রাতে দুধ পান করলে কী দ্রুত ওজন বাড়ে! জেনে নিন এটি পান করার সঠিক সময়

বাড়তে থাকা ওজন নিয়ে চিন্তিত থাকেন এবং তা কমানোর কথা ভাবছেন, তাহলে রাতে দুধ পান করা শুরু করুন। কেন রাতে দুধ পান করলে ওজন বাড়ে এবং দুধ পান করার সঠিক সময় কী?

 

deblina dey | Published : Apr 10, 2024 9:06 AM IST / Updated: Apr 10 2024, 02:37 PM IST

ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি পাওয়া যায়। এটি পান করলে হাড় মজবুত হয়। সবথেকে ভালো ব্যাপার হল দুধ পান আপনাকে অনেক মারাত্মক রোগ থেকে রক্ষা করবে, যে কারণে মানুষ প্রায়ই তাদের খাদ্য তালিকায় দুধ অন্তর্ভুক্ত করে। কেউ কেউ ভোরবেলা দুধ পান করতে পছন্দ করেন আবার কেউ কেউ ঘুমানোর আগে দুধ পান করতে পছন্দ করেন।

আপনি যদি আপনার বাড়তে থাকা ওজন নিয়ে চিন্তিত থাকেন এবং তা কমানোর কথা ভাবছেন, তাহলে রাতে দুধ পান করা শুরু করুন। কেন রাতে দুধ পান করলে ওজন বাড়ে এবং দুধ পান করার সঠিক সময় কী?

রাতে দুধ খেলে ওজন বাড়ে

বিশেষজ্ঞদের মতে, দুধে প্রচুর পরিমাণে ল্যাকটোজ এবং প্রোটিন থাকে। তাই রাতে এটি পান করা বিপজ্জনক হতে পারে। এক গ্লাসে কমপক্ষে ১২০ ক্যালোরি থাকে৷ আপনি যখন দুধ পান করেন এবং ঘুমান, তখন সেই ক্যালোরি পোড়া হয় না৷ দুধও ঘন হয়। সময় মতো পান করলে তা সহজে হজম হয়। ওজন কমাতে চাইলে রাতে ভুল করেও দুধ পান করবেন না।

দুধ পান করার সঠিক সময় কোনটি?

ওজন কমাতে চাইলে রাতে দুধ না খেয়ে সকালে জলখাবারের সময় দুধ পান করুন। সকাল ৯টা থেকে ১১টার মধ্যে দুধ পান করা খুবই উপকারী। হজমের সমস্যা থাকলে রাতে দুধ পান করবেন না। আপনার যদি স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা থাকে বা ওজন কমাতে চান, তাহলে রাতে দুধ পান করা খুবই বিপজ্জনক হতে পারে। খাবার খাওয়ার পর যে দুধ পান করবেন তা ঠাণ্ডা হওয়া উচিত নয় কারণ তা স্বাস্থ্যের জন্য ভালো নয়। দুধ সব সময় হালকা গরম পান করুন।

Share this article
click me!