Kali Puja 2023: কালী পুজো স্পেশাল রেসিপি নিরামিষ পাঁঠার মাংস, অবশ্যই একবার চেখে দেখুন

নিরামিষ পাঁঠার মাসং বানাতে যদি পর পর পদ্ধতি অনুযায়ী বানানো যায় তবে তার স্বাদ আমিষের থেকেও হয় সুস্বাদু। তবে জেনে নেওয়া যাক বাঙালির প্রিয় পাঁঠার নিরামিষ মাংসের রেসিপি।

 

deblina dey | Published : Nov 11, 2023 7:30 AM IST

বনেদী বাড়ির কালী পুজো মানেই পুজো উপলক্ষ্যে বহু বাড়িতে পাঁঠার মাংস বানানোর চল রয়েছে। যাঁদের বাড়িতে পুজো হয় আর বলির চল আছে তাঁরা সেই পাঁঠাই রান্না করেন। এছাড়াও অনেকেই পুজোর দিন বাড়িতে কিনে এনে নিরামিষ পাঁঠার মাংস রান্না করেন। পেঁয়াজ-রসুন দিয়ে তৈরি এই পদের স্বাদ তো আমাদের সকলেরই জানা। তবে নিরামিষ পাঁঠার মাংস অবশ্যই একবার ট্রাই করুন। নিরামিষ পাঁঠার মাসং বানাতে যদি পর পর পদ্ধতি অনুযায়ী বানানো যায় তবে তার স্বাদ আমিষের থেকেও হয় সুস্বাদু। তবে জেনে নেওয়া যাক বাঙালির প্রিয় পাঁঠার নিরামিষ মাংসের রেসিপি।

নিরামিষ পাঁঠার মাংস বানাতে লাগবে

মাংস ৫০০ গ্রাম

টক দই ৫০ গ্রাম

হলুদ গুঁড়ো ২ টেবল চামচ

ধনে গুঁড়ো ৩ টেবল চামচ

জিরে গুঁড়ো ৩ টেবল চামচ

পোস্ত বাটা ৪ টেবল চামচ

শুকনো লঙ্কা বাটা ১ চামচ

আদা বাটা ৪ টেবল চামচ

গরম মশলার গুঁড়ো ২ চা চামচ

তেজপাতা ৩টে

সরষের তেল পরিমান মতো

আলু ৮ টা বড় টুকরো

ঘি ২ চা চামচ

লবন স্বাদ মতন

যে ভাবে বানাবেন-

একটি পাত্রে মাংস, কিছুটা তেল, হলুদ ও টক দই তেজ পাতা, আদা বাটা অর্ধেক দিয়ে মেখে ম্যারিনেট করে রেখে দিন ৪-৫ ঘন্টা। কড়াইতে তেল গরম করে আলু লাল করে ভেজে তুলে নিন। ওই তেলে ২টো তেজপাতা দিয়ে তাতে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে নাড়িয়ে নিন কিছুক্ষণ। এরপর আঁচ কমিয়ে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হতে দিন। মাঝে মাঝে নেড়ে মিনিট দশেক রান্না করুন।

এরপর বাকি সমস্ত মশলা গরম মশলার গুঁড়ো বাদে দিয়ে ভালো করে কষাতে থাকুন। মাংস কিছুটা সেদ্ধ হয়ে এলে ভেজে রাখা আলু দিয়ে আবার ঢাকা দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে তেল বেরিয়ে এলে উপর থেকে ঘি ও গরম মশলা ছড়িয়ে মিশিয়ে দিন। নামিয়ে নিয়ে পরিবেশন করুন নিরামিষ খাঁসির মাংস।

Share this article
click me!