কিভাবে সারা বছরের জন্য সংরক্ষণ করবেন মটরশুঁটি, জেনে নিন এই সহজ উপায়

আপনি শীতকালে ফ্রিজে সারা বছরের জন্য মটরশুঁটি সংরক্ষণ করতে পারেন। এটি সংরক্ষণ করা বেশ সহজ। জেনে নিন কীভাবে সবুজ মটরশুঁটি সংরক্ষণ করবেন সারা বছর ব্যবহার করার জন্য।

 

deblina dey | Published : Jan 10, 2024 11:17 AM IST

Preservation of Peacod: মটরশুঁটির সিজন হল এই শীতকাল। শীতকালে সবুজ এবং টাটকা মটরশুঁটি পাওয়ার সেরা সময়। সবুজ এবং মিষ্টি স্বাদের এই মটরগুলো খেতে খুবই সুস্বাদু। এমন অবস্থায় মটরশুঁটি খুব সস্তা এবং ভালো মানের পাওয়া যায়। শীতকালে, সবাই আলু মটর, মটর পনির, মটরশুঁটির কচুরি এবং মটর পোলাও পছন্দ করে। চিড়ে, উপমা ও পোলাওতে মটরশুঁটি যোগ করে খেতে অনেকেই পছন্দ করেন।

মটরশুঁটিতে আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ এবং কপারের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। স্বাদের পাশাপাশি সবুজ ডাল স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। মটরশুঁটি প্রোটিন এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ। সবুজ মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং ফাইবার পাওয়া যায়। বেশিরভাগ মানুষ সারা বছরই মটরশুটি ব্যবহার করেন।

এমন পরিস্থিতিতে, আপনি শীতকালে ফ্রিজে সারা বছরের জন্য মটরশুঁটি সংরক্ষণ করতে পারেন। এটি সংরক্ষণ করা বেশ সহজ। জেনে নিন কীভাবে সবুজ মটরশুঁটি সংরক্ষণ করবেন সারা বছর ব্যবহার করার জন্য।

কিভাবে মটরশুঁটি সংরক্ষণ করবেন

প্রথমে সবুজ মটরশুঁটি খোসা ছাড়িয়ে একটি পাত্রে রাখুন। মটরশুঁটি থেকে সূক্ষ্ম, বড় এবং মোটা দানাগুলো আলাদা করে সংরক্ষণ করুন। যখনই আপনি মটরশুঁটি সংরক্ষণ করবেন, শুধুমাত্র নরম এবং ভাল মানের মটরশুঁটি কিনুন। এবার মটরগুলো দুবার জল দিয়ে ভালো করে ধুয়ে জল থেকে বের করে আলাদা করে রাখুন। একটি পাত্রে জল ফুটতে দিন। খেয়াল রাখতে হবে জল যেন পর্যাপ্ত পরিমাণে মটরশুঁটি গুলো ডুবিয়ে রাখা যায়। এবার জল ফুটে এলে এতে ২ ছোট চামচ চিনি দিন।

ফুটন্ত জলে মটরশুঁটি দিয়ে দিন। এখন ঘড়ি ধরে সময় দেখে পুরো ২ মিনিট ওই জলে মটরগুলো থাকতে দিন। দুই মিনিট পরে, গ্যাস বন্ধ করুন এবং জল ঝড়িয়ে নিন। এবার অন্য একটি পাত্রে বরফের জল বা খুব ঠান্ডা জল নিয়ে তাতে সেদ্ধ করা মটরগুলো দিয়ে দিন। মটরশুঁটি ঠাণ্ডা হয়ে গেলে আবার চালুনিতে রেখে অতিরিক্ত জল ঝরিয়ে নিন। এবার এই দানাগুলোকে একটা মোটা কাপড়ে কিছুক্ষণ বিছিয়ে দিন। জল সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পর মটরগুলোকে একটি জিপ লক পলিথিন বা এয়ার টাইট পাত্রে রেখে ফ্রিজে রেখে দিন। এইভাবে মটরশুটি সম্পূর্ণ সবুজ থাকবে এবং সারা বছর ব্যবহার করতে পারবেন।

Share this article
click me!