Janmashtami 2023: তালের বড়া থেকে নারকেল নাড়ু- রইল ১০ টি মিষ্টান্ন ভোগ প্রসাদের হদিশ, জেনে নিন জন্মাষ্টমীতে গোপালকে কী কী মিষ্টান্ন নিবেদন করবেন

গোটা সেপ্টেম্বর জুড়ে রয়েছে একাধিক উৎসব। এই উৎসবে সূচনা হবে জন্মাষ্টমী দিয়ে। এবছর ৬ ও ৭ সেপ্টেম্বর দুদিন পড়েছে জন্মাষ্টমী। আজ রইল জন্মষ্টমীর ভোগপ্রসাদের কথা। জেনে নিন জন্মাষ্টমীতে গোপালকে কোন কোন মিষ্টান্ন নিবেদন করা যায়।

Sayanita Chakraborty | Published : Sep 1, 2023 4:44 AM IST / Updated: Sep 06 2023, 07:01 AM IST

110

তালের বড়া

তালের বড়া এই উৎসবের সহ থেকে প্রধান ভোগ প্রসাদ বলা চলে। গোপালকে নিবেদন করতে পারেন তালের বড়া। এই উৎসবের আগে অনেকেই বাড়িতে তালের বড়া বানান। সেই সঙ্গে বানাতে পারেন তালের ক্ষীর।

210

জিলিপি

জিলিপি বানাতে পারেন জন্মাষ্টমীর দিন। জিলিপি দিন ভোগ প্রসাদ হিসেবে। ইন্টারনেট ঘেঁটে দেখে নিন কীভাবে বানাবেন জিলিপি। নিজের হাতে তৈরি করে জিলিপি নিবেদন করতে পারেন গোপালকে।

310

নারকেল নাড়ু

গোপালকে নিবেদন করুন নারকেল নাড়ু। নারকেল নাড়ু গোপালের পছন্দের মিষ্টান্ন। এতে তিনি প্রসন্ন হবেন। নারকেল নাড়ু বাড়িতেই বানিয়ে ফেলুন। চাইলে নারকেল নাড়ু-র সঙ্গে চিনির নাড়ুও বানাতে পারেন।

410

পঞ্চামৃত

দুধ, দই, মধু, ঘি ও চিনি দিয়ে বানিয়ে নিন পঞ্চামৃত। এই পঞ্চামৃত নিবেদন করতে ভুলবেন না। পঞ্চামৃত নিবেদনে শ্রীকৃষ্ণ প্রসন্ন হবেন।

510

বুন্ডি লাড্ডু

বানিয়ে ফেলুন বুন্ডি লাড্ডু। বেসন, চিনি, বাদাম, এলাচ ও দুধের মতো উপকরণ দিয়ে বানিয়ে নিন বুন্ডি লাড্ডু। এই মিষ্টান্ন অবশ্যই নিবেদন করুন শ্রী কৃষ্ণকে।

610

রসগোল্লা

রসগোল্লা নিবেদন করতে পারেন গোপালকে। নিজের হাতে তৈরি করে রসগোল্লা নিবেদন করতে পারেন গোপালকে। এতে শ্রী কৃষ্ণ প্রসন্ন হবেন।

710

পেড়া

চিনি, গুড়, এলাচ, খোয়া ক্ষীরের মতো উপাদান দিয়ে তৈরি করে নিন পেড়া। এই বিশেষ উৎসবে অবশ্যই নিবেদন করুন পেড়া। এই মিষ্টান্ন নিবেদনে শ্রীকৃষ্ণ প্রসন্ন হবেন।

810

মোহন ভোগ

মোহন ভোগ দিতে ভুলবেন না। মোহন ভোগ শ্রী কৃষ্ণের প্রিয় মিষ্টান্নের তালিকায় সর্বদা বর্তমান থাকে। মোহন ভোগ নিবেদন করতে পারেন এই বিশেষ উৎসবে।

910

মালপোয়া

মালপোয়া নিবেদন করতে পারেন। মালপোয়া এই উৎসবের অন্যতম প্রসাদ হিসেবে গণ্য হয়। তা শ্রী কৃষ্ণের প্রিয় মিষ্টান্ন ভোগ প্রসাদ। তাই অবশ্যই নিবেদন করুন মালপোয়া।

1010

মাখন মিশ্রী

গোপালের প্রিয় মিষ্টান্নের তালিকায় আছে মাখন মিশ্রী। মাখন চুরির গল্প সকলের জানা। মাখন মিশ্রী নিবেদন করতে ভুলবেন না। এতে মিলবে শ্রী কৃষ্ণের কৃপা।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos