যৌন ক্ষমতা বৃদ্ধি থেকে হার্টের সমস্যা, এই বাদামের যে এত উপকারিতা থাকতে পারে তা জানলেই অবাক হবেন

বাদামের থেকে তৈরী তেল চর্ম রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়। ইরান, চীন, আফগানিস্থান ও অন্যান্য দেশ থেকে আমদানী করা হয় পেস্তা। জনপ্রিয় এই বাদাম পুষ্টিগুণে ঠাসা। জেনে নিন সুস্বাদু এই বাদাম কতটা উপকারী-

deblina dey | Published : Nov 21, 2023 4:47 AM IST

Benefits of Pistachio Nuts: এই বাদাম ভারতবর্ষে উৎপন্ন না হলেও এদেশে এই বাদামের চাহিদা বিপুল। এই বাদামের সবুজ রঙের জন্য, খাবার গার্জিনিং-এর কাজে প্রচুর পরিমানে ব্যবহার করা হয়। মিষ্টি থেকে শুরু করে আইস্ক্রিম,পুডিং ইত্যাদির উপকরণ হিসেবেও ব্যবহৃত হয় পেস্তা। এছাড়া নোনতা ও স্যাঁকা পেস্তা ভীষন জনপ্রিয়।

বাদামের থেকে তৈরী তেল চর্ম রোগের ওষুধ হিসাবেও ব্যবহার করা হয়। ইরান, চীন, আফগানিস্থান ও অন্যান্য দেশ থেকে আমদানী করা হয় পেস্তা। জনপ্রিয় এই বাদাম পুষ্টিগুণে ঠাসা। জেনে নিন সুস্বাদু এই বাদাম কতটা উপকারী-

জানলে অবাক হবেন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে পেস্তা। ফলে ডায়াবেটিস আক্রান্তরাও প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন এই বাদম। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে পেস্তা। ফলে হার্টের সমস্যা অনেক কমে যায়। প্রতিদিনের ডায়েটে সামান্য পেস্তা পেশীর কর্মক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। তাই বাড়িতে বয়স্কদের জন্য অত্যন্ত উপকারী এই বাদাম।

পেস্তার মধ্যে রয়ছে কপার। শরীরে আয়ন শোষণে সাহায্য করে এই কপার। ফলে অ্যানিমিয়া রুখতে সাহায্য করে পেস্তা। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে পেস্তা। এই বাদামে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন-৬, যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সিদ্ধহস্ত। যদি হজমের সমস্যায় ভোগেন তবে অবশ্যই খান পেস্তা। কারন এতে থাকা ডায়েটারি ফাইবার খাবার হজমে সাহায্য করে।

আরও পড়ুন- ওজন কমানো থেকে ডায়াবেটিস, যে কোনও সমস্যাতেই পাতে রাখতে পারেন পুষ্টিগুণে সমৃদ্ধ এই আলু

আরও পড়ুন- প্রতিদিন সকালে খালি পেটে ৩ টে ভেজানো খেজুর, ১৩ টি জটিল সমস্যা রাখবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন- শীতকালে কেন পান করবেন গ্রিন কফি, জেনে নিন এর অব্যর্থ উপকারিতা সম্বন্ধে

যৌন ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে পেস্তা। বিশেষজ্ঞদের মতে, টানা ২১ দিন ডায়েটে পেস্তা রাখলে তা পুরুষদের যৌনক্ষমতা ৫০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়। এছাড়া শুষ্ক ত্বকের সমস্যাও ম্যাজিকের মত কাজ করে পেস্তা। এতে থাকা স্যাচুরেটেড ফ্যাট শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। আবার অনেকেই মনে করেন যে পেস্তা খেলে ফ্যাট বৃদ্ধি পাবে। সেই কারণে এই বাদাম অনেকেই খান না। তবে জানেন কি রোগা হতে খুব উপকারী এই বাদাম।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!