শুধু ফল নয় এর খোসাও দারুণ কাজে লাগে, জেনে নিন কমলার খোসার এই ৫ দারুণ উপকারিতা

এতে উপস্থিত ভিটামিন সি, ক্যালসিয়াম এবং ফোলেট স্বাস্থ্যের জন্য উপকারী। আমরা এর খোসার ভেতরের ফল খাই, কিন্তু এর খোসা ফেলে দেই। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি করলে আপনি খোসার উপকারিতা থেকে বঞ্চিত হবেন।

 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 11:27 AM IST

ভারতে কমলার উৎপাদন খুব বেশি, এর টক-মিষ্টি স্বাদ সবাইকে নিজের দিকে টানে। এতে উপস্থিত ভিটামিন সি, ক্যালসিয়াম এবং ফোলেট স্বাস্থ্যের জন্য উপকারী। আমরা এর খোসার ভেতরের ফল খাই, কিন্তু এর খোসা ফেলে দেই। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি করলে আপনি খোসার উপকারিতা থেকে বঞ্চিত হবেন।

কমলার খোসার ৫টি দারুণ উপকারিতা

১) ত্বকের জন্য ভালো

কমলালেবুর খোসা আমাদের ত্বকের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে তা কোনও ওষুধের চেয়ে কম নয়। এর গুঁড়া মধুর সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। এতে আপনার মুখে উজ্জ্বলতা আসবে এবং দাগও চলে যাবে।

২) স্লিপ এইড

শান্তিতে ঘুম না হলে কমলালেবুর খোসা জলে দিয়ে গার্গল করে পান করুন। এটি নিয়মিত করলে রাতে ভালো ঘুম হবে।

৩) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য

কমলার খোসায় রয়েছে প্রদাহ বিরোধী গুণ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে, করোনা ভাইরাসের যুগে সব সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলা হয়, তাহলে এই ফলের খোসা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। এর জন্য কমলার খোসা গরম জলে ধুয়ে খেতে পারেন। কেউ কেউ এটি চিনি এবং লেবু দিয়ে খেতে পছন্দ করেন।

আরও পড়ুন- খাদ্যের প্রতি অবহেলা হৃদরোগের সমস্যা বাড়াতে পারে, জেনে নিন হৃদরোগে কী খাবেন আর কী খাবেন না

আরও পড়ুন-  বিয়ের পর হঠাৎ করে কিভাবে মেয়েদের ওজন বেড়ে যায়, এই ৬ আসল কারণ

আরও পড়ুন- আটা বনাম ময়দা, কোনটা দ্রুত হজম হয় বা কোনটা স্বাস্ব্যের জন্য ভালো, জেনে নিন এই সংক্রান্ত বহু মিথ

৪) চুলের কন্ডিশনার

আমরা প্রায়শই বাজারের দামি এবং কেমিক্যাল সমৃদ্ধ কন্ডিশনার ব্যবহার করি, কিন্তু আপনি কি জানেন যে কমলার খোসাও এর জন্য খুবই কার্যকরী। এই খোসার ক্লিনজিং বৈশিষ্ট্য রয়েছে যা চুলের জন্য উপকারী। এ জন্য কমলার খোসা শুকিয়ে পাউডার (অরেঞ্জ পিল পাউডার) বানিয়ে তাতে সিটি মিশিয়ে মাথায় লাগান। কিছুক্ষণ ধোয়ার পর চুল চকচকে হয়ে উঠবে।

৫) খুশকি থেকে মুক্তি

চুলে যখন খুশকি দেখা দিতে শুরু করে, তখন অনেক বিব্রতকর অবস্থায় পড়তে হয়, এমন পরিস্থিতিতে কমলার খোসা শুকিয়ে গুঁড়া তৈরি করে তাতে নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলে লাগালে খুশকি দূর হবে।

Share this article
click me!