রাতের বাসি ভাত ফেলে না দিয়ে বানান রাইস কাটলেট, হাত চেটে খাবে বাচ্চারাও

আপনি যদি ফ্রাইড রাইস বানাতে বানাতে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আজ আমরা আপনাকে এমন একটি রেসিপি সম্পর্কে বলব যা আপনি বাকী ভাত ব্যবহার করে বানাতে পারেন। এই সুস্বাদু খাবারের নাম চিজ রাইস কাটলেট।

Parna Sengupta | Published : Oct 1, 2023 6:13 PM IST

রাতে বাড়িতে খাবার রান্না হলে অনেক সময় ভাত বা রুটি অবশিষ্ট থাকে। রাতের বেলা অবশিষ্ট ভাত স্বাভাবিকভাবেই পরের দিন বাসি হয়ে যায়। আর অনেকেই সেই বাসি খাবার খেতে পছন্দ করেন না। তাই ইচ্ছা না থাকেলও সেই খাবার ফেলে দিতে হয়। তবে মাঝে মাঝে আমরা রাতের অবশিষ্ট ভাত ভেজে ফ্রায়েড রায়েস বানিয়ে নিই। তবে আপনি যদি ফ্রাইড রাইস বানাতে বানাতে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আজ আমরা আপনাকে এমন একটি রেসিপি সম্পর্কে বলব যা আপনি বাকী ভাত ব্যবহার করে বানাতে পারেন। এই সুস্বাদু খাবারের নাম চিজ রাইস কাটলেট। দেখে নিন বানানোর সহজ পদ্ধতি।

চিজ রাইস কাটলেট বানানোর সহজ উপায়

পেঁয়াজ ভাজা

চিজ রাইস কাটলেট তৈরি করতে প্রথমে একটি প্যানে এক টেবিল চামচ তেল গরম করুন। তেল গরম হওয়ার পরে, কাটা পেঁয়াজ যোগ করুন এবং সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ ভাজার পর তাতে রসুনের পেস্ট দিয়ে ভাজুন। ভাজার পর গ্যাস বন্ধ করে দিন।

সুইট কর্ন মেশান

এরপর একটি পাত্রে জল ঢেলে ভুট্টা ফুটাতে রাখুন। সিদ্ধ হওয়ার পর একটি পাত্রে ভুট্টা বের করে ম্যাশ করুন। মাখানো সুইট কর্নে লাল লঙ্কাগুঁড়ো, হলুদ, ধনে গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

টিক্কির জন্য মিশ্রণ প্রস্তুত করুন

এবার একটি পাত্রে বাকি চাল বের করে ম্যাশ করুন। ম্যাশ করার পরে, ভাতে আপনার প্রিয় সবজি যোগ করুন। এর সাথে ২ টেবিল চামচ ভাজা সুজি যোগ করুন। সবকিছু ভালো করে মিশিয়ে নিন।

মিশ্রণ থেকে কাটলেট তৈরি করুন

প্রস্তুত মিশ্রণ থেকে ছোট ছোট বল তৈরি করুন এবং এর মধ্যে পনিরের টুকরো দিয়ে প্যাক করুন।

টিক্কি ভাজুন

বল হালকা চেপে টিক্কি তৈরি করুন। এর পর একটি প্যানে তেল দিয়ে অল্প আঁচে গরম হতে দিন।

তেল গরম হয়ে গেলে তাতে তৈরি কাটলেট যোগ করুন।

সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। ভাজার পর সবুজ চাটনি ও সস দিয়ে পরিবেশন করুন।

Share this article
click me!