আর নয় আম পান্না, এবার জেনে নিন দারুণ স্বাদের আনারস পান্নার রেসিপি, জমে যাবে গরমের বিকেলগুলো

এটি পান করলে পেট ও শরীর ঠান্ডা থাকে। আপনি যদি প্রতি বছর আমের পান্না তৈরি করেন তবে এবার নতুন কিছু চেষ্টা করুন এবং আনারস পান্না তৈরি করুন। এটারও কিন্তু চমৎকার স্বাদ

Web Desk - ANB | Published : Apr 26, 2023 4:03 PM IST

গ্রীষ্মের মৌসুমে হিট স্ট্রোক এড়াতে ঠাকুমা দিদারা আমের পান্না পান করার পরামর্শ দেন। এই গরমে নাভিশ্বাস ওঠার জো হয়েছে সকলের। এই সময় সুস্থ থাকা যেন চ্যালেঞ্জিং বিষয়। তাই গরমের খাওয়াদাওয়া থেকে শরীর চর্চা সব দিয়ে রাখতে হবে নজর। এই সময় সামন্য কাজ করলেই অনেকে অসুস্থ বোধ করছেন। সে কারণে অনেকেই বন্ধ করে দিয়েছেন শরীরচর্চা। এর ফলে বাড়ছে ওজন। তবে আনারস পান্না এমন একটা পানীয় যা খেলে ওজন বাড়ার কোনও ভয় নেই, আবার স্বাদেও দারুণ। টক-মিষ্টি স্বাদের এই পানীয়টি শিশু-বৃদ্ধ সবাই পছন্দ করে। এটি পান করলে পেট ও শরীর ঠান্ডা থাকে। আপনি যদি প্রতি বছর আমের পান্না তৈরি করেন তবে এবার নতুন কিছু চেষ্টা করুন এবং আনারস পান্না তৈরি করুন। এটারও কিন্তু চমৎকার স্বাদ. এটি কীভাবে তৈরি করবেন তা এখানে জেনে নিন।

আনারসের মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে প্রচুর পরিমাণে। তাই এর রোগ প্রতিরোধ ক্ষমতা এই ফলের দারুণ। তেমনি আবার হজম শক্তি বৃদ্ধিতেও দারুণ কাজ করে আনারস। অ্যালার্জি প্রতিরোধেও জুড়ি মেলা ভার আনারসের। প্রতি ১০০ গ্রামে আনারসে পাওয়া যায় ৫০ কিলোক্যালরি শক্তি। এতে ভিটামিন-এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। ১০০ গ্রাম আনারসে ০.৬ ভাগ প্রোটিন, ০.১২ গ্রাম সহজপাচ্য ফ্যাট, ০.৫ গ্রাম খনিজ পদার্থ, ১৩.১২ গ্রাম শর্করা, ০.১১ গ্রাম ভিটামিন বি-১, ০.০৪ মি. গ্রাম ভিটামিন-২, ভিটামিন- সি ৪৭.৮ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১৮ মিলিগ্রাম, ফসফরাস ০.০২ গ্রাম, আঁশ ১.৪ গ্রাম এবং ১.২ মিলি গ্রাম লৌহ রয়েছে।

আনারস পান্না তৈরি করতে আপনার লাগবে

কাটা আনারস, জল, লবণ, হলুদ, গোল মরিচ, বিট নুন, চিনি, লঙ্কা গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, পুদিনা পাতা, বরফ কিউব, ঠান্ডা জল,

কিভাবে তৈরী করে

আনারস পান্না তৈরি করতে, একটি গভীর প্যানে আনারস, জল, চিনি, হলুদ, লাল মরিচ গুঁড়ো, কালো মরিচ, ভাজা জিরে, বিট নুন এবং লবণ একত্রিত করুন। এবার ফুটতে দিন এবং তারপর ভালো করে ফুটিয়ে নিন। কমপক্ষে ১৫ মিনিট বা আনারস নরম না হওয়া পর্যন্ত রান্না করুন। তারপর আগুন থেকে নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিন। ঠান্ডা করা পান্না ব্লেন্ডারে রেখে পিউরি তৈরি করুন।

কিভাবে পরিবেশন করতে হয়

আনারস পান্না পরিবেশন করতে, একটি গ্লাসে কিছু বরফের টুকরো এবং কয়েকটি পুদিনা পাতা যোগ করুন। তারপর আনারসের ৪-৫ চামচ ঘন পিউরি যোগ করুন এবং এর উপর ঠান্ডা জল ঢেলে দিন। এবার ভালো করে মিশিয়ে তারপর পরিবেশন করুন।

Share this article
click me!