Mango: দিনে কটা আম খেলে শরীরের ক্ষতি হবে না, এক দিনে কটা আম খাওয়া যায়

এক দিনে কটা আম খাওয়া যায় জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

 

 

 

deblina dey | Published : May 18, 2024 10:07 AM IST / Updated: May 18 2024, 03:38 PM IST

114

আম এমনই একটি ফল, যা শিশু থেকে বৃদ্ধ সবাই খুব স্বাদের সঙ্গে খাওয়া হয়। আমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং অনেক পুষ্টি উপাদান, যা আমাদের ফিট রাখতে সাহায্য করে।

214

যদি আপনার হজম ভালো না হয়, তাহলে আপনার ডায়েটে আম রাখতে পারেন। এছাড়া ম্যাঙ্গো শেকও পান করতে পারেন।শুধু মিষ্টি বলে নয় আজ জেনে নিন আমের উপকারিতা সম্পর্কে ।

314

আম খাওয়ার ৪টি বড় উপকারিতা রয়েছে

আম অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যে সমৃদ্ধ। এ ছাড়া এতে আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে। এতে গ্যালোটেনিন ও ম্যাঙ্গিফেরিন রাসায়নিক পাওয়া যায়। আম খেলে আপনি আপনার স্থূলতা নিয়ন্ত্রণ করতে পারেন। এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

414

আপনি যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তাহলে অবশ্যই আম খান। আম খেলে আপনার হজম প্রক্রিয়ার উন্নতি ঘটতে পারে। আপনি আলসারে ভুগলেও আম খাওয়া আপনার জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

514

আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন সি পাওয়া যায়। ভিটামিন সি কোলাজেন প্রোটিন তৈরি করে এবং এটি আমাদের ত্বককে সুস্থ রাখে। এটি ত্বকের বলিরেখা ও ব্রণের সমস্যা দূর করতে পারে। এছাড়া আম খেলে চুলের সমস্যাও দূর হয়।

614

আমের কমলা রঙ নির্দেশ করে যে এটি ক্যারোটিনয়েড সমৃদ্ধ, যা চোখের স্বাস্থ্যের উন্নতি করে। আম দুটি ক্যারোটিনয়েড প্রদান করে, লুটেইন এবং জেক্সানথিন, যা চোখের রেটিনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা ডিজিটাল ডিভাইস থেকে সূর্যের আলো এবং নীল আলো থেকে চোখ রক্ষা করে।

714

আমের পুষ্টিগুণে

ক্যালোরি, কার্বোহাইড্রেট, ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, চিনি, প্রোটিন, শক্তি, ফোলেট, কপার, ভিটামিন এ, বি-৬, বি-১২, সি, ই এবং ভিটামিনের মতো বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান রয়েছে। . কে, ভিটামিন ডি, জিঙ্ক, ফসফরাস, পটাসিয়াম, ফাইবার, নিয়াসিন, থায়ামিন ইত্যাদি।

814

আম ফল খেলে ওজন কমবে কি না তা নিয়ে বিশেষজ্ঞদের ভিন্ন মত রয়েছে । কেউ কেউ বলে যে আম ফলের প্রচুর পুষ্টি এবং বৈশিষ্ট্য রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে, তবে কেউ কেউ তা মানেন না।বলা হয় ওজন কমানোর জন্য আম খাওয়া ভালো নয়। যেহেতু এই ফল অন্য ঋতুতে পাওয়া যায় না, তাই গ্রীষ্মকালে লোকেরা এটি স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয় বলে প্রচুর পরিমাণে খাওয়া শুরু করে।

914

একটি সমীক্ষা অনুসারে, ২৭ জন অংশগ্রহণকারী ১২ সপ্তাহ ধরে ১০০ কিলোক্যালরিযুক্ত তাজা আম খেয়েছিলেন। তারা রক্তে গ্লুকোজ হ্রাস, সি-প্রতিক্রিয়াশীল প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্টগুলির ক্ষমতাতে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখায়। শুধু তাই নয়, আম খাওয়ার পর শরীরের ওজন, চর্বির শতাংশ, ইনসুলিন বা লিপিড প্রোফাইল বা রক্তচাপের কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হয় না।

1014

গবেষণায়, অতিরিক্ত ওজন এবং স্থূল প্রাপ্তবয়স্কদের মধ্যে আম খাওয়ার পরে কার্ডিওমেটাবলিক ঝুঁকির কারণগুলি নিশ্চিতভাবে পাওয়া গেছে। অন্য বিশেষজ্ঞরাও বলছেন, আম খেলে ওজন কমে না, বাড়ে। আসলে, আমে ক্যালোরি এবং কার্বোহাইড্রেট বেশি থাকে, যা ওজন বাড়াতে পারে।

1114

ডায়াবেটিস রোগীদের আম খাওয়া উচিত

ডায়াবেটিস রোগীরাও আম খেতে পারেন, তবে বেশি পরিমাণে, সীমিত পরিমাণে, তা না হলে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি হওয়ায় চিকিৎসকরাও ডায়াবেটিসে আম কম খাওয়ার পরামর্শ দেন। 

1214

এর গ্লাইসেমিক সূচক ৫১ রয়েছে। এটি কম, তবে অ-ডায়াবেটিক খাবারের তুলনায় অনেক বেশি। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞরা ডায়াবেটিস রোগীদের এই সালাদ দেন যারা ৫৫-এর বেশি গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার খেতে চান না।

1314

এক দিনে কটা আম খাওয়া যায়

কেউ কেউ আম এতই পছন্দ করেন যে তারা দিনে ৫-৬ টা আম খান কিন্তু তা করা ঠিক নয়। আম খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত, বিশেষ করে ডায়াবেটিস রোগী এবং মোটা ব্যক্তিদের জন্য। 

1414

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ২ কাপ বা ৩৫০ গ্রামের কম আম ফল খাওয়া উচিত। ১০০ গ্রামে প্রায় ৬০ ক্যালোরি থাকে। মোট আমে ২০২ ক্যালরি থাকে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos