Asianet News BanglaAsianet News Bangla

বাচ্চার নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো পিউরি, মিলবে একাধিক উপকার, জেনে নিন কী কী

বাচ্চার স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে সব সময় বিশেষ নজর দেওয়া হয় তার খাদ্যতালিকায়। এবার বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে তার খাদ্যতালিকায় যোগ করুন টমেটো পিউরি।

Add tomato puree in your kids diet to increase kids health and it good for skin ABSC
Author
First Published Sep 17, 2022, 12:08 PM IST

কোন খাবার বাচ্চার স্বাস্থ্যে উন্নতি ঘটাবে, কোন খাবার বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটাবে কিংবা কোন খাবার সহজে হজম হবে এই সব দিকে সব সময় খেয়াল রাখেন মা-বাবারা। বাচ্চার স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে সব সময় বিশেষ নজর দেওয়া হয় তার খাদ্যতালিকায়। এবার বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে তার খাদ্যতালিকায় যোগ করুন টমেটো পিউরি। 

টমেটো পিউরিতে আছে ভিটামিন সি। আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এছাড়াও বাচ্চার ত্বক নরম হয় নিয়মিত টমেটো খেলে। এটি শরীর সুস্থ রাখতে ও ত্বক উভয়ের জন্য উপকারী।   

টমেটো পিউরির উপকারীতা রয়েছে বিস্তর। গবেষণায় দেখা গিয়েছে, এটি মাঝারি মাপের টমেটোতে ৪৭ শতাংশ ভিটামিন সি আছে। এই ভিটামিন সি পর্যাপ্ত পরিমাণে গ্রহণে শিশুর শরীরে আয়রন বৃদ্ধি পায়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সে সুস্থ থাকবে। তবে, বাচ্চাকে টমেটো পিউরি খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  

তেমনই লাইকোপেন সমৃদ্ধ টমেটো। লাইকোপেন একটি অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরে ফ্রি রাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে শরীরকে অনে রোগ থেকে রক্ষা করে। নিয়মিত টমেটো খাওয়া প্রোকোলাজেনের মাত্রা বাড়ায়। এটি খেলে শিশুর ত্বক নরম হয়। তাই মেনে চলুন এই টোটকা। 

বাচ্চার বয়স ৮ মাস পার করলেই তাকে খাওয়াতে পারেন টমেটো পিউরি। এটি খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। শরীর থাকে সুস্থ। তেমনই বাচ্চার পেট খারাপের সমস্যা থেকে মিলবে মুক্তি। 

অন্য দিকে, অনেক বাচ্চার ত্বকে ফুসকুড়ির সমস্যা থাকে। যারা নিয়মিত টমেটো পিউরি খাওয়ান বাচ্চাকে তাদের ত্বকে ফুসকুড়ির সমস্যা দেখা যায় না। এটি খেলে বাচ্চার শারীরিক বৃদ্ধিও ঘটে দ্রুত। তেমনই ত্বক হয় নরম। তবে, বাচ্চাকে টমেটো পিউরি খাওয়ানোর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  

টমেটো পিউরি তৈরি কারও খুবই সহজ। খুব দ্রুত তৈরি করা যায়। এক্ষেত্রে তিনটি মেটো নিন। আর প্রয়োজন গোল মরিচ ও পুদিনা পাতা। প্রথমে টমেটো ভালে করে ধুয়ে তা কেটে নিন। এবার মিক্সিতে তা ব্লেন্ড করে নিন। তাতে মরিচ মিশিয়ে নিন। একটি পাত্রে ঢেলে তাতে পুদিনা পাতা ছড়িয়ে দিন। তৈরি টমেটো পিউরি। এবার থেকে বাচ্চার নিত্যদিনের খাদ্যতালিকায় রাখুন টমেটো পিউরি। মিলবে একাধিক উপকার। 

  
 

আরও পড়ুন- নিত্যদিনের অভ্যেসে আনুন এই পাঁচ বদল, ঘটবে মানসিক উন্নতি ও বাড়বে ধৈর্য্য, জেনে নিন কী কী

আরও পড়ুন- বেবি পাউডারে লুকিয়ে শিশুদের মারণ বিষ! জনসন অ্যান্ড জনসনের পাউডারে ব্যান মহারাষ্ট্রের

আরও পড়ুন- ল্যাপটপের সামনে বসে ঘন্টার পর ঘন্টা কাজ করেন? কম্পিউটার ভিশন সিন্ড্রোম হতে পারে; জেনে নিন উপসর্গ

Follow Us:
Download App:
  • android
  • ios