ডায়াবেটিস রোগীদের কোন কোন ডাল খাওয়া উচিত কোনগুলি বাদ দেবেন, জেনে নিন বিশেষজ্ঞদের মত

ডায়াবেটিস রোগীরাও কি ডাল খেতে পারেন? আর কোন বিশেষ ডাল আছে যা ডাক্তাররা ডায়াবেটিস রোগীদের খেতে বা না খাওয়ার পরামর্শ দেন? এমন প্রশ্ন যদি আপনার মনেও ঘুরপাক খায়, তাহলে জেনে নিন সেগুলোর উত্তর।

 

Web Desk - ANB | Published : Nov 3, 2022 10:43 AM IST

ডাল তাদের পুষ্টির জন্য পরিচিত। সাধারণত, রোগীর ডায়েটে মসুর ডাল অবশ্যই সুপারিশ করা হয়। কারণ ডাল প্রোটিন সমৃদ্ধ। এমন পরিস্থিতিতে প্রশ্ন জাগে, ডায়াবেটিস রোগীরাও কি ডাল খেতে পারেন? আর কোন বিশেষ ডাল আছে যা ডাক্তাররা ডায়াবেটিস রোগীদের খেতে বা না খাওয়ার পরামর্শ দেন? এমন প্রশ্ন যদি আপনার মনেও ঘুরপাক খায়, তাহলে জেনে নিন সেগুলোর উত্তর।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন এটলাসের রিপোর্ট অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা হবে প্রায় ৬৪ কোটি। এমতাবস্থায় এটি প্রতিরোধে সুষম খাদ্য গ্রহণ করা প্রয়োজন। স্থূলতা বৃদ্ধির প্রধান কারণ খাদ্যাভ্যাস, বলে মনে করেন বিশেষজ্ঞরা। ভারতে জনসংখ্যার একটি বড় অংশ নিরামিষভোজী। এমন পরিস্থিতিতে ডাল আপনার ডায়েট চার্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডাল শর্করা নিয়ন্ত্রণ করে-

গবেষণায় দেখা গেছে যে ডাল, যা উচ্চ ফাইবার, প্রোটিন এবং জটিল কার্বোহাইড্রেট উপাদানের কারণে মানবদেহে ধীর গতিতে হজম হয়, শরীরে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। তারা আপনার রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। ডালে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার থাকে। দ্রবণীয় ফাইবার রক্তে শর্করার মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে, অন্যদিকে অদ্রবণীয় ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। মসুর ডাল হল জটিল কার্বোহাইড্রেট যাতে ফাইবার প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি প্রোটিন সমৃদ্ধ, যা রক্তে গ্লুকোজের ভাঙ্গনকে ধীর করে দেয়। ডায়াবেটিস রোগীদের ৫৫ জিআই অর্থাৎ গ্লাইসেমিক ইনডেক্সের নিচের জিনিস খাওয়া উচিত। এমন পরিস্থিতিতে এখন জেনে নেওয়া যাক কোন ডালে জিআই ৫৫ বা তার কম।

বিচক্ষনতার সঙ্গে বেছে নিন-

ডায়েটিশিয়ানরা বলছেন যে যদি শর্করা থাকে তবে আপনাকে আপনার ডালটি বুদ্ধিমানের সঙ্গে বেছে নিতে হবে। বিশেষজ্ঞদের মতে, মসুর ডাল বেছে নিন কারণ এটি রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং ওজন কমাতেও সাহায্য করে। মাষ কলাইয়ের ডাল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করবে এবং শক্তি জোগাবে। এছাড়াও, মুগ ডাল মিস করবেন না। এতে ক্যালোরি কম এবং অত্যাবশ্যক পুষ্টি, ফাইবার এবং প্রোটিন রয়েছে।

আরও পড়ুন- মায়োসাইটিসের শিকার সামান্থা রুথ প্রভু, জেনে নিন এই মারাত্মক বিরল রোগ সম্পর্কে

আরও পড়ুন- দৈনন্দিন জীবনের এই কুঅভ্যাস বাড়িয়ে তোলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি, সতর্ক হোন আজ থেকেই

আরও পড়ুন- বিরাট থেকে মালাইকা, সেলেব মহলে বাড়ছে 'ব্ল্যাক ওয়াটার' এর চাহিদা, জেনে নিন এই জলের বিশেষত্ব

ডায়বেটিকরা কি ছোলা এবং রাজমা খেতে পারবেন?

ভারতীয় খাবারে রাজমা ভীষণভাবে খাওয়া হয়। এর জিআই স্তর ১৯ এবং এটি চোখ এবং ত্বকের জন্য উপকারী বলে মনে করা হয়। রাজমা ফাইবার সমৃদ্ধ এবং এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। একইভাবে নির্দিষ্ট পরিমাণে ছোলাও খেতে পারেন।

Share this article
click me!