঁচালঙ্কা সাহায্য করবে। গবেষণায় দেখা গেছে যে,  কাঁচালঙ্কা খেলে মন ভালো হয়ে যায়।

-

কাঁচালঙ্কায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুন। ফলে, রোজ খাদ্য তালিকায় কাঁচালঙ্কা থাকলে শরীর ব্যাকটেরিয়া- মুক্ত হবে। এমনকি, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে অনেক গুন। কাঁচালঙ্কা হার্ট ভালো রাখতেও সহযোগী। তবে সহ্যক্ষমতার চেয়ে অতিরিক্ত মাত্রায় কোনও কিছুই খাওয়া ভালোো নয়। তাই, কাঁচালঙ্কা খেয়ে লঙ্কাকাণ্ড ঘটিয়ে বসার আগেই ভেবেচিন্তে থামুন এবং অল্প পরিমাণেই রোজকার খাবারের পাতে রাখুন।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!