সাবধান, বাজার জুড়ে এখন নকল আদার রমরমা, কীভাবে বুঝবেন আসল কোনটি,জেনে নিন সেই টিপস

নকল আদা দেখতে হুবহু আসল আদার মতো। বাজারে তা শুকনো আদা আকারে বিক্রি করছেন দোকানিরা। এমন পরিস্থিতিতে আসল ও নকল আদা শনাক্ত করা খুবই জরুরি হয়ে পড়েছে।

Parna Sengupta | / Updated: Nov 12 2022, 09:13 AM IST

প্রায় প্রতিটি ভারতীয়র রান্নাঘরে আদা পাওয়া যাবে। শীত হোক বা গ্রীষ্ম, প্রতিটি ঘরেই এর ব্যবহার হয়ে থাকে। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর ব্যবহার সব ধরনের রোগকে দূরে রাখে। আদা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কিন্তু এখন বাজারে নির্বিচারে বিক্রি হচ্ছে নকল আদা। এমতাবস্থায় আপনি যদি বাজার থেকে আদা কিনতে যাচ্ছেন তবে সাবধান কারণ আদার নামে পাহাড়ি গাছের গোড়া কেটে কাঁচা আদা হিসেবে বাজারে বিক্রি হচ্ছে।

এতে আদার বৈশিষ্ট্যও নেই, স্বাদও নেই। এই নকল আদা দেখতে হুবহু আসল আদার মতো। বাজারে তা শুকনো আদা আকারে বিক্রি করছেন দোকানিরা। এমন পরিস্থিতিতে আসল ও নকল আদা শনাক্ত করা খুবই জরুরি হয়ে পড়েছে।

এর পাহাড়ি মূল দেখতে আসল আদার মতো

আজকাল বাজারে দুই ধরনের আদা বিক্রি হচ্ছে, একটি হল পাহাড়ি মূল এবং অন্যটি আসল আদা। এই পাহাড়ি শিকড় দেখতে হুবহু আদার মতো কিন্তু এতে আদার কোনো গুণও নেই বা কোনো স্বাদও নেই। এটি সেবনের কারণে, আপনাকে অনেক রোগের সম্মুখীন হতে হতে পারে। আসল আদা চিনতে পারবেন শুধু এর ঘ্রাণেই। আপনি যদি একটি পেরেক দিয়ে আসল আদা আঁচড়ান, তবে এর সুগন্ধ আপনার হাতে অনেকক্ষণ থাকবে।

এটাও মাথায় রাখুন

ভুল করেও বাজারে বিক্রি হওয়া পরিষ্কার আদা কিনবেন না। বাজারে মাটি ছাড়া আদা দেখলে তা কেনা থেকে বিরত থাকুন কারণ এই আদা পরিষ্কার করতে অ্যাসিড ব্যবহার করা হচ্ছে। এই ধরনের আদা খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

কিভাবে সনাক্ত করতে হয়

আসল আদা চিনতে পারবেন শুধু এর ঘ্রাণেই। এমন অবস্থায় আদার গন্ধে আসল ও নকল আদা চিনুন। আদার গন্ধ না থাকলে তা নকল হতে পারে।

আদা মাটির নিচে জন্মে। এ কারণে আদার কোথাও মাটি আটকে যায়। এমতাবস্থায়, আদা যদি খুব পরিষ্কার দেখায়, তাতে মাটির কোনো চিহ্ন না থাকে এবং কোনো গন্ধ না থাকে, তাহলে অবশ্যই এটি নকল আদা।

আদা শনাক্ত করার জন্য দোকানে নিজেই ভেঙ্গে দেখুন ভিতরে ফাইবার না পাওয়া গেলে তা নকল আদা। আসল আদার ভিতরে ফাইবার দেখা যায়।

সুস্থ থাকার পাশাপাশি আদা খাবারের স্বাদও বাড়ায়। এমতাবস্থায় আদা কেনার আগে চেখে দেখে নিন, আসল আদার স্বাদ চেনা যাবে।

আরও পড়ুন

নাকে বারবার হাত দেওয়ার অভ্যাস রয়েছে? শরীরের বড় ক্ষতি ডেকে আনছেন, জানেন কী

মেনোপজ মানেই যৌনমিলনে বাধা নয়, শরীরে সঙ্গমের প্রভাব জানলে চমকে যাবেন

Share this article
click me!