Fish: মাছে-ভাতে বাঙালি আর নয়, ৭২ শতাংশ ভারতীয় মাছ খায় - বলছে নতুন রিপোর্ট

মাছে-ভাতে বাঙালি বলে একটা কথা আছে। কিন্তু সেই প্রবাদ বদলে যাচ্ছে এখন। এখন বলা যেতে পারে মৎস্যমুখে ভারতীয়। নতুন একটি রিপোর্টে বলা হয়েছে ভারতের প্রায় ৭২.১ শতাংশ মানুষ মাছ ভক্ত।

 

Saborni Mitra | Published : Mar 19, 2024 12:17 PM IST

19
মৎসমুখী ভারতীয়

নতুন একটি সমীক্ষা রিপোর্টে দেখা যাচ্ছে ভারতের মানুষ মাছ খেতে বেশি ভালবাসছে। রিপোর্টে বলা হয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে মাছ-প্রিয় ভারতীয়ের সংখ্যা বেড়েছে।

29
গবেষণা রিপোর্ট

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) , কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক ওয়ার্ল্ডফিশ ইন্ডিয়া এই সমীক্ষা করছে। ২০০৫-০৬ সাল থেকে ২০২০-২১ সালের মধ্যে তুলনা করা হয়েছে।

39
সমীক্ষা রিপোর্ট

রিপোর্টে বলা হয়েছে ভারতে মাছ খাওয়া বিগত দিনের তুলনায় অনেকটাই বেড়েছ। বর্তমানে দেশের ৯৬৬.৯ মিলিয়ন মানুষ অর্থাৎ মোট জনসংখ্যার ৭২.১ শতাংশ মানুষ মাছ খায়।

49
তুল্যমূল্যের বিচার

আগে দেশের ৭৩০.৬ মিলিয়ন মানুষ অর্থাৎ ৬৬ শতাংশ মানুষ মাছভক্ত ছিল। যার অর্থ দেশে মৎস্যপ্রেমীর সংখ্যা ৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

59
দৈনিক মাছ-প্রেম

রিপোর্টে বলা হয়েছে, ২০১৯-২০ সালে দৈনিক মাছ খাওয়ার হার ছিল ৫.৯৫ শতাংশ। সপ্তাহিক মাছ খাওয়া ছিল ৩৪.৮ শতাংশ। সপ্তাহে একবার মাছ খাওয়া মানুষের সংখ্যা ৩১.৩৫ শতাংশ।

69
মৎস্যপ্রেমী রাজ্য

মাছ থেকে সবথেকে বেশি ভালবাসে ত্রিপুরার মানুষ। সবথেকে কম মাছ খায় হরিয়ানার বাসিন্দারা। বাঙালির ঘরে ব্যাপকভাবে মাছ খাওয়া হয়। রিপোর্টে বলা হয়েছে গোয়া আর কেরালাতে মাছ প্রেমী মানুষের সংখ্যাও বেশি।

79
মাছের প্রতি প্রেম

পূর্ব ও উত্তর পূর্বের রাজ্যের পাশাপাশি তামিলনাড়ু, কেরালা, গোয়াতে মাছ খাওয়ার চাহিদা বেড়েছে। এখনও কিছুটা পিছিয়ে রয়েছে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের মত পূর্বের রাজ্যগুলি।

89
মাছ প্রেমির তালিকায় নতুন যোগ

নতুন রিপোর্টে দেখা যাচ্ছে মাছ খাওয়া মানুষের তালিকায় নতুন সংযোজন জম্মু ও কাশ্মীর। এখানে মাছ প্রেমীর সংখ্যা ২০.৯ শতাংশ বেড়েছে। কেরালা ও গোয়াতে মাছ খাওয়া মানুষের সংখ্যা বেশি।

99
পুরুষ না মহিলা

রিপোর্টে দেখা গেছে পুরুষরা মহিলাদের তুলনায় বেশি মাছ খেতে ভালবাসেন। গ্রামের থেকে শহরের মানুষ সপ্তাহে একদিন মাছ খান। তবে সবথেকে প্রিয় আমিষ খাদ্যের তালিকায় মাছ কিন্তু পিছিয়ে রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos