ভোজনরসিকদের জন্য প্রজাতন্ত্র দিবস হোক আরও স্পেশ্যাল, রইল ১০টি তেরঙা খাবারের হদিশ

রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস। প্রতি বছর ২৬ জানুয়ারি দিনটি প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা হয়। এই স্পেশ্যাল দিনে বানান স্পেশ্যাল মেনু। রইল কয়টি তেরঙা খাবারের হদিশ।

Sayanita Chakraborty | Published : Jan 25, 2023 9:08 AM IST

110

বানান তেরঙা ইডলি। সুজি, দই আর নুন মিশিয়ে ব্যাটার তৈরি করুন। অন্য দিকে, এক টেম্পারিং প্যান নিন। তাতে তেল গরম হলে। সরষে ফোরন দিন। অড়হর ডাল বাটা দিন। পেঁয়াজ ও কারিপাতা দিন। ভালো করে নাড়তে থাকুন। এবার তা ইডলির ব্যাটারে দিয়ে দিন। এতে দিন ফ্রুট সল্ট। ভালো করে সব মিশিয়ে নিন। এবার এটি একটি পাত্রে ঢালুন। এর মধ্যে একটিতে কমলা ফুড কালার দিন। অন্য একটিতে দিন সবুজ রং। অপরটি সাদা থাকতে দিন। এভাব ব্যাটার নির্দিষ্ট পাত্রে ঢেলে স্টিম করে তৈরি করুন তেরঙা ইডলি।  

210

তেরঙা মিষ্টি বানাতে পারেন। এক্ষেত্রে সবুজ ও কমলা রঙের ফুড কালার প্রয়োজন। একটি মিষ্টির তিনটি রঙে লেয়ার তৈরি করতে পারেন। অথবা কমলা, সবুজ ও সাদা এই তিন রঙের আলাদা আলাদা মিষ্টি বানাতে পারেন। তিনটি এক সঙ্গে মিশিয়ে বানিয়ে নিন তেরঙা মিষ্টি। 

310

বানাতে পারেন তেরঙা স্যান্ডউইচ। গাজর, পালং শাক দিয়ে বানিয়ে নিন তেরঙা স্যান্ডউইচ। পাউরুটির দু পিঠ সেঁকে নিন। তার মাঝে গাজরের টুকরো দিন। এবার আবার একটি পাউরুটির পিঠ দিন। এবার দিন পালং শাক। ফের একটি টুকরো আটকে দিন। তৈরি তেরঙা স্যান্ডউইচ।

410

এই প্রজাতন্ত্র দিবসে বানাতে পারেন তেরঙা মাফিন। মাফিন তৈরি করে বেক করতে দেওয়ার আগে এই তিনটি রঙ মেশান। একটিতে সবুজ, একটিতে সাদা ও অপরটিতে কমলা রঙ দিয়ে তৈরি করে নিন। চায়ের সঙ্গে এই মাফিন সকলের মন কাড়বে। 

510

বানান তেরঙা কুলফি। পাত্রে দুধ নিন। তাতে কেশর মিল্ক পাউডার, কর্নফ্লাওয়ার, পেস্তা বাদান ও এলাচ দিয়ে নাড়ুন। ফুটিয়ে নিন। এবার ঠান্ডা হলে কুলফির কন্টেনারে ঢেলে দিন। এর ওপর দিকে কমলা, মাঝে সাদা ও নিচের অংশে অল্প করে ফুড কালার দিন। ফ্রিজে ঢুকিয়ে দিন। জমে গেলে তৈরি তেরঙা কুলফি।

610

তেরঙা ধোঁকলা বানাতে পারেন। বেসন, নুন, চিনি দিয়ে ব্যাটার তৈরি করে নিন। এবার তা তিনটি আলাদা পাত্রে ঢালুন। এর মধ্যে একটিতে কমলা ফুড কালার দিন। অন্য একটিতে দিন সবুজ রং। অপরটিতে দিন সাদা। এবার বেক করার তিনটি আলাদা পাত্র নিয়ে তাতে তেল মাখিয়ে নিন। প্রথমে কমলা তারপর সাদা ও শেষে সবুজ ব্যাটার দিন। সেদ্ধ করে নিন। তিনটি রঙের ধোকলা এক সঙ্গে পরিবেশন করুন। 

710

এদিন বানান স্পেশ্যাল স্যালাড। ক্যাপসিকাম, মুলো ও গাজর কেটে নিন। এই তিন রঙের সবজি সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন তেরঙা সবজি। খাবার টেবিলে পরিবেশন করুন এই স্যালাড। 

810

তেরঙা পাস্তা বানাতে পারেন। পাস্তা তিন ভাগে তৈরি করে নিন। একটি সাদা রাখুন। বাকি দুটির মধ্যে একটিতে সবুজ ও একটিতে কমলা ফুড কালার দিয়ে তৈরি করুন। এবার একটি পাত্র নিয়ে নীচে সবুজ, তার ওপর সাদা ও একদম ওপরে কমলা পাস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

910

বানাতে পারেন তেরঙা লস্যি। মিক্সিতে দই, স্বাদ মতো চিনি ও সামান্য নুন দিয়ে ব্লেন্ড করুন। এবার তিনটি কাঁচের গ্লাস নিন। সব কটায় অল্প করে লস্যি ঢালুন। একটিতে মেশান কমলা ও অপরটিতে সবুজ রঙ। একটি গ্লাসে কোনও রঙ দেবেন না। এবার একটি নতুন গ্লাসে প্রথমে ঢালুন কমলা লস্যি। এবার দিন সাদা লস্যি দিন কমলা রঙের লস্যি। তিনটি পর পর দিয়ে তৈরি করুন তেরঙা লস্যি। 

1010

সহজে বানিয়ে ফেলুন তেরঙা কেক। এক্ষেত্রে সাদা, কমলা ও সবুজ এই তিনটি রঙের ফুড কালার দিয়ে তৈরি করে ফেলুন তেরঙা কেক। প্রজাতন্ত্র দিবসে সকলের মন কাড়বে এই কেক। নীচে সবুজ, তার ওপর সাদা ও একদম ওপরে কমলা কেকের স্লাইস বসিয়ে এক সঙ্গে করে পরিবেশ করুন প্রজাতন্ত্র দিবস স্পেশ্যাল কেক। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos