ফ্রিজের খাবার কতক্ষণ সংরক্ষণ করা নিরাপদ, জেনে নিন খাবার কখন বিষাক্ত হয়ে যায়

দীর্ঘদিন ফ্রিজে রাখা খাবার খাওয়ার কী কী ক্ষতি হয় এবং কতক্ষণ রাখা উচিত। এই বিষয়ে বিশেষজ্ঞদের কি মতগুণ, 'ফ্রিজে খাবার রাখলে পুষ্টিগুণ নষ্ট হয় এটা সব থেকে বড় সমস্যা। আরও একটি কারণ হল রান্নার সময় খাবারের অনেক উপাদানই নষ্ট হয়ে যায়।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 12:31 PM IST

এখন জীবনধারা এমন হয়ে গিয়েছে যে মানুষের তাজা খাবার খাওয়ার সময় নেই। মানুষ অনেক খাবার রান্না করে ফ্রিজে রেখে রেখে খায়। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা রান্না করা খাবার ফ্রিজে সংরক্ষণ না করার পরামর্শ দেন। দীর্ঘদিন ফ্রিজে রাখা খাবার খাওয়ার কী কী ক্ষতি হয় এবং কতক্ষণ রাখা উচিত। এই বিষয়ে বিশেষজ্ঞদের কি মতগুণ, 'ফ্রিজে খাবার রাখলে পুষ্টিগুণ নষ্ট হয় এটা সব থেকে বড় সমস্যা। আরও একটি কারণ হল রান্নার সময় খাবারের অনেক উপাদানই নষ্ট হয়ে যায়।

বিশেষজ্ঞরা কি বলেছেন-

বিশেষজ্ঞদের মতে, 'জলে দ্রবণীয় ভিটামিন হল সবচেয়ে অস্থির এবং সহজে হারিয়ে যাওয়া পুষ্টি। তাদের সবচেয়ে বেশি ক্ষতি হয় রান্নার সময়। তাপ ভিটামিন নষ্ট করে, হিমায়নের সময় শীতলতা হয় না। রান্না করা খাবার যদি বায়ুরোধী পাত্রে রাখা হয় তবে তা দুই-তিন দিন বা সর্বোচ্চ স্থায়ী হতে পারে।

এছাড়া, সিদ্ধ বা সাধারণ ভাতে ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে। কম তাপমাত্রায়ও এরা বেঁচে থাকতে পারে। এই ক্ষেত্রে, তারা এক বা দুই দিনের মধ্যে খাওয়া উচিত। ভারতীয় খাবারগুলি নোনতা, টক এবং মশলাযুক্ত, তাই তারা স্বয়ংক্রিয়ভাবে ফ্রিজ-বান্ধব হয়ে ওঠে।

ফ্রিজে রাখা খাবার স্বাস্থ্যের জন্য কতটা নিরাপদ?

আসলে পচনশীল জিনিস যেমন ডিম, দুগ্ধজাত পণ্য, মুরগি, মাংস ফ্রিজে রাখতে হয়। এছাড়াও, এগুলি এক সপ্তাহের মধ্যে খাওয়া উচিত। যেখানে রুটি, ফল, সবজি অনেকদিন সংরক্ষণ করা যায়। বিশেষজ্ঞরা বলছেন, ফ্রিজে রাখা খাবারে তিন থেকে চার দিন পর ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে।

এগুলো বেশিক্ষণ রাখলে ফুড পয়জনিং হওয়ার আশঙ্কা বেড়ে যায়। যেহেতু ব্যাকটেরিয়ার কারণে খাবারের রং, গন্ধ এবং স্বাদ পরিবর্তন হয় না, তাই এটা নিরাপদ কি না তা জানা কঠিন।

Share this article
click me!