Food Recipe: শীতকালের মেনুতে থাকুক সবজির সমাহার, অল্প তেলে কড়া ডায়েটে রাখুন ফ্যাটলেস সবজির তরকারি

শীতকাল মানেই বাজারের ব্যাগভর্তি সবজির ঝাঁক। সেই সব সবজি মিলিয়ে সুস্বাস্থ্যকর তরকারি বানিয়ে ফেলুন অতি সহজেই।

Sahely Sen | Published : Nov 30, 2023 5:34 AM IST

শীতকাল মানেই বিভিন্ন রকমের ফল ফুলের পাশাপাশি রকমারি সবজির ফলন। সকালবেলা বাজারে গেলেই হেঁশেলে চলে আসে বিবিধ রকমের সবজি। দুপুরের মেনু থাকে স্বাস্থ্যকর, স্বাদেও থাকে ভরপুর। সহজে যাঁদের মুখে শাক- সবজি রোচে না, তাঁদের জন্য বানিয়ে ফেলতে পারেন এই শীতকালীন সবজির তরকারি। অতি সহজেই জিতে নিতে পারবেন পরিবারের মানুষদের প্রশংসা।


-
 

শীতকালীন সবজির তরকারি তৈরি করার জন্য নিতে পারেন পরিমাণ মতো টমেটো, ফুলকপি, কয়েকটি সীম, আলু, বিট এবং গাজর। আরও ভালো স্বাদ আনার জন্য মটরশুঁটিও দিতে পারেন। প্রথমেই ফুলকপিগুলি কেটে তাতে নুন আর হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। আলুগুলি ছোট ছোট টুকরো করে কেটে রাখুন। 

-

সবজিগুলি রান্না করার জন্য আগে কড়াইটি উনুনে বসিয়ে সামান্য তেল দিয়ে গরম করে নিন। দু'এক মিনিট তেল গরম হয়ে যাওয়া পর তার মধ্যে অল্প পাঁচ ফোড়ন আর শুকনো লঙ্কা দিয়ে দিন। দু'এক মিনিট কড়াইতে সেগুলি নাড়াচাড়া করতে থাকুন। অল্প ভাজা হয়ে গেলে গরম তেলের মধ্যে নুন- হলুদ মাখানো ফুলকপিগুলি দিয়ে দিন। এরপর আলুগুলিও ফুলকপির সঙ্গে তেলে দিয়ে দিন। ভাজার সময় কড়াইটি ঢাকনা দিয়ে চাপা দিয়ে রাখুন।

-

আলু এবং ফুলকপি হালকা ভাজা হয়ে গেলে তারপর কড়াইতে দিতে হবে সীম, নুন, হলুদ, আদা, কাঁচা লঙ্কা বাটা এবং কাঁচা টমেটো। সব একসঙ্গে গরম তেলে নেড়েচেড়ে কষাতে থাকুন। ৫-৭ মিনিট ধরে কষিয়ে নিয়ে পরিমাণ মতো জল দিন। এরপর কড়াইতে ঢাকা দিয়ে সবজিগুলি সেদ্ধ হতে দিন।

-

সেদ্ধ হয়ে যাওয়ার পর তরকারিতে সামান্য একটু চিনি, কাঁচা লঙ্কা চেরা আর এক চামচ ময়দা জলে গুলে মিশিয়ে নিন। এরপর আবার ৫ থেকে ৭ মিনিট ধরে নাড়াচাড়া করতে থাকুন। এরপরেই রান্না হয়ে যাবে সুস্বাদু তরকারি। এর ওপরে ধনেপাতা কুঁচো করে ছড়িয়ে দিলেই সুগন্ধ তো আসবেই, তার সঙ্গে বাড়বে দারুণ স্বাদও। 

-

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!