সেরার সেরা, বিশ্বের সেরা মিষ্টির তকমা পেল ভারতের রস মালাই ও কাজু কাটলি

সদ্য প্রকাশিত হল বিশ্বের ৫০টি সেরা ডেজার্টের তালিকা। তার মধ্যে ভারতীয় ঐতিহ্যবাহী মিষ্টি হিসেবে সেই তালিকায় স্থান পেল রস মালাই ও কাজু কাটলি।

Sayanita Chakraborty | Published : Nov 1, 2023 3:21 PM IST

মিষ্টি প্রেমিদের অনেকেরই পছন্দের মিষ্টির তালিকায় স্থান পায় রস মালাই ও কাজু কাটলি। এই দুই মিষ্টির স্বাদ কম-বেশি মুগ্ধ করে সকলকে। এবার এই দুই মিষ্টি পেল ভারতের সেরা মিষ্টির তকমা। সদ্য প্রকাশিত হল বিশ্বের ৫০টি সেরা ডেজার্টের তালিকা। তার মধ্যে ভারতীয় ঐতিহ্যবাহী মিষ্টি হিসেবে সেই তালিকায় স্থান পেল রস মালাই ও কাজু কাটলি।

রস মালাই-র স্থান

টেস্ট এটলাস অনুসারে, ভারতীয় মিষ্টি রস মালাই পেল ৩১ তম স্থান। ভারতের সেরা ৫০টি ডেজার্টের তালিকার ৩১ তম স্থান দখল করল রস মালাই। এই মিষ্টি সাদা ক্রিম, চিনি, দুধ, এলাচ, পনির দিয়ে তৈরি করা হয়। এই মিষ্টি দুটি শব্দ নিয়ে গঠিত। রস ও মালাই। সুস্বাদু এই মিষ্টি অনেকেই পছন্দের। এবার সারা বিশ্বের সেরা ৫০টি ডেজার্টের তালিকায় ৩১ তম স্থান দখল করল রস মালাই।

কাজু কাটলি-র স্থান

বিশ্বের সেরা মিষ্টিগুলোর তালিকায় ৪১তম স্থান পেল কাজু কাটলি। এই মিষ্টি কাজুবাদাম দিয়ে তৈরি করা হয়। এর সঙ্গে থাকে চিনি, দারুচিনি, ঘি-র মতো উপাদান। কাজু কাটলি খুবই সুস্বাদু মিষ্টি। এই ভারতে সন্দেশের তালিকায় স্থান পায়। তেমনই এই ঐতিহ্যবাহী সন্দেশ অনেকেরই পছন্দের। এই মিষ্টি তৈরি করতে ২ কাপ কাজু ভালো করে গুঁড়ো করে নিন। এবার পাত্রে জল নিন। তাতে চিনি দিয়ে ফোটান। এবার তাতে কাজু দিন। যতক্ষণ না ঘন হচ্ছে নাড়তে থাকুন। এলাচ গুঁড়ো দিয়ে মেখে নিন। তারপর নামিয়ে ঠান্ডা করে নিন। তা ঘি দিয়ে মাখুন। ঠান্ডা করে নিন। তৈরি কাজু কাটলি। 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

খালি পেটে কিসমিস ভেজানো জল, মিলবে হাজারো উপকার

সুস্থ থাকতে একেবারে বন্ধ করুন চিনি খাওয়া, জানুন ফলাফল 

Share this article
click me!