ভরসা রাখুন এই পাঁচ ভেষজ উপাদানের ওপর, ঋতুপরিবর্তনে শরীর থাকবে সুস্থ, হজম ক্ষমতা হবে উন্নত

এই সময় জ্বর, সর্দি, কাশি তো আছেই এর সঙ্গে মাথা ব্যথা, দাঁতে ব্যথার মতো সমস্যা বাড়ছে। সঙ্গে বাড়ছে পেটের সমস্যা। এবার ঋতুপরিবর্তনের সময় পেটের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই পাঁচ ভেষজ উপাদানের ওপর। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 2:13 AM IST

কখনও ঠান্ডা তো কখনও গরম। শেষ পাঁচ দিনের আবহাওয়া নাজেহাল অবস্থা সকলের। কখনও শীতের কারণে গায়ে চাপা দিতে হচ্ছে তো কখনও গরমের কারণে ফ্যান চালাতে হচ্ছে। আবহাওয়ার এই পরিবর্তনের কারণে অধিকাংশ হয়ে পড়ছেন অসুস্থ। এই সময় জ্বর, সর্দি, কাশি তো আছেই এর সঙ্গে মাথা ব্যথা, দাঁতে ব্যথার মতো সমস্যা বাড়ছে। সঙ্গে বাড়ছে পেটের সমস্যা। এবার ঋতুপরিবর্তনের সময় পেটের সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন এই পাঁচ ভেষজ উপাদানের ওপর। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

খেতে পারেন ত্রিফলা। এই ভে।জ উপাদান কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এটি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে তেমনই অ্যাসিড ভাব কমায়। রোজ খেতে পারেন এই উপাদান।

খেতে পারেন লিকোরিস রুট। লিকিস একটি জনপ্রিয় উপাদান। যা দ্রুত কমাবে হজমেক সমস্যা। এটি পেটে ব্যথা প্রশমিত করে। তেমনই এতে থাকা গ্লাইসাইরিজিন নামক যৌগ প্রদাহজনিত সমস্যা থেকে মুক্তি দিয়ে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

খেতে পারেন পুদিনা পাতা। পুদিনা দিয়ে বানিয়ে নিন জুস। কিংবা স্যালাডে খান পুদিনা। এতে রয়েছে মেন্থল নামক যৌগ। যা পাচনতন্ত্রের পেশীগুলোকে শিথিল করে। এটি শরীরের জন্য বেশ উপকারী। নিয়ম করে খেতে পারেন পুদিনা। এতে মিলবে উপকার।

খেতে পারে আদা। এই সময় জ্বর, সর্দি, কাশির সমস্যা থাকে। এর থেকে মুক্তি পেতে চাইলে আদা চা খান। কিংব আদা দিয়ে শরবত বানিয়ে খান। তেমনই বমি ভাব, পেটে ব্যথা, ফোলাভাব, গ্যাস ও বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে এই আদা খেতে পারেন। এতে মিলবে উপকার

খেতে পারেন অ্যালোভেরা। গরম জলে অ্যালোভেরা মিশিয়ে খেতে পারেন। প্রথমে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার একটি গ্লাসে গরম জল নিন। তাতে মেশান অ্যালোভেরা জেল। ভালো করে মিশিয়ে নিন। এবার প্রতিদিন সকালে খালি পেতে উষ্ণ এই জুস খেতে পারেন। এতে মিলবে উপকার। কিংবা প্রতিদিন খাবার ১৫ মিনিট আগে ১ চা চামচ করে অ্যালোভেরা রস খান। এটি মেটাবলিজমের ওপর প্রভাব ফেলে। শরীর ও পেটে জমে থাকা অতিরিক্ত চর্বি দ্রুত কমাতে সাহায্য করে। এবার থেকে ভরসা রাখুন এই পাঁচ ভেষজ উপাদানের ওপর, ঋতুপরিবর্তনে শরীর থাকবে সুস্থ। সঙ্গে কমবে বাড়তি মেদ।

 

আরও পড়ুন-

আদা ও ধনের গুণে কমবে বাড়তি মেদ, জেনে নিন কীভাবে বানাবেন এই পানীয়

একটি বা দুটি নয়, ১৪ অসাধারণ পুষ্টিগুণে ভরপুর এই ফল, মস্তিষ্কের জন্যও উপকারী

প্রতিদিন শেষ পাতে টক দই খাচ্ছেন,খাওয়ার আগে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি

 

Share this article
click me!