স্তন্যদানকারী মহিলাদের এই ৫ সুপারফুড খাওয়া উচিত, যা বাচ্চা ও মা উভয়ের জন্যই উপকারি

বুকের দুধ খাওয়ানো মায়েরা হৃদরোগ ও ডায়াবেটিস-সহ অনেক রোগের ঝুঁকি কমায়। এটি মানসিক চাপ দূর করতেও সাহায্য করে। স্তন্যদানের জন্য দুধ তৈরি করতে প্রচুর শক্তি লাগে, তাই এই জাতীয় মহিলাদের পুষ্টি এবং ভিটামিন সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

 

Web Desk - ANB | Published : Jan 28, 2023 9:58 AM IST

মায়ের দুধ শিশুদের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর বলে মনে করা হয়। মায়ের দুধে অনেক ধরনের পুষ্টি এবং প্রতিরক্ষামূলক যৌগ পাওয়া যায়, যা শিশুদের বিকাশে সাহায্য করে। বুকের দুধ খাওয়ানো মায়েরা হৃদরোগ ও ডায়াবেটিস-সহ অনেক রোগের ঝুঁকি কমায়। এটি মানসিক চাপ দূর করতেও সাহায্য করে। স্তন্যদানের জন্য দুধ তৈরি করতে প্রচুর শক্তি লাগে, তাই এই জাতীয় মহিলাদের পুষ্টি এবং ভিটামিন সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

আপনি বুকের দুধ খাওয়ানোর সময় আপনার ক্ষুধার মাত্রা বাড়তে পারে। কারণ বুকের দুধ তৈরি করতে শরীরে প্রচুর শক্তির প্রয়োজন হয়। আর এনার্জি পেতে হলে খাবারের প্রতি বিশেষ যত্ন নেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক স্তন্যদানকারী মহিলাদের ডায়েটে কোন সুপারফুডগুলি অন্তর্ভুক্ত করা উচিত।

১) চিয়া বীজ

চিয়া বীজ প্রোটিন, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উত্স হিসাবে পরিচিত। এছাড়াও এই বীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণও অনেক বেশি, যা নবজাতকের মস্তিষ্কের বিকাশে অনেক সাহায্য করে।

২) সবুজ শাক সবজি

সবুজ শাক সবজি ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন- এ, সি, ই, কে এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। এই সবজি খেলে শরীর অনেক উপকার পায়। শুধুমাত্র স্তন্যদানকারী মায়েদের নয়, অন্যান্য লোকেরাও এটি পাতে রাখতে পারেন। সবুজ শাক-সবজিতে ক্যালরির পরিমাণ কম, যার কারণে ওজন বাড়ার চিন্তা নেই। স্তন্যদানকারী মায়েদের প্রতিদিন তাদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করা উচিত।

৩) এপ্রিকট এবং খেজুর

স্তন্যদানকারী মহিলাদের মধ্যে যে হরমোন দুধ তৈরি করে তা প্রোল্যাক্টিন নামে পরিচিত। এপ্রিকট এবং খেজুর খাওয়া প্রোল্যাক্টিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এপ্রিকট অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ, যেমন ফাইবার, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি এবং পটাসিয়াম। যদিও খেজুর স্বাভাবিকভাবেই মিষ্টি। এগুলিতে ফাইবার এবং ক্যালসিয়াম রয়েছে।

আরও পড়ুন- পিত্তনালীর ক্যান্সার শনাক্ত করতে দেরি করবেন না, না হলে ছড়িয়ে পড়তে পারে, জেনে নিন এই লক্ষণগুলো

আরও পড়ুন-  হলুদ না সাদা কোন মাখন স্বাস্থ্যের জন্য ভালো, জেনে নিন বিশেষজ্ঞদের মত

৪) স্যামন মাছ

প্রোটিনের ঘাটতি পূরণে স্যামন মাছ একটি ভালো উৎস। এতে রয়েছে উচ্চ পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন বি১২। এতে ভিটামিন ডিও রয়েছে।

৫) মিষ্টি আলু

স্তন্যদানকারী মায়েদের জন্য মিষ্টি আলু উপকারী প্রমাণিত হতে পারে। মিষ্টি আলু ভিটামিন এ এর ​​অভাব দূর করতে সহায়ক। শারীরিক বৃদ্ধি ও বিকাশের জন্য ভিটামিন এ প্রয়োজন। আপনি কি খাচ্ছেন তার উপরও আপনার শিশুর স্বাস্থ্য নির্ভর করে।

Share this article
click me!