আমের মরসুম যাওয়ার আগে ঘরেই তৈরি করুন ডিম ছাড়া ম্যাঙ্গে ব্রেড, জেনে নিন সহজ রেসিপি

আমরা আপনাকে আম দিয়ে তৈরি ব্রেডের রেসিপি বলছি, যা কলার ব্রেডের থেকেও বেশি স্বাদের। বাড়িতে আমের ব্রেড তৈরিতে কোনও কেমিক্যাল ব্যবহার করা হয় না, এখানে দেখে নিন ডিম ছাড়া আমের ব্রেড রেসিপি।

 

Web Desk - ANB | Published : Jul 23, 2023 3:49 AM IST

ফলের রাজা আমের মৌসুম শেষ হতে চলেছে। শুধু বাংলা নয় দেশ জুড়ে অনেক প্রজাতির আম পাওয়া যায়, মানুষ শুধু আম কেটেই খায় না, ম্যাঙ্গো শেক, ম্যাঙ্গো কেক ও আচারও তৈরি করে। মোটকথা আমের অনেক রেসিপি রয়েছে। তবে কখনও কি আম ব্রেড ট্রাই করেছেন। এখানে আমরা আপনাকে আম দিয়ে তৈরি ব্রেডের রেসিপি বলছি, যা কলার ব্রেডের থেকেও বেশি স্বাদের। বাড়িতে আমের ব্রেড তৈরিতে কোনও কেমিক্যাল ব্যবহার করা হয় না, এখানে দেখে নিন ডিম ছাড়া আমের ব্রেড রেসিপি।

 

আমের ব্রেড তৈরির উপকরণ

২ বা পাকা আমের পিউরি এবং কয়েক টুকরো করা

হাফ কাপ মাখন গলানো

১ কাপ গুঁড়া চিনি

১ চা চামচ ভ্যানিলা নির্যাস

১ কাপ ময়দা

আধা চা চামচ বেকিং সোডা

১ চা চামচ বেকিং পাউডার

টক ঘোল আধা কাপ

১ টেবিল চামচ কাটা বাদাম (আখরোট বা বাদাম, কিশমিশ বা ক্র্যানবেরি)

 

আমের ব্রেড রেসিপি

ব্রেড তৈরি করতে প্রথমে ওভেনটি ১৮০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করুন এবং ব্রেড লোফ প্যানটি গ্রীস করুন এবং এটি আলাদা করে রাখুন। এবার একটি বড় পাত্রে আম এবং গলানো মাখন এবং বাটার মিল্ক অর্থাৎ বেকিং পাউডার যোগ করুন এবং হ্যান্ড ব্লেন্ডার বা ইলেকট্রিক ব্লেন্ডার দিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণে চিনি এবং ভ্যানিলা এসেন্স যোগ করুন।

একটি আলাদা পাত্রে ময়দা, বেকিং সোডা এবং বেকিং পাউডার এক সঙ্গে ছেঁকে নিন। এই পাত্রে আমের মিশ্রণটি ধীরে ধীরে মেশাতে ঢালুন। খেয়াল রাখবেন খুব দ্রুত মিশে যাবেন না, না হলে ব্রেড উঠবে না। সবশেষে এই ব্যাটারেতে কাটা বাদাম যোগ করুন এবং একবার মেশান।

এবার ব্রেড লোফ প্যানে ব্যাটার ঢেলে প্রিহিটেড ওভেনে ৩০ থেকে ৪০ মিনিট বেক করুন। ব্রেড বের করার আগে একটি টুথপিক ঢুকিয়ে দেখে নিন ব্রেড প্রস্তুত কিনা। পাউব্রেড তৈরি হয়ে গেলে বের করে নিন এবং নামিয়ে ঠান্ডা হওয়ার পর টুকরো করে কেটে নিন।

Share this article
click me!