কাঁঠালের বীজ বাদামের চেয়ে কোনও অংশে কম নয়, উপকারিতা জানলে আর ফেলে দেবেন না

গ্রীষ্মের মৌসুমে আসা এই সবজিটি কাঁচা অবস্থায় সবজি হিসেবে এবং পেকে গেলে রসালো মিষ্টি ফল হিসেবে খাওয়া হয়। কাঁঠালের পাশাপাশি এর বীজও পুষ্টিগুণে ভরপুর, এতে প্রোটিন, চর্বি এবং ভিটামিন এ, ভিটামিন সি-সহ বিভিন্ন ভিটামিন ও খনিজ রয়েছে।

 

deblina dey | Published : Jun 24, 2023 10:07 AM IST / Updated: Jun 24 2023, 03:44 PM IST

আপনি নিশ্চয়ই কাঁঠালের উপকারিতা সম্পর্কে অনেক শুনেছেন এবং পড়েছেন। গ্রীষ্মের মৌসুমে আসা এই সবজিটি কাঁচা অবস্থায় সবজি হিসেবে এবং পেকে গেলে রসালো মিষ্টি ফল হিসেবে খাওয়া হয়। কাঁঠালের পাশাপাশি এর বীজও পুষ্টিগুণে ভরপুর, এতে প্রোটিন, চর্বি এবং ভিটামিন এ, ভিটামিন সি-সহ বিভিন্ন ভিটামিন ও খনিজ রয়েছে।

কাঁঠালের বীজ খাওয়ার উপকারিতা

হজমের জন্য-

কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায় । এগুলো কোষ্ঠকাঠিন্য রোধ করে হজমশক্তির উন্নতিতে সহায়ক বলে প্রমাণিত হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য-

কাঁঠালের বীজে রয়েছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অপরিহার্য। ভিটামিন সি শ্বেত রক্তকণিকা উৎপাদনে সাহায্য করে এবং সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করার শরীরের ক্ষমতা বাড়ায়।

কাঁঠালের বীজ হৃৎপিণ্ডের জন্য উপকারি-

পটাসিয়ামের একটি ভালো উৎস হিসেবে বিবেচিত হয় , যা রক্তচাপের মাত্রা বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত পটাসিয়াম গ্রহণ হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য-

কিছু গবেষণায় বলা হয়েছে যে কাঁঠালের বীজের কিছু যৌগগুলিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকতে পারে, যা শরীরের প্রদাহ কমাতে উপকারী হতে পারে।

আরও পড়ুন- হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমোলে মিলবে ৫ আশ্চর্যজনক উপকারিতা, কোমর ব্যথা থেকে সায়াটিকার ব্যথা থেকে পাবেন মুক্তি

আরও পড়ুন- ভুলেও পুরুষদের এই উপসর্গগুলি উপেক্ষা করা উচিত নয়, ভবিষ্যতে বাড়তে পারে মারাত্মক সমস্যা

আরও পড়ুন- এই গরমে মূলা খেলে মিলবে ৭টি আশ্চর্যজনক উপকারিতা, যা জানলে আবাক হবেন আপনি

ওজন কমানোর জন্য-

কাঁঠালের বীজে ক্যালোরি কম এবং ফাইবার বেশি থাকে, যা এগুলিকে একটি ভরাট ও পুষ্টিকর খাবার হিসেবে তৈরি করে। আপনার ডায়েটে এগুলি অন্তর্ভুক্ত করা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সাহায্য করতে পারে, সম্ভাব্য ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

Share this article
click me!