বিশ্বের সেরা ৫ চিকেন রেসিপিতে রয়েছে ২ ভারতীয় পদ, তালিকাটি দেখে আপনি বলবেন সত্যিই দারুন

সারা বিশ্বে চিকেনের সমস্ত জনপ্রিয় রেসিপি তাদের স্বাদ এবং জনপ্রিয়তার ভিত্তিতে স্থান দেওয়া হয়েছে। 'টেস্ট অ্যাটলাস' সম্প্রতি 'ওয়ার্ল্ড মোস্ট ফেমাস' চিকেন রেসিপির একটি সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে। যেখানে বিশ্বের ৫০টি চিকেনের রেসিপি স্থান পেয়েছে।

 

deblina dey | Published : Jun 27, 2023 4:08 AM IST

সারা বিশ্বে অনেক ধরনের চিকেনের রেসিপি খাওয়া এবং তৈরি করা হয়। যত দেশ আর মানুষ তত রকম চিকেনের টেস্ট। উত্তর আমেরিকার রসালো রোস্টেড চিকেন থেকে শুরু করে ভারতের স্মোকি তন্দুরি চিকেন পর্যন্ত, সে সব সারা বিশ্বে জনপ্রিয়। সারা বিশ্বে অনেক রকমের চিকেনের রেসিপি খাওয়া হয়। এখন সারা বিশ্বে চিকেনের সমস্ত জনপ্রিয় রেসিপি তাদের স্বাদ এবং জনপ্রিয়তার ভিত্তিতে স্থান দেওয়া হয়েছে। 'টেস্ট অ্যাটলাস' সম্প্রতি 'ওয়ার্ল্ড মোস্ট ফেমাস' চিকেন রেসিপির একটি সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে। যেখানে বিশ্বের ৫০টি চিকেনের রেসিপি স্থান পেয়েছে।

টেস্ট এটলাস খাদ্য তালিকা প্রকাশ করেছে

টেস্ট এটলাস সম্পর্কে বলতে গেলে, এটি সারা বিশ্ব থেকে তাদের প্রিয় রেসিপি ও রেস্তোরাঁর জন্য ভোট দেয়। তারপর এর পরীক্ষা এবং জনপ্রিয়তার ভিত্তিতে এটিকে এই তালিকায় অন্তর্ভুক্ত করে বা রেটিং দেয়। এই ওয়েবসাইটের সবচেয়ে ভালো ব্যাপার হল সারা বিশ্ব থেকে রেসিপিগুলি এর জনপ্রিয়তা এবং স্বাদের ভিত্তিতে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 'বিশ্বের সেরা চিকেন' রেসিপির তালিকা ২৩ জুন ২০২৩ এ প্রকাশিত হয়েছে। ৭ হাজার ৪২৫ ভোটের ভিত্তিতে এই তালিকায় স্থান পেয়েছে এই তালিকা।

এক নম্বর স্থান পেয়েছে ইরানের জুজেহ কাবাব-

ইরানের জুজেহ কাবাব। গ্রিলড চিকেন কাবাব বিশ্বের সেরা চিকেনের রেসিপির তালিকায় অন্তর্ভুক্ত। এটি ইরানী রন্ধনপ্রণালীর একটি প্রধান এবং স্বাদ এটলাস অনুসারে এর দুটি জনপ্রিয় বৈচিত্র রয়েছে। একটি বোনলেস চিকেনের ব্যবহার করে এবং অন্যটি বোনলেস চিকেন দিয়ে প্রস্তুত করা হয়। এটি প্রায়শই গ্রিল করা টমেটো, পেঁয়াজ, লাওয়াশ রুটি বা জাফরান ভাতের সঙ্গে পরিবেশন করা হয় এবং তা উপভোগ করা হয়।

জুজেহ কাবাবের পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার চুনচিওনের ডাক গালবি এবং ভারতের মুর্গ মাখানি। আরও তিনটি ভারতীয় চিকেনের খাবার - টিক্কা, তন্দুরি মুর্গ এবং চিকেন সিক্সটি ফাইভ, যথাক্রমে চতুর্থ, ১৯ তম এবং ২৫ তম স্থানে রয়েছে।

আরও পড়ুন- কাঁঠালের বীজ বাদামের চেয়ে কোনও অংশে কম নয়, উপকারিতা জানলে আর ফেলে দেবেন না

আরও পড়ুন-  মূলা খেলে মিলবে ৭টি আশ্চর্যজনক উপকারিতা, যা জানলে আবাক হবেন আপনি

আরও পড়ুন- আপনি কি কখনও খেজুর চা খেয়েছেন? একবার ব্যবহার করলেই মিলবে এই ৫ উপকারিতা

এখানে বিশ্বের ১০টি মোস্ট ওয়ান্টেড চিকেন রেসিপির তালিকা রয়েছে

জুজেহ কাবাব, ইরান

ডাক গুলবি, দক্ষিণ কোরিয়া

মুর্গ মাখানি, ভারত

টিক্কা, ভারত

কেন, ইন্দোনেশিয়া

চিকেন তামাক (তামাক বন্ধ করুন), জর্জিয়া

পেরি পেরি, পর্তুগালের রোস্টেড চিংড়ি

তাজিন জিটাউন, আলজেরিয়া

চিকেন ফ্রিকাসি, কিউবান

গ্রিলড চিকেন, পেরুভিয়ান

Share this article
click me!