ঝটপট ওজন কমাতে ভরসা রাখুন মেথি পরোটায়, রইল স্বস্থ্যকর পরোটা তৈরির উপায়

ভারতীয় খাবারকে অস্বাস্থ্যকর, তৈলাক্ত এবং ক্যালোরি পূর্ণ বলে মনে করা হয়। কিন্তু এই খাবরই সঠিক ভাবে আর নিয়মিত যদি খাওয়া হয় তাহলে আপনি উপকার পেতে পারেন।

 

Saborni Mitra | Published : Nov 29, 2023 12:40 PM IST

আপনার পেটের বাড়তি মেদ কমানোর জন্য খুব চেষ্টা করছেন। বা একটু রোগা হতে চাইছেন- যদি ডায়েটেই থাকেন তাহলে এই শীতের বেলা নিয়মিত মেথি পরোটা খেতেই পারেন। যারা মেদ ঝরাতে খাওয়া-দাওয়ার পাট অনেকেই প্রায় তুলেই দেন। আর সেই কারণেই মেথি শাকের তৈরি পরোটা খেয়েও কিন্তু আপনি দিব্যি কমিয়ে ফেলতে পারেন আপনার বাড়তি ওজন। এটি অত্যান্ত সুস্বাদু আর অত্যান্ত পুষ্ঠিকর। স্বাস্থ্যকরও বটে। ডায়েটিশিয়ানদের মতে মরশুমের উৎপাদিত শস্য , শাক-সবজি, ফল খেলে ওজন অনেকটাই নিয়ন্ত্রিত থাকে। আর সেই কারণে যে সময়ের যে সবজি তা অবশ্যই খেতে হয়।

ভারতীয় খাবারকে অস্বাস্থ্যকর, তৈলাক্ত এবং ক্যালোরি পূর্ণ বলে মনে করা হয়। কিন্তু এই খাবরই সঠিক ভাবে আর নিয়মিত যদি খাওয়া হয় তাহলে আপনি উপকার পেতে পারেন। কমতে পারে আপনার ওজন। তবে মেথি কিন্তু খুবই উপকারি। মেথি পরোটা খুবই উপকারি। সাধারণত পরোটা তৈলাক্ত ও চর্বিযুক্ত হয়। তবে বাড়িতে কম তেলে পরোটা তৈরি করা যায়। তবে ওজন কমানোর জন্য অবশ্যই ময়দা নয় , আটায় তৈরি করতে হবে। কারণ আটায় ফাইবার থাকে। তাতেই হবে আপনার মেথি পরোটা স্বস্থ্যকর।

এবার আসুন এক ঝলকে দেখেনি মেথির উপকারিতা

১. মেথিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। শীতের মরশুমে মেথি প্রচুর ফাইবার থাকে। মেথি কিন্তু ওজন কমাতে সাহয্য করে। পাশাাশি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। মেথিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি থাকে। আর মেথি পরোটায় সেলারি , লাল লঙ্কা , ধনে গুঁড়ি থাকে। স্বাস্থ্যের জন্য খুবই উপকারি।

মেথি পরোটা তৈরির উপায় -

সুস্বাদু মেথি পরোটা তৈরি করার উপকরণ-

মেথি শাক

আটা

ঘি বা সাদা তেল

নুন

মরিচ

কাঁচা লঙ্কা কুঁচি অথবা শুকনে লঙ্কা গুঁড়ো

প্রণালী

মেথি শাক ছোট ছোট করে কেটে নিন। তারপর সেটি চাইতে মিক্সার গ্রাইন্ডারে পিসে নিতে পারেন। যদি মিক্সারে না দেন তাহলে কোঁচানো মেথি শাক গদিয়েই আটা মেখে নিন। অনেকে মেথি শাক শুকনো কড়ায় তেল না নেড়েচেড়ে নিতে তারপর আটায় মেখে দিতে পারেন।

তারপর আটা মাখা অবস্থায় তা কিছুক্ষণ রেখে দিন একটি ভিজে কাপড়ে জড়িয়ে। তারপর তা লেচি কেটে গোলা পাকিয়ে বেলে নিন। হালকা আটা দিয়ে বেলতে পারেন। তারপর তাওয়ায় প্রথমে শেঁকে নিন। তারপর অল্প তেল দিয়ে ভাজুন। এতে পরোটা হবে স্বাস্থ্যকর আর সুস্বাদু।

 

Share this article
click me!