Palak Paneer Recipe: নিরামিষ পদে জমে যাক পালং পনির, একেবারে সবুজ সুস্বাদু খাবারটি বানিয়ে ফেলুন অতি সহজে

একেবারেই জল ছাড়া মাখোমাখো সবুজ পনির। নিরামিষ পদে আপনার হাতের জাদুতে মুখে লেগে থাকবে স্বাদ।

Sahely Sen | Published : Dec 6, 2023 9:11 AM IST / Updated: Dec 08 2023, 07:57 AM IST

মূলত পঞ্জাবের সুস্বাদু রেসিপি হল পালং পনির। তবে, ভারতের অন্যান্য রাজ্যের মানুষের কাছেও এই পদটি বেশ লোভনীয়। বাঙালির হাতেও যদি নিরামিষ মেনুতে জমে যায় পালং পনির, তাহলে ভিন রাজ্যের মিশেলে খাবারদাবার হয়ে উঠবে একেবারে জমজমাটি। দেখে নিন কীভাবে অতি সহজে চটজলদি বানিয়ে ফেলতে পারবেন পালং পনির। 

-

১. প্রথমে অল্প চিনি দিয়ে পালং শাকটা সেদ্ধ করে নিন। তারপর বরফ জলে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর মিহি করে বেটে নিন। এর ফলে শাক কালো হয়ে যাবে না। সবুজ রং বজায় থাকবে। 

২. এরপর সাদা তেল আর ঘি মিশিয়ে গরম করে তেজপাতা, শুকনো লঙ্কা, বাটা গোটা গরম মশলা ফোড়ন দিন। সম্পূর্ণ ঘি-তেও রান্নাটা করতে পারেন। 

৩. এবার একে একে সেদ্ধ পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা, নুন, ভাজা জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে অল্প আঁচে কষতে থাকুন। অল্প টক দই দিতে পারেন।

৪. রান্নায় একটুও জল ব্যবহার করতে হবে না। 

৫. মশলা থেকে তেল আলাদা হয়ে এলে পালং শাক বাটা দিয়ে ফুটতে শুরু করলে পনীরের টুকরো, ফ্রেশ ক্রিম, ঘি, গরম মশলা গুঁড়ো আর চিনি মিশিয়ে দিন। চিনিটা সবার শেষেই মেশাবেন। মশলার সঙ্গে কষলে ক্যারামেল হয়ে রং বদলে যেতে পারে।

৬. এবার কসৌরি মেথি হাতে ঘসে আধ গুঁড়ো করে ওতে দিয়ে ঢেকে রাখুন। অল্প আঁচে কিছুক্ষণ ধরে রান্না হতে দিন।

৭. খাবার পরিবেশন করার আগে পর্যন্ত পাত্রের ঢাকনা খুলবেন না। একটু ঘি অথবা মাখন ছড়িয়ে লাচ্ছা পরোটা, রুমালী রুটি অথবা নানের সঙ্গে পরিবেশন করুন।


-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!