Chicken liver benefits: শিশুর খাদ্য তালিকায় রাখছেন মুরগির মেটে? জানুন কতটা উপকারী এই খাবার

শরীরের পক্ষে ঠিক কতটা উপকারী মুরগির মেটে? বাচ্চাকে দেওয়ার আগে খাবারের গুণাগুণ জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

Ishanee Dhar | Published : Nov 9, 2023 6:38 AM IST

মুরগির মেটে বা লিভার অত্যন্ত পুষ্টিকর একটি খাদ্য। বড়রা তো বটেই এমনকী বাচ্চাদেরও এই মেটে দেওয়া হয়,। কিন্তু শরীরের পক্ষে ঠিক কতটা উপকারী মুরগির মেটে? বাচ্চাকে দেওয়ার আগে খাবারের গুণাগুণ জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। দেখে নেওয়া যাক মুরগীর মেটে শরীরের পক্ষে কতটা উপকারী বা অপকারী?

বিশেষজ্ঞদের মতে মুরগির মেটের মধ্যে ক্যালশিয়াম, ভিটামিন, ফাইবারের মত নানা উপকারী উপাদান। পাশাপাশি মুরগির মেটের মধ্যে একপ্রকার বিশেষ ধরনের ভিটামিন রয়েছে যা দৃষ্টিশক্তির বিকাশ ঘটায়। এছাড়া মেটেতে উপস্থিত ক্যালশিয়াম শরীরের হাড় ও দাঁতের বিকাশে সাহায্য করে। ফলে শিশুর বেড়ে ওঠার পথে শরীরর পুষ্টির জন্য মেটেতে থাকা উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতো গেল শিশুদের কথা, বড়দের ক্ষেত্রেও মেটের গুণ অপরিসীম। মেটেতে থাকা ভিটামিন এ ও বি চোখের জ্যোতি ভালো রাখতে সাহায্য করে। ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রেও মুরগির মেটে অত্যন্ত উপকারী। এছাড়া ওজন বৃদ্ধি ও দৈহিক বিকাশেও মেটে অপরিহার্য।

বিশেষজ্ঞদের মতে বড় ধরনের অপারেশনের সময় বা অন্য কোনও কারণে শরীর থেকে প্রচুর পরিমানে রক্তক্ষরণ হলে শারীরিক দুর্বলতার ক্ষেত্রেও মুরগির মেটে উপকারী। তবে হার্টের সমস্যা থাকলে বা হার্টের সার্জারির পর মুরগির মেটে খাওয়া একেবারেই উচিত নয়। কারণ এর ফলে কোলেস্টেরল বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে, যা বড় বিপদের আশঙ্কা ডেকে আনে।

Share this article
click me!