Chia Seeds: এই কয় কারণে গরমে খাদ্যতালিকায় যোগ করুন চিয়া সিড, শরীর থাকবে সুস্থ, দূর হবে কঠিন রোগ

গরমের সময় পেটের সমস্যা, বমি ভাব, ক্লান্তি থেকে শুরু করে নানান জটিলতা দেখা যায়। নানান সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন চিয়া সিড, শরীর থাকবে সুস্থ, দূর হবে কঠিন রোগ। দেখে নিন কোন কোন কারণে গরমে খাবারে চিয়া সিড।

Web Desk - ANB | Published : Mar 31, 2023 2:36 AM IST / Updated: Mar 31 2023, 08:31 AM IST

শরীর সুস্থ রাখতে সবার আগে প্রয়োজন উপকারী খাবার খাওয়া। ভিটামিন, মিনারেল, প্রোটিন, পটাসিয়াম, আয়রন থেকে ক্যালসিয়ামের মতো উপাদান খাদ্যতালিকায় রাখার পরিমার্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। এতে শরীর থাকবে সুস্থ, তেমনই দূর হবে কঠিন রোগ। এদিকে গরম পড়তে না পড়তেই প্রায় সকলেই ভুলে থাকেন নানান জটিলতা। গরমের সময় পেটের সমস্যা, বমি ভাব, ক্লান্তি থেকে শুরু করে নানান জটিলতা দেখা যায়। এই সকল নানান সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন চিয়া সিড, শরীর থাকবে সুস্থ, দূর হবে কঠিন রোগ। দেখে নিন কোন কোন কারণে গরমে খাবারে চিয়া সিড।

চিয়া বীজে আছে ফাইবার। আছে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন ও খনিজ। মাত্র এক আউন্স চিয়া বীজে ১১ গ্রাম ফাইবার, ৪ গ্রাম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাস আছে। জেনে নিন চিয়া বীজ খেলে কী কী উপকার পাবেন।

হজম ক্ষমতা উন্নত করতে চিয়া বীজ খান। এতে প্রচুর ফাইবার আছে। অন্ত্রে মাইক্রোবায়োম বজায় রাখতে, কোষ্ঠকাঠিন্য দূর করতে, কোলেস্টেরলের মাত্রা কমাতে চিয়া বীজ খেতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা রাখে নিয়ন্ত্রণে।

অ্যান্টি অক্সিডেন্ট আছে চিয়া বীজে। অ্যান্টি অক্সিডেন্ট স্ট্রেস ও প্রদাহ থেকে রক্ষা করে। গরমের প্রদাহের সমস্যায় ভোগেন অনেক। তাই এই সময় চিয়া সিড খান। তেমনই এতে থাকা শক্তিশালী যৌগ ক্যান্সার, হার্ট ও অ্যালঝাইমার মতো রোগ থেকে মুক্তি দেয়।

গরমে ওজন কমাতে চিয়া সিড খান। ওটস মিল, দই দিয়ে বানাতে পারেন চিয়া সিডের স্মুদি। এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। প্রতিদিন চিয়া সিজ খান। এতে দ্রুত কমবে বাড়তি মেদ। সঙ্গে শরীর থাকবে সুস্থ।

তেমনই সুস্থ থাকতে রোগ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। গরমের সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়ম করে জল পান করুন। সেই সঙ্গে গরমের সময় এমন খাবার কান যা শরীর রাখবে ঠান্ডা। মেনে চলুন এ বিশেষ টিপস। এই সময় পেটের সমস্যা থেকে শুরু করে দেখা দেয় নানান জটিলতা। যা থেকে বাঁচতে যেমন পুষ্টিকর খাবার খাবেন। সেই সঙ্গে খান চিয়া সিড। মেনে চলুন এই পদ্ধতি, দ্রুত মিলবে উপকার।

 

আরও পড়ুন

Periods Pain: পিরিয়ডসের সময় ভুলেও করবেন না এই কয়টি কাজ, বাড়তে পারে পেট ব্যথার সমস্যা

রইল পাঁচটি উপকারী ফলের হদিশ, গরমের সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এমন ফল

নুন মিশিয়ে নাকি চিনি দিয়ে? এই গরমে কীভাবে দই খেলে বেশি উপকার, জেনে নিন

Share this article
click me!