এসব রোগ থাকলে সাবুদানা কখনোই খাবেন না, এতে আপনার ব্যথা বেদনা আরও বাড়তে পারে

সাবুদানা বেশির ভাগ সময় কোনও ব্রতের সময় রাখার সময় খাওয়া হয়। যেমন, কয়েকদিন পরেই আসতে চলেছে শিবরাত্রি। এমতাবস্থায়, আপনি যদি ব্রত পালন করেন, তবে সাবুদানার চেয়ে উত্তম আর কিছুই নয়। জেনে নিন সাবুদানার উপকার ও ক্ষতিকর দিকগুলো।

deblina dey | Published : Aug 5, 2023 11:07 AM IST

110

আপনি নিশ্চয়ই সাগুর বা সাবুদানার খিঁচুড়ি, পায়েস এবং পাঁপড় খেয়েছেন। এর টেস্ট যত বেশি সুস্বাদু, স্বাস্থ্যের জন্য তত বেশি উপকারী। এর ফলে শরীর অনেক ধরনের ভিটামিন ও মিনারেল পায়। তবে, এই খাবারটি সবার জন্য উপকারী নয় এবং যদি অতিরিক্ত খাওয়া হয় তবে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকারকও প্রমাণিত হতে পারে। আসুন জেনে নেওয়া যাক কোন পরিস্থিতিতে সাবু খাওয়া উচিত নয়।

210

এসব রোগে সাবু খাবেন না

ডায়াবেটিস-

রোগীদেরও সাবুদানা খাওয়া উচিত নয় কারণ এটি রক্তে শর্করার মাত্রা বাড়ায়, যা স্বাস্থ্যকে আরও খারাপ করতে পারে।

310

নিম্ন রক্তচাপে-

যারা নিম্ন রক্তচাপে ভুগছেন, তাদের সাবুদানা খাওয়া থেকে বিরত থাকতে হবে, অন্যথায় তাদের সমস্যা আরও বাড়তে পারে।

410

হৃদরোগ-

আপনার যদি হৃদরোগ থাকে তবে সাবু থেকে দূরে থাকাই বুদ্ধিমানের কাজ হবে কারণ এই রক্তচাপ নিয়ন্ত্রণ করা কঠিন হবে। যেহেতু এতে প্রোটিন নেই, তাই আপনি এটি প্রতিদিন খেতে পারবেন না।

510

স্থূলতা-

যারা স্থূলতায় ভুগছেন এবং যে কোনও অবস্থায় ওজন কমাতে চান, তাদের সাগু খাওয়া বন্ধ করা উচিত কারণ এটি ক্যালোরি এবং স্টার্চ বাড়ায় এবং এতে ফ্যাট এবং প্রোটিন থাকে না, যা ওজন বাড়াতে পারে। এছাড়াও সাবুতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট পাওয়া যায়, যা ওজন কমাতে সমস্যা তৈরি করতে পারে।

আসলে, খুব কম মানুষই জানেন যে সাবু স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। তাহলে চলুন আজ জেনে নিই সাগুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে…

610

শক্তির মাত্রা বাড়ায়

আমরা ব্রতয় দুধে রান্না করা সাগু খাই, এটি আমাদের প্রচুর শক্তি দেয়। তাই আপনি যদি সাধারণ দিনে আপনার এনার্জি বাড়াতে কিছু খেতে চান, তাহলে সবুজানা সবচেয়ে ভালো বিকল্প। আসলে, সাগু এবং দুধ উভয়েই প্রোটিন এবং কার্বোহাইড্রেট পাওয়া যায়, যা উপবাসের সময় আপনাকে শক্তি দেয় এবং এটি খেলে আপনি দুর্বল বোধ করেন না।

710

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করুন

আপনি যদি ব্লাড সুগারের রোগী হন, তাহলে সাগু আপনার জন্য বর হতে পারে। আসলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় সাগু ডায়াবেটিসে স্থূলতা ও হৃদরোগ প্রতিরোধ করে। এমন অবস্থায় এর ব্যবহার ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

810

হজমে কার্যকর

আপনার যদি হজমের সমস্যা থাকে, তাহলে সাগু খাওয়া আপনার জন্য উপকারী হবে। আসলে এতে উপস্থিত ডায়েটারি ফাইবার হজমের জন্য খুবই উপকারী। অতএব, আপনি যদি কোষ্ঠকাঠিন্য, ফুলে যাওয়া ইত্যাদি হজমের সমস্যায় অস্থির থাকেন, তবে আপনি সাবু খেলে এর থেকে মুক্তি পেতে পারেন।

910

ওজন বৃদ্ধিতে কার্যকরী

সাগো ওজন বাড়ানোর জন্য একটি খুব ভাল বিকল্প। আসলে, ভাল পরিমাণে কার্বোহাইড্রেট এবং ক্যালোরির কারণে, এটি ওজন বাড়াতে খুব সহায়ক। এমন অবস্থায় ওজন বাড়াতে চাইলে দুধের সঙ্গে সাবু খান।

1010

হাড় মজবুত করুন

সাগু আমাদের হাড়ের জন্যও খুব উপকারী। এতে উপস্থিত ভিটামিন-কে, আয়রন, ক্যালসিয়াম হাড়ের জন্য খুবই উপকারী। সেই সঙ্গে দুধে ভালো পরিমাণে ক্যালসিয়াম থাকে, তাই একসঙ্গে খেলে হাড় মজবুত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos