শীতের শুরুতে খাদ্যতালিকায় যোগ করুন এই তিনটি খাবার, শরীর থাকবে সুস্থ সঙ্গে বাড়বে এনার্জি

এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে জ্বর কোনও সাধারণ কথা নয়। সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই তিনটি খাবার, শরীর থাকবে সুস্থ সঙ্গে বাড়বে এনার্জি।

Sayanita Chakraborty | Published : Nov 24, 2023 11:16 AM IST / Updated: Nov 24 2023, 04:48 PM IST

ক্রমে কমছে তাপমাত্রার পারদ। সকালের দিকে ঠান্ডা হাওয়া অনুভব করছেন সকলেই। এই ঋতু পরিবর্তনের সময় অনেকেই ভুগছেন নানা রোগে। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে জ্বর কোনও সাধারণ কথা নয়। সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই তিনটি খাবার, শরীর থাকবে সুস্থ সঙ্গে বাড়বে এনার্জি।

আমন্ড

নিয়ম করে আনন্ড খান। এতে আছে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন বি২, ভিটামিন ই-সহ আরও একাধিক উপকারী উপাদান। যা শরীর রাখে সুস্থ। শরীরের সকল ঘাটতি পূরণ করে। সঙ্গে এনার্জি বৃদ্ধি করে থাকে।

শাক

শীতের সময় অবশ্যই শাক খান। শাকে আছে ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি-সহ নানান উপকারী উপাদান। এই সময় নিয়ম করে উপকারী শাক খান। শরীর থাকবে সুস্থ। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। তেমনই সারাদিন এনার্জি বজায় থাকবে। মেনে চলুন এই সকল টিপস। শরীর সুস্থ রাখতে ও শীতের সময় শরীরিক জটিলতা দূর করতে শাক খেতে পারেন।

মিষ্টি আলু

মিষ্টি আলু খেতে পারেন এই মরশুমে। এতে আছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি। অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ মিষ্টি আলু খেলে শরীর থাকবে সুস্থ। তেমনই শরীরের সকল ঘাটতি পূরণ হবে। তেমনই এমন খাবার সুস্বাদু হয়ে থাকে। ফলে মিলবে উপকার। নিয়ম করে মিষ্টি আলু খেতে পারেন।

 

এরই সঙ্গে শীতের সময় নিয়ম করে জল পান করুন। পর্যান্ত জলের অভাবে শরীর ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। তারই সঙ্গে শরীর সুস্থ রাখতে সঠিক খাবার খান। এতে সকল জটিলতা দূর হবে। আর রোজ ব্যায়াম করতে ভুলবেন না। শরীর চর্চার অভাবে নানান রোগ শরীরে বাসা বাঁধে। তাই নিয়ম করে ব্যায়াম করুন। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 


আরও পড়ুন

ডায়াবেটিসের রোগীরা বেছে নিন এই পাঁচটি পানীয়ের মধ্যে একটি, শরীর থাকবে সুস্থ

করোনার পর এবার 'রহস্যময়' নিউমোনিয়া মহামারির প্রাদুর্ভাব! চিন থেকেই ছড়িয়ে পড়তে পারে গোটা বিশ্বে

 

 

Share this article
click me!