পালিত হচ্ছে আন্তর্জাতিক শ্রমিক দিবস, ডুডলের মাধ্যমে সকলকে সম্মান গুগলের পক্ষ থেকে

প্রতি বছর ১ মে পালিত হয় শ্রম দিবস হিসেবে। শ্রমিকদের সম্মান দিতে দিনটি উৎসর্গ করা হয়। ১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস। সে কারণে সকাল থেকে সকল শ্রমজীবী মানুষকে সম্মান জানাতে ও বিশেষ বার্তা দিতে সেজে উঠেছে গুগল ডুডল। শ্রম দিবসের দিন একটি ডুডল উৎসর্গ করা হয়েছে সকলের জন্য। 

Web Desk - ANB | Published : May 1, 2022 11:21 AM IST

প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রমজীবী মানুষকে আজ সম্মান জানানোর পালা। বিশ্বব্যপী প্রায় ৮০টি দেশে পয়সা মে জাতীয় ছুটির দিন। পৃথিবীর বিভিন্ন প্রান্তের শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিনটি পালন করে থাকেন। আজ গুগলও পালন করছে এই বিশেষ দিনটি। 

সকাল থেকে সকল শ্রমজীবী মানুষকে সম্মান জানাতে ও বিশেষ বার্তা দিতে সেজে উঠেছে গুগল ডুডল। শ্রম দিবসের দিন একটি ডুডল উৎসর্গ করা হয়েছে সকলের জন্য। যেখানে প্লাস, রং করার ব্রাশ, ড্রিলার মেশিন যেমন রয়েছে, তেমনই আছে ফুল ও বই। 

প্রতি বছর ১ মে পালিত হয় শ্রম দিবস হিসেবে। শ্রমিকদের সম্মান দিতে দিনটি উৎসর্গ করা হয়। ১৯২৩ সালে ভারতে প্রথম পালিত হয়েছিল মে দিবস। সে বছর হিন্দুস্তান লেবার কিসান পার্টি দেশে প্রথমবারের মতো মে দিবস উদযাপন করেন। এই অনুষ্ঠানের নেতৃত্ব দিয়েছিলেন কমরেড সিঙ্গারাভেলার। শ্রমিক দিবসে সরকার সকলকে জাতীয় ছুটির মঞ্জুর করার কথা জানিয়ে একটি রেজুলেসন পাশ করে এবং সেই থেকে ভারতে পালিত হচ্ছে মে দিবস। এদিন সকল সরকারি দফতর, স্কুল-কলেজ বন্ধ থাকে। বন্ধ থাকে বহু বেসরকারী অফিসও। দিনটি বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে পালন করা হয়। বিভিন্ন স্থানে শোভা যাত্রা বের হয় তো কোথাও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে থাকে। 

এদিকে প্রতিটি বিশেষটি বিশেষ অনুষ্ঠানেই গুগল ডুডল। কখনও কোনও বিখ্যাত ব্যক্তির জন্মদিন কিংবা মৃত্যুদিন উদযাপন করতে তো কখনও কোনও বিশেষ দিন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মনে করাতে উদ্যোগ নেন গুগল। আর গুগলের এই উদ্যোগ সব সময় প্রশংসিত হয় দর্শক মুখে। এবারও তার অন্যথা হল না। সকাল থেকে শ্রমিক দিবসে সকলকে শ্রদ্ধা জানাতে সেজে উঠেছে গুগল। কমপিউটার, ল্যাপটপ, মোবাইল যেখান থেকেই আজ গুগল খুলবেন দেখতে পারেন শ্রমিক দিবসে ঝলক। গুগল লেখাটি একটি গ্রাফিক্সের মাধ্যমে উপস্থাপনা হয়েছে গুগলে। প্লাস, রং করার ব্রাশ, ড্রিলার মেশিন যেমন রয়েছে, তেমনই আছে ফুল ও বইয়ের মতো জিনিস দিয়ে সেজে উঠেছে ডুডল। প্রতি বছরই মে ডে-তে সকলের নজর কাড়ে ডুগল। বিভিন্ন জিনিসের দ্বারা সেজে ওঠে হোম পেজ। আর এবার তার অন্যথা হল না।   

আরও পড়ুন- প্রস্রাব থেরাপি বিতেলের যুবকের যৌবন ধরে রাখার চাবিকাঠি, এক গ্লাস মূত্র বাড়িয়ে দেয় রূপের লাবণ্য

আরও পড়ুন- দেশ হবে আরও উন্নত, অ্যামাজনের পরে আসতে চলেছে মেড-ইন-ইন্ডিয়া ই-কমার্স প্ল্যাটফর্ম

আরও পড়ুন- সেক্সের ইচ্ছেটাই কি হারিয়ে ফেলছেন? সঙ্গমের সময় যৌনতৃপ্তি পেতে কখনও ট্রাই করেছেন এগুলি

Share this article
click me!