শীতে প্রতিদিন মাত্র একটি কমলালেবু, ত্বক হবে মাখনের মতো বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে মানুষের মধ্যে সংক্রামক রোগের ঝুঁকি বেড়ে যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনাকে সুস্থ রাখতে কমলা আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে। 

Web Desk - ANB | Published : Nov 10, 2022 12:20 PM IST

শীত মৌসুম এখন তার প্রভাব দেখাতে শুরু করেছে। রাতে ফ্যান বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন অনেকে। শহরতলী ছাড়া প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইতিমধ্যেই ঠাণ্ডা পডে় গিয়েছে। আর এই মৌসুমে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত কমে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার কারণে মানুষের মধ্যে সংক্রামক রোগের ঝুঁকি বেড়ে যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনাকে সুস্থ রাখতে কমলা আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে। এটি ভিটামিন সি এর একটি ভালো উৎস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আসুন জেনে নিই শীতে কমলা খাওয়ার আরও কী কী উপকারিতা রয়েছে।

কমলার উপকারিতা

১) কমলা শরীরের পরিপাকতন্ত্রের জন্য উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অস্থির মানুষের জন্য কমলা একটি ভালো বিকল্প। এটি পেটের চর্বি বৃদ্ধিতে প্রভাব দেখায়। এটি খেলে শরীরের চর্বি দ্রুত কমে যায়। এতে পাওয়া ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরা অনুভব করে, যার কারণে আপনি অরভ খাওয়া থেকে রক্ষা পান।

২) কমলা হৃদরোগেও প্রভাব দেখায় এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। এতে উপস্থিত ফ্ল্যাভোনয়েড হৃদরোগের বিরুদ্ধে কাজ করে। কমলালেবুতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এর ফলে দাঁত ও হাড় সুস্থ থাকে এবং শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হয়।

আরও পড়ুন- মুখ যদি শুষ্ক হয়ে প্রাণহীন হয়ে যায়, তবে রান্নাঘরে রাখা এই জিনিসগুলো কাজে লাগান

আরও পড়ুন- বায়ু দূষণের কারণে কোটি কোটি প্রাণ মৃত্যুর মুখে, হচ্ছেন ক্যান্সারের মতো রোগের শিকার

আরও পড়ুন- ফিট অ্যান্ড ফাইন থাকতে এভাবে রান্না করে খান, ৫০ বছর বয়সেও দেখাবে 'ইয়াং'

৩) কমলা খেলে ত্বক কোনও উপকার পায় না। এটি মুখের ব্রণ, ব্রণ এবং দাগ দূর করতে সাহায্য করে। এর খোসা ব্যবহার করে আপনি মাখনের মতো মসৃণ এবং উজ্জ্বল ত্বক পাবেন। এটি কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়। এটি প্রস্রাবে সাইট্রেটের মাত্রা বাড়ায়, যা পাথর হওয়ার ঝুঁকি কমায়।

Share this article
click me!