আটা বনাম ময়দা, কোনটা দ্রুত হজম হয় বা কোনটা স্বাস্ব্যের জন্য ভালো, জেনে নিন এই সংক্রান্ত বহু মিথ

সাদা আটার অপকারিতা জানা সত্ত্বেও, লোকেরা এটি থেকে তৈরি জিনিসগুলি খেতে পছন্দ করে। মোমো হোক বা চাউমিন, রোল হোক বা পাস্তা, বেশিরভাগ জাঙ্ক ফুডই মিহি ময়দা দিয়ে তৈরি।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 10:45 AM IST

বেশিরভাগ প্রিয় জাঙ্ক ফুড শুধুমাত্র ময়দা দিয়েই তৈরি করা হয়। সাদা ময়দা সম্পর্কে প্রায়ই বলা হয় যে এটি অন্ত্রে আটকে যায় বা এটি হজম করতে শরীরকে খুব পরিশ্রম করতে হয়। সাদা আটার অপকারিতা জানা সত্ত্বেও, লোকেরা এটি থেকে তৈরি জিনিসগুলি খেতে পছন্দ করে। মোমো হোক বা চাউমিন, রোল হোক বা পাস্তা, বেশিরভাগ জাঙ্ক ফুডই মিহি ময়দা দিয়ে তৈরি।

ময়দা হল গমের আটার একটি অত্যন্ত প্রক্রিয়াজাত রূপ, যেখান থেকে ভুসি এবং জীবাণু অপসারণ করা হয়েছে। তবে, এই প্রক্রিয়া চলাকালীন, এটি থেকে অনেকগুলি পুষ্টি এবং ফাইবারও বেরিয়ে আসে, যা ময়দার মধ্যে পাওয়া যায়। এই কারণেই সাদা আটা খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়। নিয়মিত ময়দা খেলে স্থূলতা এবং ওজন বৃদ্ধি পেতে পারে। টাইপ টু ডায়াবেটিস, হৃদরোগ, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং গ্যাসের মতো হজমের সমস্যা দেখা দিতে পারে।

ময়দা কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-

ময়দা অন্ত্রের স্বাস্থ্যের জন্য মোটেই ভালো বলে মনে করা হয় না। কারণ ফাইবারের অভাবের কারণে এটি আপনার হজম প্রক্রিয়ার পথে লেগে থাকতে পারে এবং হজম সংক্রান্ত সমস্যা তৈরি করতে পারে। অনেকে বিশ্বাস করেন যে মিহি আটা হজম করা খুব কঠিন। আবার কেউ কেউ বলেন, সাদা আটার হজম প্রক্রিয়া খুবই ধীর।

পুষ্টিবিদ ভুবন রাস্তোগি তার ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন যে এটা সত্যি যে ময়দা খুব দ্রুত হজম হয়, যার কারণে রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। পুষ্টিবিদ বলেছেন যে ময়দার তুলনায় আটা খুব ধীরে হজম হয়, অন্যদিকে এতে উচ্চ গ্লাইসেমিক সূচক এবং আরও বেশি পুষ্টি রয়েছে।

আরও পড়ুন- অ্যাভোকাডো কোলেস্টেরল কমানোর সবচেয়ে নিশ্চিত উপায়, এটি হার্টকে সুস্থ রাখে, জেনে নিন এর চমকপ্রদ উপকারিতা

আরও পড়ুন-  একটি বা দুটি নয়, ১৪ অসাধারণ পুষ্টিগুণে ভরপুর এই ফল, মস্তিষ্কের জন্যও উপকারী

রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে-

ভারতে সর্বদা একটি বিশ্বাস ছিল যে ময়দা পেট বা অন্ত্রে জমে এবং সহজে হজম হয় না। পুষ্টিবিদরা বলেন, ময়দা খুব সহজে হজম হয়। কারণ এটি চিনির মতো দ্রুত হজম হয়। এই কারণেই এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তিনি বলেছিলেন যে উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলি ধীরে ধীরে হজম হয়, তাই মিহি আটার তুলনায় যে কোনও গোটা শস্য (আটার মতো) ধীরে ধীরে হজম হয়। ময়দা হজম করা সহজ, কিন্তু আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে, তাই এর অত্যধিক ব্যবহার এড়িয়ে চলতে হবে।

 

Share this article
click me!