ফ্রিজে মেখে রাখা ময়দা বা আটা ব্যবহার করলে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন, এই বিষয়গুলো মাথায় রাখুন

এই ঋতু পরিবর্তনের কারণে শরীরের বিপাক প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এই কারণেই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে, যার কারণে রোগ হওয়ার আশঙ্কা থাকে।

 

Web Desk - ANB | Published : Jul 25, 2023 5:44 AM IST

বর্ষাকালের এই মৌসুমে অতিরিক্ত বৃষ্টির কারণে সংক্রমণের ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। তাই বর্ষায় স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি। এই ঋতু পরিবর্তনের কারণে শরীরের বিপাক প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এই কারণেই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে, যার কারণে রোগ হওয়ার আশঙ্কা থাকে।

বর্ষায় এমন অনেক জিনিস রয়েছে, যা এড়িয়ে চলা উচিত। শুধু তাই নয়, এই মৌসুমে আপনি যদি ময়দা বা আটা মেখে ফ্রিজে রেখে দেন এবং ব্যবহার করেন তাহলে এখন থেকে এই ভুল আর করবেন না। এর ফলে অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে। আসুন জেনে নিই কেন ফ্রিজে মেখে রাখা আটা বা ময়দা ব্যবহার করা উচিত নয়।

আর্দ্রতার কারণে ময়দা নষ্ট হয়ে যায়

কখনও কখনও আমরা একবার ময়দা মাখা এবং এটি বেশ কয়েক দিন ব্যবহার করি। আমরা ময়দা ফ্রিজে সংরক্ষণ করি যাতে এটি নষ্ট না হয়। তবে জানিয়ে রাখি বর্ষাকালে মাখা ময়দায় ব্যাকটেরিয়া জন্মানোর সম্ভাবনা বেশি থাকে। এরকম কিছু ব্যাকটেরিয়া আছে যার কারণে খাদ্যে বিষক্রিয়ার হওয়ার সম্ভাবনা বেশি। এছাড়া এসিডিটি ও কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনাও বাড়িয়ে তোলে কয়েকগুণ।

কম তাপমাত্রায় ব্যাকটেরিয়া

গবেষণা অনুসারে, কম তাপমাত্রায় সর্বাধিক ব্যাকটেরিয়া বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বর্ষাকালে লিস্টেরিয়া মনোসাইটোজিন নামের ব্যাকটেরিয়া মারাত্মক রোগের কারণ হতে পারে। ফ্রিজের কম তাপমাত্রায়ও এগুলি সজেই বাড়তে পারে। এটা জরুরী যে কোন কিছু ফ্রিজে রাখার আগে তা পরিষ্কার করে নিন।

কিভাবে ময়দা রাখবেন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, বর্ষাকালে শুধুমাত্র টাটকা আটা মেখে তবেই ব্যবহার করুন। অন্যদিকে, আপনি যদি ময়দা মাখতে চান এবং এটি ফ্রিজে রাখতে চান তবে এটি মাখার সময় খুব বেশি জল দেবেন করবেন না। এর কারণে ময়দা দ্রুত নষ্ট হয়ে যায়। ফ্রিজে ময়দা সংরক্ষণ করতে একটি পাত্র বা জিপ লক ব্যাগ ব্যবহার করুন।

Share this article
click me!