গাজর থেকে পালং শাক- শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে যে কোনও জটিলতা

শীতের মরশুমে বিশেষ করে ঋতুপরিবর্তনের সময় সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে যে কোনও জটিলতা।

Sayanita Chakraborty | Published : Nov 22, 2023 1:39 AM IST

সকালের হালকা উত্তুরে হাওয়া জানান দিচ্ছে শীত আসতে আর দেরি নেই। ক্রমে পরিবর্তন হচ্ছে আবহাওয়া। আর এর কারণে একের পর এক শারীরিক জটিলতায় ভুগছেন অনেকেই। এই সময় সর্দি-কাশি থেকে জ্বরের মতো সমস্যা নতুন কথা নয়। তেমনই এই সময় হাঁপানির সমস্যায় ভোগের অনেকে। এছাড়া, নিত্যদিনের রোগ যেমন ডায়াবেটিস থেকে হার্টের সমস্যা তো আছেই। শীতের মরশুমে বিশেষ করে ঋতুপরিবর্তনের সময় সুস্থ থাকতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস। খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে যে কোনও জটিলতা।

গাজর- এই সময় নিয়ম করে গাজর খান। এটি ভিটামিন সি এবং কে-তে পূর্ণ। এতে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার। নিয়ম করে গাজর খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। সঙ্গে শরীরে পুষ্টির জোগান হয়ে থাকে।

সরষের শাক- ঋতুপরিবর্তনের সময় নিয়ম করে সরষের শাক খান। এটি ভিটামিন এ, সি এবং কে-তে পূর্ণ। এটি ম্যাগনেশিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়ামে পূর্ণ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হজম ক্ষমতা উন্নত করে। সঙ্গে শরীরের কোনও কঠিন রোগ থাকলে তা নিরাময়ের চেষ্ঠা করবে।

মেথি- শীতের মরশুমে সুস্থ থাকতে ভরসা রাখতে পারেন মেথির ওপর। মেথির তৈরি খাবার খান। কিংবা মেথি ভেজানো জল পান করুন। মেথি-তে আছে ভিটামিন এ, সি এবং কে। এটি যে কোনও রোগ থেকে বাঁচতে সাহায্য করবে।

তিল- তিল দিয়ে লাড্ডু তৈরি করে খান সারা শীত জুড়ে। এই সুস্বাদু খাবার আপনার শরীর রাখবে সুস্থ। ভিটামিন ই, অ্যান্টি অক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপাদানে পূর্ণ এই তিল।

পালং শাক- নিয়ম করে পালং শাক খান। এটি ভিটামিন এ, সি, কে-তে পূর্ণ। যা শরীতের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা করে উন্নত। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।

 

 

আরও পড়ুন

কখনও ভাঙবে না-সবসময় থাকবে চকচকে, শীতকালে এভাবে যত্ন নিন সাধের নখের

শীতের সেরা ১০টি ব্রেকফাস্ট আইডিয়া, যাদের নাম শুনলেই আপনার জিভে জল আসবে

Share this article
click me!