Harry Potter: বিংশ শতাব্দীর সবচেয়ে দামি বই, দাম শুনলে চমকে যাবেন

সাধারণত বইয়ের দাম ২০০-১০০০ টাকার মধ্যেই হয়ে থাকে, খুব বেশি হলে কয়েক হাজার পর্যন্ত হয়ে থাকে, কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আমেরিকায় একটি বই প্রায় সাড়ে তিন কোটি টাকায় বিক্রি হয়েছে।
 

Web Desk - ANB | Published : Dec 14, 2021 8:03 AM IST / Updated: Dec 14 2021, 01:40 PM IST

পৃথিবীতে এমন অনেক জিনিস আছে, যা এক কথায় বহুমূল্য। সে সব জিনিসের দাম অনেক। বাড়ি-গাড়ির কথা তো বাদ দিলেও, এগুলো ছাড়াও এই বহুমূল্যের তালিকায় রয়েছে গয়না, স্মার্টফোন ইত্যাদি। তবে এর বাইরেও এমন কিছু জিনিস আছে যেগুলোর দাম জানলে সত্যিই অবাক হতে হয়। এমনই এক অবাক করার মত বিষয় হল, একটা বই কি কোটি টাকা হতে পারে? যদিও বিষয়টি আপনার কাছে কিছুটা অদ্ভুত মনে হতে পারে, কারণ সাধারণত বইয়ের দাম ২০০-১০০০ টাকার মধ্যেই হয়ে থাকে, খুব বেশি হলে কয়েক হাজার পর্যন্ত হয়ে থাকে, কিন্তু আপনি জেনে অবাক হবেন যে আমেরিকায় একটি বই প্রায় সাড়ে তিন কোটি টাকায় বিক্রি হয়েছে।
আর এই ঘটনাটি একদম সত্যিই। আর এই মূল্যবান দামী বইটি আর কিছু নয়, বিখ্যাত উপন্যাস হ্যারি পটারের বই। আসলে হ্যারি পটার হল ব্রিটিশ লেখক জে কে রাউলিং এর লেখা কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। যেটির উপর চলচ্চিত্রটিও তৈরি করা হয়েছে। এই সিরিজের উপন্যাসগুলির মূল বিষয় জাদুকরদের দুনিয়া নিয়ে এবং এর কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামের এক কিশোর জাদুকরকে ঘিরে, যে তার দুই প্রিয় বন্ধু রন উইজলি ও হারমায়নি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়। গল্পের বেশিরভাগ ঘটনা ঘটেছে হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট এন্ড উইজার্ডরিতে। মূল চরিত্র হ্যারি পটারের বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, তার শিক্ষাজীবন, সম্পর্ক ও অ্যাডভেঞ্চার নিয়েই কাহিনী রচিত হয়েছে। হ্যারি পটার সিরিজের চলচ্চিত্রগুলি শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্কদের অনেকের কাছেই সমান জনপ্রিয়। এই হ্যারি পটারের গল্পের বইটির একটি সংস্করণ বিক্রি হয়েছে ৪,৭১,০০০ ডলারে অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার দাম প্রায় ৩ কোটি ৫৭ লক্ষ টাকা।

 

প্রকৃতপক্ষে, হ্যারি পটারের এই প্রথম সংস্করণটি আমেরিকায় নিলামের জন্য রাখা হয়েছিল, যেখানে বইটির বিড ৩.৫কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল এবং এই বইটি বিংশ শতকের সবচেয়ে দামি বিক্রি হওয়া বই-এ পরিনত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এই বইটি আমেরিকার একজন সংগ্রাহক বিক্রি করেছেন, তবে কে এটি কিনেছে সে সম্পর্কে এখনও কোনও তথ্য পাওয়া যায়নি। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হ্যারি পটারের প্রথম সংস্করণ ১৯৯৭ সালে প্রকাশিত হয়েছিল, যার নাম ছিল 'হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন'। যদিও আমেরিকাতে এই বইটি হ্যারি পটার অ্যান্ড দ্য সর্সারার্স স্টোন নামে প্রকাশিত হয়েছিল। হ্যারি পটারের গল্প বলার বইটির লক্ষ লক্ষ কপি বিশ্বজুড়ে বিক্রি হয়েছে। এই বইটি ৮০ টি ভাষায় অনুমোদিত হয়েছে। এর ওপর নির্মিত চলচ্চিত্রগুলো বিশ্বব্যাপী বক্স অফিসে কোটি কোটি টাকা আয় করেছে।

আরও পড়ুন- Indian Currency: টাকার পাশে এই লাইনগুলো কেন থাকে, জেনে নিন এর অর্থ কি

আরও পড়ুন- World's Loneliest House: 'পৃথিবীর নিঃসঙ্গ বাড়ি' ১০০ বছর ধরে আজও একাকী দাঁড়িয়ে

আরও পড়ুন- তবে কি ধ্বংসের মুখে পৃথিবী, সূর্যের মত এই নক্ষত্রের সৌরঝর চিন্তায় ফেলেছে গবেষকদের

Share this article
click me!