Detox Drinks: ওজন কমাতে খালি পেটে প্রতিদিন চুমুক দিন এই ৫ ডিটক্স ড্রিঙ্কসে

আপনি যদি কঠোর ডায়েট অনুসরণ না করেন তবে এই ডিটক্স পানীয়গুলির সঙ্গে আপনার সিস্টেম ঠিক থাকবে। আপনি আপনার ডায়েটে ধনে জল, জিরা-লেবু জল এবং মধুর সঙ্গে দারুচিনির জল খেতে পারেন।

 

deblina dey | Published : Jan 14, 2024 2:39 AM IST

ডিটক্স পানীয় ওজন কমানোর জন্য খুব কার্যকরী প্রমাণিত হতে পারে। এটি পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। ডিটক্স ড্রিংক শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে । এগুলো শরীরের মেটাবলিজম রেট বাড়ায়। একটি ভাল বিপাক এবং পরিপাকতন্ত্র আপনাকে সহজেই আপনার ওজন কমানোর লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে। এমনকি আপনি যদি কঠোর ডায়েট অনুসরণ না করেন তবে এই ডিটক্স পানীয়গুলির সঙ্গে আপনার সিস্টেম ঠিক থাকবে। আপনি আপনার ডায়েটে ধনে জল, জিরা-লেবু জল এবং মধুর সঙ্গে দারুচিনির জল খেতে পারেন।

পোস্ত দানা ভেজানো জল-

পোস্ত দানা বা পপি বীজ তাদের শীতল বৈশিষ্ট্যের জন্য পরিচিত। পোস্ত দানা জলে সিদ্ধ করে এই পানীয় তৈরি করা সহজ। পোস্ত দানা ছেঁকে জল ফিল্টার করুন এবং দিনে একবার পান করুন। এই ডিটক্স জল ওজন হ্রাস, স্নায়ু শিথিল এবং অনিদ্রার চিকিত্সার জন্য উপযুক্ত। এটি ত্বক ও লিভারের জন্যও খুব ভালো।

মেথির জল-

মেথি অনেক উপকারী ভিটামিন এবং খনিজ যেমন আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, ভিটামিন B6, প্রোটিন এবং খাদ্যতালিকাগত ফাইবারের সমৃদ্ধ উৎস। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যও রয়েছে। এতে উপস্থিত ফাইবার কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এর জন্য কিছু মেথি দানা সারারাত ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে জল পান করুন। শুধু বীজ সরান এবং জল পান করুন।

ধনে জল-

ধনে হজমের এনজাইম এবং রসকে উদ্দীপিত করে, যা আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ফাইবারেরও ভালো উৎস। এই পানীয়টি খনিজ এবং ভিটামিন, পটাসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড এবং ভিটামিন এ, কে এবং সি সমৃদ্ধ। জলতে এক চামচ ধনে বীজ দিয়ে ফুটিয়ে নিন। এটি একটি ফোঁড়া হতে দিন, আগুন বন্ধ করুন এবং এটি সারারাত ঠান্ডা হতে দিন। পরের দিন সকালে জল ছেঁকে নিন এবং আপনার ধনিয়া জল প্রস্তুত।

জিরা-লেমনেড-

জিরা বিপাকের হার বাড়িয়ে এবং হজমের উন্নতি করে দ্রুত ক্যালোরি পোড়াতে সাহায্য করতে পারে। সারা রাত জিরা ভিজিয়ে রাখুন, তারপর বীজ দিয়ে জল ফুটিয়ে নিন। বীজগুলি সরিয়ে হালকা গরম জল পান করুন, ডিটক্স জলে অর্ধেক লেবুর রস যোগ করুন এবং সকালে প্রথমে পান করুন।

মধুর সঙ্গে দারুচিনি জল-

ঘুমানোর ঠিক আগে মধু খাওয়া আপনাকে ঘুমের প্রাথমিক ঘন্টাগুলিতে আরও ক্যালোরি পোড়াতে সাহায্য করতে পারে। এছাড়াও এটি ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। মধুতে থাকা প্রয়োজনীয় হরমোন ক্ষুধা দমন করে এবং ওজন কমাতে সাহায্য করে। অন্যদিকে, দারুচিনি আপনাকে ভিসারাল ফ্যাট কমাতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে। দারুচিনির অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিপ্যারাসাইটিক বৈশিষ্ট্য এটিকে স্বাস্থ্যকর মশলাগুলির মধ্যে একটি করে তোলে। এটি সাধারণ ঠান্ডা, অ্যালার্জি এবং কোলেস্টেরল ইত্যাদি প্রতিরোধ করে।

Share this article
click me!