পেয়ারা পাতার টোটকা, মাত্র একবার ব্যবহারেই কমবে চুল পড়া

চুল পড়া বন্ধ করতে প্রথমে একটি পাত্রে এক লিটার জল অন্তত ২০ মিনিট ফুটিয়ে তাতে পেয়ারা পাতা দিন। এখন এই সলিউশনটি ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 5:11 PM IST

চুল পড়া আজকাল প্রতিটি মানুষের জন্য একটি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যার প্রধান কারণ হতে পারে অনিয়মিত জীবনযাপন এবং খারাপ খাদ্যাভ্যাস। আপনিও যদি চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে পেয়ারা পাতা আপনার সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। আসুন জেনে নিই কিভাবে পেয়ারা পাতা ব্যবহার করে চুল পড়া বন্ধ করা যায়।
 
পেয়ারাতে উপস্থিত পুষ্টিগুণ-
পেয়ারা পাতা ভিটামিন সি সমৃদ্ধ। যা চুল পড়া বন্ধ করতে পারে। পেয়ারায় উপস্থিত পটাশিয়াম শরীরে সোডিয়ামের প্রভাব কমায়, যা রক্তচাপের সমস্যা থেকে মুক্তি দেয়। এছাড়া নিয়মিত পেয়ারা খেলে শরীরে কোলেস্টেরলের মাত্রা কমে যায়। পেয়ারায় উপস্থিত ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

চুল পড়া বন্ধ করতে পেয়ারা পাতা ব্যবহার করুন এভাবে-
চুল পড়া বন্ধ করতে প্রথমে একটি পাত্রে এক লিটার জল অন্তত ২০ মিনিট ফুটিয়ে তাতে পেয়ারা পাতা দিন। এখন এই সমাধানটি ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন। এই দ্রবণটিকে আরও বেশি ব্যবহার করতে, এটি একটি বোতলে ভরে এবং এমন জায়গায় রাখুন যেখানে তাপমাত্রা সবচেয়ে কম। এই দ্রবণটি চুলের শুষ্কতা কমায় এবং চুলকে চকচকে ও স্বাস্থ্যবান করে। 

এবার এই দ্রবণটি তালুতে সম্পূর্ণভাবে ছড়িয়ে চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে ঘুমান। সকালে চুল ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- বাচ্চার নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো পিউরি, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

আরও পড়ুন- নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি ও বাড়বে ধৈর্য্য, জেনে নিন কী কী

আরও পড়ুন- বেবি পাউডারে লুকিয়ে শিশুদের মারণ বিষ! জনসন অ্যান্ড জনসনের পাউডারে ব্যান মহারাষ্ট্রের

এক ঢাল কালো, ঘন, নরম চুল কে না চায়। চুল সুন্দর করতে সারাক্ষণ চলে কোনও না কোনও পদ্ধতির অনুসরণ। কেউ বাজার চলতি নিত্য নতুন শ্যাম্পু ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা আবার কেউ পার্লার ট্রিটমেন্ট করেন। এদিকে শুধু চুল সুন্দর করলেই হল না। খুশকি, অকালপক্কতা, শুষ্কভাব, স্ক্যাল্পে চুলকানির মতো সমস্যা লেগেই থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে ও চুলের যত্ন নিতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকার ওপর। 

চুল নিয়ে সারাক্ষণ নানান সমস্যা লেগেই থাকে। খুশকি, অকাল পক্কতা, চুল পড়ার সমস্যায় ভুগছেন অনেকেই। এই সময় সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। কেউ বাজার চলতি নানা প্রোডাক্ট ব্যবহার করেন, কেউ পার্লার ট্রিটমেন্ট করেন তো কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। এই সব করেও সমস্যা থেকে মুক্তি না মিললে, বুঝবেন ভুল রয়েছে অন্য কোথাও। 

Share this article
click me!