বিশেষজ্ঞদের মতে জেনে নিন কখন চিট খাবার খেলে ওজন কমাতে কোনও সমস্যা হয় না

প্রায়ই চিট ডায়েট খাওয়ার মতো অনুভব করেন। কিন্তু মনের মধ্যে একটা ভয়ও আছে যে, চিট ডায়েট গ্রহণের ফলে ডায়েটিংয়ের সমস্ত পরিশ্রম নষ্ট হয়ে যেতে পারে। যাইহোক, এটি আপনার সঙ্গে ঘটবে না, এটি শুধুমাত্র গুরুত্বপূর্ণ যে আপনি সঠিক উপায়ে চিট খাবার গ্রহণ করেন।

 

Web Desk - ANB | Published : Dec 3, 2022 9:34 AM IST

18

ওজন কমাতে ডায়েটের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অতএব, প্রায়শই লোকেরা ওজন কমানোর জন্য সঠিক ডায়েট অনুসরণ করে। তবে প্রতিদিন একই ধরনের খাবার খেলে একঘেয়েমি হতে পারে। এমন পরিস্থিতিতে বিভিন্ন ধরনের খাবারের প্রতি আকুলতা রয়েছে। এটা সম্ভব যে আপনি একটি নির্দিষ্ট ডায়েট অনুসরণ করছেন, তবে আপনার পছন্দের কিছু খাবার খাওয়ার মতো মনে হচ্ছে।

28

এমন পরিস্থিতিতে, একজন প্রায়ই চিট ডায়েট খাওয়ার মতো অনুভব করেন। কিন্তু মনের মধ্যে একটা ভয়ও আছে যে, চিট ডায়েট গ্রহণের ফলে ডায়েটিংয়ের সমস্ত পরিশ্রম নষ্ট হয়ে যেতে পারে। যাইহোক, এটি আপনার সঙ্গে ঘটবে না, এটি শুধুমাত্র গুরুত্বপূর্ণ যে আপনি সঠিক উপায়ে চিট খাবার গ্রহণ করেন।

38

এই বিষয়ে বিশেষজ্ঞরা এমন কিছু পদ্ধতির কথা জানাচ্ছেন, যা দিয়ে চিট ডায়েট এর পরেও ওজন বৃদ্ধি রোধ করা যায় এবার জেনে নিন কিভাবে কখন চিট খাবার খাবেন-

48

ওয়ার্কআউটের আগে চিট খাবার খেতে পারেন
আপনি যদি চিট খাবার খেতে চান তবে আপনার ওয়ার্কআউটের আগে এটি খাওয়ার চেষ্টা করুন। আসলে, আপনি যখন ওয়ার্কআউটের আগে চিট খাবার খান, তখন ব্যায়ামের সময় আপনি সহজেই সমস্ত অতিরিক্ত ক্যালোরি গ্রহণ করতে পারেন। যার কারণে আপনার ওজন বাড়ার সমস্যা হয় না । শুধু তাই নয়, ভাজা খাবার, মিষ্টি জাতীয় খাবার বা জাঙ্ক ফুড যদি চিট খাবার খাওয়া হয় তবে তা খুব দ্রুত হজম হয়ে যায়। যার মানে তা সঙ্গে সঙ্গে শরীরে গ্লুকোজে রূপান্তরিত হয়। তাই এমন পরিস্থিতিতে ওয়ার্কআউট করে ব্যবহার করতে পারেন।
 

58

পনেরো থেকে কুড়ি দিনের ব্যবধান করুন-
আপনি যদি চিট খাবার খেতে চান, তবে চেষ্টা করুন যে একটি চিট খাবার খাওয়ার পরে, আপনাকে অবশ্যই দ্বিতীয় চিট খাবারে কমপক্ষে ১৫-২০ দিনের ব্যবধান রাখতে হবে। আপনি যদি প্রতিদিন কিছু না কিছু ভুল করে খান তাহলে ওজন কমাতে কোনও সাহায্য পাবেন না।
 

68

মাপ নিয়ন্ত্রণ করতে হবে-
চিট খাবার গ্রহণ করার সময়, এটির অংশের দিকে বিশেষ মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। যদিও আপনি আপনার পছন্দের খাবারটি খাচ্ছেন, তার মানে এই নয় যে আপনি এটি পুরোপুরি খেতে হবে। বরং নিয়মিত খাবারের চেয়ে একটু কম খাওয়ার চেষ্টা করুন। যা আপনাকে অতিরিক্ত ক্যালরি পোড়াতে সাহায্য করবে।
 

78

ঘুমানোর আগে চিট খাবার খাবেন না-
চিট খাবার গ্রহণ করার সময় সময় যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি চিট খাবার খেতে চান তবে আপনি এটি সকালের নাস্তা, মধ্য-সকাল বা দুপুরের খাবারে খেতে পারেন। এতেও সকালের নাস্তার সময়কে খুব ভালো মনে করা হয়। এই সময় শরীর সক্রিয় হয়ে ওঠে এবং এটি আপনার গ্রহণ করা অতিরিক্ত ক্যালোরি পোড়াতে সহায়তা করে। 
 

88

সেই সঙ্গে, দিন যত বাড়ে, শরীরের বিপাক প্রক্রিয়াও ধীর হয়ে যায়, যার কারণে খাবার সহজে হজম হয় না। একই সময়ে, তার ক্যালোরি খরচ হয় না এবং ওজন বাড়তে শুরু করে। তাই ঘুমানোর আগে কখনই চিট মিল খাওয়া উচিত নয়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos